বাংলা নিউজ > ঘরে বাইরে > Lok Sabha Election 2023: মহাজোট! না হলে বন্ধুত্বপূর্ণ লড়াই, বাংলায় তৃণমূলের দিকে তাকিয়ে কংগ্রেস

Lok Sabha Election 2023: মহাজোট! না হলে বন্ধুত্বপূর্ণ লড়াই, বাংলায় তৃণমূলের দিকে তাকিয়ে কংগ্রেস

রাহুল গান্ধী, কংগ্রেস নেতা (PTI Photo) (PTI)

জোটের মধ্যে থাকা বেশ কয়েকটি দল ইতিমধ্যে আলোচনা শুরুও করে দিয়েছে। কংগ্রেস চাইছে পশ্চিমবঙ্গে তৃণমূলের সঙ্গে আসন সমঝোতা করতে। একান্তই যদি না হয় সেক্ষেত্রে প্ল্যান বি হিসাবে বন্ধুত্বমূলক লড়াই রাস্তা খোলা রাখবে কংগ্রেস।

মুম্বইয়ে ইন্ডিয়া জোটের বৈঠকে ঠিক হয়েছিল রাজ্যস্তরের আসন সমঝোতা নিয়ে আলোচনার শুরু করার। জোটের মধ্যে থাকা বেশ কয়েকটি দল ইতিমধ্যে আলোচনা শুরুও করে দিয়েছে। কংগ্রেস চাইছে পশ্চিমবঙ্গে তৃণমূলের সঙ্গে আসন সমঝোতা করতে। একান্তই যদি না হয় সেক্ষেত্রে প্ল্যান বি হিসাবে বন্ধুত্বমূলক লড়াই রাস্তা খোলা রাখবে কংগ্রেস।

কংগ্রেসের একান্ত ইচ্ছা রাজ্যে বাম-কংগ্রেস-তৃণমূল জোট হোক। এখনও পর্যন্ত তা হওয়ার সম্ভাবনা অনেকটাই কম। তবে সমঝোতার রাস্তায় হেঁটে বহরমপুর ও মালদা দক্ষিণ আসন দুটি কংগ্রেসকে ছেড়ে রাজি দিতে তৃণমূল। কংগ্রেস চাইছে বর্ধমান-দুর্গাপুর, পুরুলিয়া এবং বসিরহাটের মতো আসনগুলি ছেড়ে দিক তৃণমূল। এর সঙ্গে বামেদের জন্য কটা আসন ছাড়া হবে তা নিয়েও ভাবনা চিন্তা করা হবে। তবে কোনও সিদ্ধান্তই রাজ্য নেতাদের সঙ্গে আলোচনা না করে নেওয়া হবে না তা জানিয়ে দিয়েছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে।

জোট প্রক্রিয়ায় শুরু থেকেই অধীর চৌধুরী তৃণমূলের বিরুদ্ধে কড়া অবস্থান বজায় রেখেছেন। সেক্ষেত্রে দিল্লির নির্দেশে কি তিনি সুর নরম করবেন?  জোটের স্বার্থে তাঁকে কি সরিয়ে দেওয়াও হতে পারে? তুলনামূলক ভাবে তৃণমূলের বিরুদ্ধে নরম কাউকে বসানো হতে পারে?  এসব প্রশ্নের উত্তর প্রদেশ সভাপতি কিছুদিন আগে নিজেই দিয়েছেন। এক সাক্ষাৎকারে অধীর বলেছেন, বাংলা হল পুকুর, আর ভারত হল নদী। এখন আমাদের নদীর কথাই বেশি ভাবতে হচ্ছে। অর্থাৎ হাই কমান্ডের নির্দেশ এলে তিনি সুর নরম করতে প্রস্তুত।  

(পড়তে পারেন। সম্পত্তি বৃদ্ধির হারে সবাইকে ছাপিয়ে গেল তৃণমূল, রকেট গতিতে বড়লোক হয়েছে ঘাসফুল শিবির: Report)

মম্বইয়ের বৈঠকে জাত গণনা নিয়ে এসপি-আরজেডি-জেডিইউ-র সঙ্গে মতপার্থক্য তৈরি হয়েছে তৃণমূলের। বৈঠকে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন, জাত গণনার সঙ্গে ধর্মীয় রঙ দিলে তিনি এর বিরোধিতা করবেন। কংগ্রেস আবার এই জাত গণনার পক্ষে। তবে এই বিরোধ আসন সমঝোতা ক্ষেত্রে বাধা হবে না বলে কংগ্রেস জানিয়ে দিয়েছে।

একই পদ্ধতিতে দিল্লি ও পঞ্জাবে আপের সঙ্গে আসন সমঝোতায় যাবে কংগ্রেস। কংগ্রেস নেতারা মনে করছেন দিল্লিতে আসন সমঝোতা নিয়ে কেজরীওয়ালের সঙ্গে কোনও সমস্যা হবে না। পঞ্জাবের ক্ষেত্রে হলেও হতে পারে। সেক্ষেত্রে সেখানেও বন্ধুত্বপূর্ণ লড়াইয়ের রাস্তা খোলা রাখছে কংগ্রেস।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

পুরো বদলে গেলেন, সরব দিলীপ একেবারে নীরব! মিডিয়ার সামনে চুপচাপ, হল কী! T20 WC 2024: ব্রডকাস্টারদের শো'র মাঝেই ডিজে গানের তালে নাচ গাভাসকর-আক্রমের ‘‌বিধানসভায় ওরা জিরো হয়ে যাবে’‌, বরিবাসরীয় দুপুরে বড় ভবিষ্যদ্বাণী করলেন ফিরহাদ বাবা দিবসে সন্তানের সঙ্গে আলাপ করালেন,এমন উপহারের জন্য স্ত্রীকে ধন্যবাদ শ্রীজাতর স্কুলের গাড়িতে করে মদ তৈরির কারখানায় নিয়ে যাওয়া হত শিশু শ্রমিকদের,অবশেষে উদ্ধার LS স্পিকার পদের ভোটে TDP দাঁড়ালে সমর্থনের চেষ্টায় থাকবে ইন্ডি- কৌশলী রাউত Grand Prix 2024 Boxing Tournament women's 75kg: রুপোর পদক জিতলেন লভলিনা বরগোঁহাই উড়ন্ত সিঁদুরের পর এবার ভিডিয়ো কলে সিঁদুরদান!রোশনাই-এর কাণ্ডে হেসে খুন নেটপাড়া Rafale ফাইটারকে 'Rafael' লেখা হল UPSC সিভিল সার্ভিসেসের প্রশ্নে, হতবাক নেটপাড়া গার্ডেনরিচ কাণ্ডে ৭৩০ পাতার চার্জশিট পেশ, খুনের অভিযোগ আনল কলকাতা পুলিশ

T20 WC 2024

রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.