১-১২ ক্লাসের পড়ুয়াদের জন্য বিশেষ ১২টি DTH চ্যানেল শুরু করতে চলেছে কেন্দ্র
১-১২ ক্লাসের পড়ুয়াদের জন্য বিশেষ ১২টি DTH চ্যানেল শুরু করতে চলেছে কেন্দ্র

১-১২ ক্লাসের পড়ুয়াদের জন্য বিশেষ ১২টি DTH চ্যানেল শুরু করতে চলেছে কেন্দ্র

এই সংক্রান্ত পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। 

করোনা মহামারীর জেরে লকডাউন। ফলে বন্ধ স্কুল, কলেজ। এর মধ্যেই স্কুল পড়ুয়াদের সুবিধা্র্থে বিশেষ ডিরেক্ট টু হোম চ্যানেল শুরু করার পরিকল্পনা নিল মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। এক থেকে ১২- প্রতিটি শ্রেণির জন্য আলাদা চ্যানেল চালু করা হবে। 

মন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে যে ওয়ান ক্লাস, ওয়ান চ্যানেল প্ল্যান আনছেন তারা। এর দায়িত্ব নেবে স্কুল শিক্ষা দফতর। NCERT ও CBSE-র সাহায্য নেওয়া হবে কন্টেন্ট ডেভেলপমেন্টের জন্য, অর্থাত্ চ্যানেলে কী কী দেখানো হবে সেটি তারা ঠিক করবেন। 

প্রসঙ্গত লকডাউনের মধ্যে অনেক স্কুলই অনলাইন ক্লাস শুরু করে দিয়েছে। কিন্তু ভারতের মতো দেশে সবার অনলাইনে পড়াশুনো করার সাধ্য নেই। একই সঙ্গে ছোটো বাচ্চাদের ঘণ্টার পর ঘণ্টা অনলাইন থাকা নিয়েও প্রশ্ন করছেন অনেকে। সেই কারণে টিভি ও রেডিওর মাধ্যমে ক্লাস নিতে চায় HRD মন্ত্রক। 

এর মধ্যে অন্যতম হল ১২-টি ফ্রি টু এয়ার ডিটিএইচ চ্যালেন চালু করা। উচ্চশিক্ষার জন্যেও ডিটিএইচ চ্যানেল চালু করতে চায় কেন্দ্র, যার দায়িত্ব থাকবে AICTE-র ওপর। 

শিক্ষার প্রসারে প্রযুক্তির ব্যবহারের ওপর জোর দিতে বলেছেন প্রধানমন্ত্রী মোদী। শিক্ষামন্ত্রী পোখরিয়াল জানিয়েছেন যে স্বয়ম প্রভা চ্যানেল যাতে সমস্ত বেসরকারি কেবল অপারেটরদের প্যাকেজে থাকে, সেটা তারা নিশ্চিত করছেন। স্বয়ম প্রভা হল মোট ৩২টি বিশেষ চ্যানেল যেগুলি উচ্চমানের শিক্ষা প্রদান করে টিভির মাধ্যমে। 

অল ইন্ডিয়া রেডিও ও কম্যুনিটি রেডিও-র মাধ্যেমেও ক্লাস নেওয়ার চেষ্টা করা হচ্ছে, যাতে সমাজের সব শ্রেণির কাছে পৌঁছে যাওয়া যায়। 

 

 

বন্ধ করুন