বাংলা নিউজ > ঘরে বাইরে > মোদীর বার্তার পরও উত্তাল সংসদ, কার্যক্রম শুরু হতেই বারংবার মুলতুবি লোকসভা
লোকসভা দুপুর ১২টা পর্যন্ত মুলতবি
লোকসভা দুপুর ১২টা পর্যন্ত মুলতবি

মোদীর বার্তার পরও উত্তাল সংসদ, কার্যক্রম শুরু হতেই বারংবার মুলতুবি লোকসভা

  • ১২টার সময় ফের সংসদ চালু হলে কৃষি আইন প্রত্যাহারের বিল পেশ হয় লোকসভায়। এরপর ফের মুলতুবি হয়ে যায় সংসদ।

এবারের অধিবেশনও তপ্ত হতে চলেছে বলে ইঙ্গিত মিলল অধিবেশন শুরু হতেই। প্রধানমন্ত্রী শান্তিপূর্ণ ভাবে গঠনমূলক আলোচনার বার্তা দিযেছিলেন। তবে প্রধানমন্ত্রী মোদীর সেই বার্তায কর্ণপাত না করেই অধিবেশনের শুরু থেকেই ঝড় তুললেন বিরোধীরা। বিরোধীদের ঝড়ে শুরুতেই মুলতুবি হয অধিবেশন। লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা ১২টা পর্যন্ত মুলতুবি করতে বাধ্য হন। এরপর ১২টার সময় ফের সংসদ চালু হলে কৃষি আইন প্রত্যাহারের বিল পেশ হয় লোকসভায়। এরপর ফের মুলতুবি হয়ে যায় সংসদ। কৃষি আইন প্রত্যাহার বিল নিয়ে আলোচনা চেয়ে হট্টগোল শুরু করে বিরোধীরা।

বিশ্লেষকদের মত, পেগাসাস-সহ বিভিন্ন ইস্যুতে সংসদে এবারও সরকারের বিরুদ্ধে সরব হবে বিরোধীরা৷ যে বিষয়গুলি নিয়ে বিরোধীরা প্রশ্ন তুলবে, তা নিয়ে নিজেরা আলোচনা করে নেওয়ার জন্য অধিবেশন শুরুর আগে কংগ্রেসের নেতৃত্বে বৈঠকে সামিল হয় বিরোধী দলগুলি৷ এদিকে অধিবেশন শুরুর আগে প্রধানমন্ত্রী মোদী প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর, বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল এবং সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী সহ সিনিয়র মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠক করেন।

উল্লেখ্য, আজ থেকে শুরু হয়ে অধিবেশন চলবে ২৩ ডিসেম্বর পর্যন্ত৷ শীতকালীন অধিবেশনে 36টি আইন সংক্রান্ত বিল ও একটি অর্থ বিল পেশ করার কথা রয়েছে কেন্দ্রের৷ এর মধ্যে কৃষি আইন প্রত্যাহার বিল ছাড়াও রয়েছে অত্যন্ত গুরুত্বপূর্ণ ক্রিপ্টোকারেন্সি অ্যান্ড রেগুলেশন অফ অফিসিয়াল ডিজিটাল কারেন্সি বিল, দ্য ইনসলভেন্সি অ্যান্ড ব্যাঙ্করাপ্টসি (দ্বিতীয় সংশোধন) বিল ২০২১ ও ইলেকট্রিসিটি (সংশোধনী) বিল৷ এই বিলগুলি নিয়েও বিতর্ক রয়েছে। বিরোধীরা এই বিলগুলির বিরুদ্ধেও সরব হতে পারে।

বন্ধ করুন