বাংলা নিউজ > ঘরে বাইরে > লোকসভার স্পিকার নির্বাচন কবে হবে?‌ নির্দেশিকা জারি করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

লোকসভার স্পিকার নির্বাচন কবে হবে?‌ নির্দেশিকা জারি করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (HT_PRINT)

এবার বিজেপি লোকসভা নির্বাচনে একক ২৪০টি আসন পেয়েছে। যা দিয়ে গড়া যায় না কেন্দ্রের সরকার। তবে শরিকদলগুলির ৫৩টি আসন যোগ হওয়ায় এনডিএ সরকার গড়ে ওঠে। চন্দ্রবাবু নাইডুর দল টিডিপি’‌র হাতে আছে ১৬টি আসন। তাই তাঁরা এই পদ দাবি করে বসেছেন। এখন দেখার শেষ পর্যন্ত কি হয়। ২৬ জুন তারিখে ঠিক হয় কিনা সেটাও দেখার বিষয়।

লোকসভার স্পিকার কে হবেন?‌ জাতীয় রাজনীতির অলিন্দে এই প্রশ্ন উঠতে শুরু করেছে। কারণ এখন তো আর বিজেপি সরকার গড়ে ওঠেনি। দেশে এখন ক্ষমতাসীন এনডিএ সরকার। সুতরাং শরিকদের দাবি উঠছে এই পদের জন্য। তাই লোকসভার স্পিকার ঠিক করার জন্য রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু একটি বিজ্ঞপ্তি জারি করেছেন। তাতে আগামী ২৬ জুনের মধ্যে লোকসভার স্পিকার নির্বাচন করতে বলেছেন রাষ্ট্রপতি। তার উপর বাদল অধিবেশন হবে। তাই এটা করতে নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। এই নিয়ে এখন জোর চর্চা শুরু হয়েছে জাতীয় রাজনীতির অলিন্দে।

এদিকে আগামী ২২ জুলাই থেকে সংসদে শুরু হতে চলেছে বাদল অধিবেশন। সূত্রের খবর, ২২ জুলাই থেকে বাদল অধিবেশন শুরু হয়ে সেটা চলতে পারে ৯ অগস্ট পর্যন্ত। বাদল অধিবেশন চলাকালীন এনডিএ সরকার ২০২৪–২৫ সালের পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে। যদিও কবে এই বাজেট পেশ করা হবে সেটা এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। তবে জুলাই মাসে বাজেট পেশ করা হতে পারে বলে মনে করা হচ্ছে। এবারও জয়ী হয়েছেন ওম বিড়লা। কোটা লোকসভা আসন থেকে তিনি জয়ী হন। তাই ওম বিড়লাই স্পিকার হিসাবে কাজ চালিয়ে যাবেন বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন:‌ নির্বাচন মিটতেই পুরনো পদে ফিরলেন চার অফিসার, ডিজি পদে কবে ফিরবেন রাজীব কুমার?‌

অন্যদিকে এই বিষয়ে চূড়ান্ত কিছু জানানো হয়নি। আগেও ওম বিড়লাই ছিলেন মোদী সরকারের নির্বাচিত লোকসভার স্পিকার। এবারও তিনি থাকবেন ওই পদে ধরে নেওয়া হচ্ছে। যদিও চন্দ্রবাবু নাইডুর দলের পক্ষ থেকে এই পদ দাবি করা হয়েছে বলে সূত্রের খবর। আর তার ফলেই একটা দড়ি টানাটানির পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানা যাচ্ছে। সেখানে এখন দেখার তৃতীয়বারের সরকারে ওম বিড়লা স্পিকার হতে পারেন কিনা। ১২ জুন তৃতীয়বারের জন্য অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন নির্মলা সীতারামন। নির্মলাই দেশের প্রথম অর্থমন্ত্রী হবেন যিনি টানা সপ্তমবার বাজেট পেশ করবেন। সেখানে স্পিকার থাকা অত্যন্ত জরুরি। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর নির্দেশ অনুযায়ী সেটা ২৬ জুন তারিখের মধ্যে ঠিক হয় কিনা সেটাও দেখার বিষয়।

এছাড়া এবার বিজেপি লোকসভা নির্বাচনে একক ২৪০টি আসন পেয়েছে। যা দিয়ে গড়া যায় না কেন্দ্রের সরকার। তবে শরিকদলগুলির ৫৩টি আসন যোগ হওয়ায় এনডিএ সরকার গড়ে ওঠে। চন্দ্রবাবু নাইডুর দল টিডিপি’‌র হাতে আছে ১৬টি আসন। তাই তাঁরা এই পদ দাবি করে বসেছেন। এখন দেখার শেষ পর্যন্ত কি হয়। সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু বলেছেন, অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন শুরু হবে ২৪ জুন থেকে। আর তা ৩ জুলাই শেষ হবে। ৯ দিনের বিশেষ অধিবেশনে লোকসভার স্পিকার নির্বাচন করা হবে। আগামী ২৭ জুন লোকসভা এবং রাজ্যসভার যৌথ সভায় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ভাষণ দেবেন।

ঘরে বাইরে খবর

Latest News

কীভাবে নেপালে ভেঙে পড়ল বিমান? সামনে এল ভয়ংকর ভিডিয়ো, মৃত ১৮, জীবিত শুধু পাইলট ‘অবশ্যই দায়ী, গোঁয়ার ছিল সে…’ মহুয়ার অকাল মৃত্যুর জন্য তাঁকেই দুষলেন রত্না ঘোষাল জামিনের নির্দেশ হালকা চালে স্থগিত করা যাবে না, সাফ জানাল সুপ্রিম কোর্ট কেলভিন স্যাভেজের দুরন্ত অলরাউন্ড পারফরমেন্স, অর্কাসকে ৩৭ রানে হারাল সুপার কিংস সদ্য বিড়াল এনেছেন বাড়িতে? জেনে নিন কীভাবে নেবেন তার যত্ন ৭ লাখ থেকে ৭ কোটি- আপনার আয় কত হলে কোন কর কাঠামোয় বেশি টাকা বাঁচবে? রইল হিসাব রোগীর মৃত্যুতে চিকিৎসককে হয়রানি, তদন্তে তিন সদস্যের কমিটি ‘গাঁটছড়া’র পর ফিরছেন রিয়াজ, বিপরীতে ‘কমলা’ অয়ন্যা, কোন চ্যানেলে আসছে এই মেগা মূলধনী কর সরল করতে বদল নিয়মে, করদাতাদের পকেট থেকে খসবে বেশি টাকা, নির্মলা বলছেন… পরকীয়ায় বাধা, স্ত্রীকে খুন করতে সালিশি সভায় সুপারি কিলার নিয়ে হাজির স্বামী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.