বাংলা নিউজ > ঘরে বাইরে > Amitabh Bachchan: চল্লিশ বছর পর এলাহাবাদে জিতল কংগ্রেস! জানেন এর সঙ্গে অমিতাভ বচ্চনের কানেকশন?

Amitabh Bachchan: চল্লিশ বছর পর এলাহাবাদে জিতল কংগ্রেস! জানেন এর সঙ্গে অমিতাভ বচ্চনের কানেকশন?

৪০ বছর আগে এলাহাবাদ ছিল কংগ্রেসেরই হাতে! (PTI)

Lok Sabha Polls: এই নির্বাচনে, কংগ্রেসের উজ্জ্বল রমন সিং বিজেপির নীরজ ত্রিপাঠীকে ৫৮,০০০ ভোটে পরাজিত করেছেন।

১৯৮৪ সালের স্মৃতি উসকে, এলাহাবাদ আসনে বিজেপির হ্যাটট্রিকের স্বপ্ন ভেঙ্গে বিজয়ী কংগ্রেস। ৪০ বছর পর কংগ্রেসের আবারও নিজ সিট ফিরে পাওয়ার পর প্রকাশ্যে অন্য তথ্য। সে সময় এলাহাবাদ আসন থেকে অমিতাভ বচ্চনকে প্রার্থী করেছিল কংগ্রেস। তাঁর সামনে ছিলেন হেমবতী নন্দন বহুগুণা। প্রয়াগরাজের জনগণ সেই নির্বাচন আজও ভুলতে পারেননি।

এখন ৪০ বছর পর, ভোটাররা আবারও হাত মিলিয়ে কংগ্রেস প্রার্থী উজ্জ্বল রমন সিংকে এলাহাবাদ আসনে বিশাল ব্যবধানে জয়ী করেছেন। ২০২৪ সালে দাঁড়িয়ে কংগ্রেসের এই জয়ের ৪০ বছর আগে এই আসনের এমপি ছিলেন মেগাস্টার অমিতাভ বচ্চন।

এলাহাবাদ আসনে অমিতাভের জয়ের গল্প

অতীতে এলাহাবাদ আসন থেকে নির্বাচিত রাজনৈতিক হেভিওয়েটদের মধ্যে ছিলেন দুই প্রাক্তন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রী এবং ভিপি সিং এবং বিজেপি নেতা মুরলি মনোহর জোশী৷ প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর মৃত্যুর পর অনুষ্ঠিত ১৯৮৪ সালের নির্বাচনে, অমিতাভ বচ্চন তাঁর নিজ শহর থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। প্রতিপক্ষ ছিল শক্তিশালী। লোকদলের এইচ এন বহুগুনা, যিনি ইতিমধ্যেই তখন কেন্দ্রীয় মন্ত্রী এবং উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন। তবুও প্রতিকূলতা পেরিয়ে ৬৮ শতাংশের বেশি ভোট পেয়ে বিপুল ভোটে জয়লাভও করেছিলেন।

১৯৮৪ সালের নির্বাচনে কংগ্রেস ৪১৪টি লোকসভা আসনে জয়লাভ করেছিল এবং বচ্চনের বন্ধু তথা রাজনীতিবিদ রাজীব গান্ধী তখন প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছিলেন। তাঁর নির্বাচনের তিন বছর পর, অমিতাভ লোকসভা থেকে পদত্যাগ করেছিলেন এবং উপ-নির্বাচনে নির্বাচিত হয়েছিলেন ভিপি সিং।

আরও পড়ুন: (NEET OMR Sheet: সত্যিই কি নিট পরীক্ষায় উত্তরপত্র ছেঁড়া ছিল? ছাত্রীর ভিডিয়োর জবাব দিল NTA)

এলাহাবাদে ফের বিজয়ী কংগ্রেস

এই আসনে কংগ্রেসের জয় প্রয়াগরাজে কংগ্রেসের হারানো মাঠ ফিরিয়ে আনার আশা জাগিয়েছে। বিজেপি শিবিরে এখনও শোকের ছায়া। এই নির্বাচনে ৮০টি আসনের মধ্যে ৪৩টি আসন জিতে বিজেপির বিরোধী জোট  উত্তর প্রদেশে একটি চমকপ্রদ ইনিংস খেলেছে। কংগ্রেসের উজ্জ্বল রমন সিং বিজেপির নীরজ ত্রিপাঠীকে ৫৮,০০০ ভোটে পরাজিত করেছেন। উজ্জ্বল রমন সিং সমাজবাদী পার্টির সিনিয়র নেতা এবং প্রাক্তন সাংসদ রেবতী রমন সিংয়ের ছেলে। এর আগে সমাজবাদী পার্টির সঙ্গে উজ্জ্বল রমন সিং এর আগে বিধায়ক নির্বাচিত হয়েছিলেন এবং ২০০৪ থেকে ২০০৭ সালের মধ্যে মুলায়ম সিং যাদবের নেতৃত্বাধীন উত্তরপ্রদেশ সরকারেও কাজ করেছেন। তিনি এই বছরের শুরুর দিকে কংগ্রেসে যোগ দিয়েছিলেন।

আরও পড়ুন: (Modi Cabinet: মন্ত্রী বাছতে বিশেষ ফর্মুলা মোদীর, পাখির চোখ বিধানসভা ভোট…)

এলাহাবাদ আসনে বিজেপির হারের কারণ কী

জল্পনা বলছে, রাজনৈতিক উত্তরাধিকার সামলাতে পারেননি সাবেক গভর্নর। বিজেপি এই আসনে হ্যাটট্রিকের জন্য প্রস্তুতি নিচ্ছিল। প্রাক্তন রাজ্যপাল কেশরী নাথ ত্রিপাঠীর ছেলে নীরজ ত্রিপাঠী জয়ের জন্য মরিয়া হয়ে উঠেছিলেন। কিন্তু এরই মাঝে বিজেপি নেতাদের মধ্যে অন্তর্দ্বন্দ্বও নীরজ ত্রিপাঠীর পরাজয়ের একটি বড় কারণ বলে মনে করা হচ্ছে। টিকিট না পাওয়া নিয়ে তাঁর ঘনিষ্ঠদের বিরুদ্ধে ক্ষোভও ছিল। সবার চোখ ছিল এলাহাবাদ সংসদীয় আসনের দিকে। একদিকে প্রাক্তন রাজ্যপাল কেশরী নাথ ত্রিপাঠীর রাজনৈতিক উত্তরাধিকারকে এগিয়ে নিয়ে যাওয়ার গল্প এবং অন্য দিকে ছিল দু'বারের সাংসদ রেবতী রমন সিংয়ের লড়াই। রেবতী রমন সিং এবং তার ছেলে উজ্জ্বল রমন সিং দীর্ঘদিন ধরে সমাজবাদী পার্টির সঙ্গে ছিলেন। রেবতী রমন নিজে এমপি, বিধায়ক হয়েছেন, তাঁর ছেলে উজ্জ্বল দু'বার বিধায়ক হয়েছেন। যাইহোক, এসপি থেকে কিছু বিরক্তি প্রকাশের পরে, উজ্জ্বল রমন একটি নতুন বাজি খেলে, সোজা কংগ্রেসে যোগদান করেছিলেন। তিনি যথারীতি এলাহাবাদ সংসদীয় আসনের টিকিট পেয়েছিলেন। এবার উজ্জ্বলের বড় জয়ের কারণ হয়ে ওঠে এসপি-কংগ্রেস জোট। অবশেষে কংগ্রেসের ৪০ বছরের খরার কেটেছে এইভাবেই।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

তানজিমের দুরন্ত বোলিং, নেপালকে লো স্কোরিং ম্যাচে হারিয়ে সুপার ৮-এ গেল বাংলাদেশ নিট প্রশ্ন ফাঁস কাণ্ডে উদ্ধার ৬টি চেক, পরীক্ষার্থী পিছু কত করে 'চার্জ' করা হয়? ২৪ বছর ধরে ঝুলে ডিভোর্স মামলা! ফাদার্স ডেতে মেয়েকে সাথে নিয়ে কী লিখলেন স্বস্তিকা আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! শীঘ্রই গুরুত্বপূর্ণ বৈঠকে নির্মলা, কবে পেশ হতে পারে ‘ঐতিহাসিক’ পূর্ণাঙ্গ বাজেট? ODI-এ অভিষেকেই ভারতের মেয়েদের মধ্যে দ্বিতীয় সেরা বোলিং ফিগারের নজির আশা শোভনার মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল সরকারি কর্মীদের মাথায় হাত মুখ্যমন্ত্রীর বড় ঘোষণায়, এবার পকেট থেকে খসবে টাকা ভালোবাসার সম্পর্কে আদর্শ পার্টনার হবেন কীভাবে? রইল ৫ পরামর্শ মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল

T20 WC 2024

আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.