বাংলা নিউজ > ঘরে বাইরে > রাজ্যসভায় বিশৃঙ্খলতার মধ্যে লাগাতার দুই দিন মধ্যরাতের পরেও চলল লোকসভা
ওম বিড়লা (PTI)
ওম বিড়লা (PTI)

রাজ্যসভায় বিশৃঙ্খলতার মধ্যে লাগাতার দুই দিন মধ্যরাতের পরেও চলল লোকসভা

  • রবিবারের পর সোমবারও মধ্যরাত পেরিয়ে চলল সংসদ। রাত ১২.২৪-এ গিয়ে শেষ হল অধিবেশন।

একদিকে রাজ্যসভায় তুমুল অশান্তি। সাসপেন্ড হয়েছেন আট সাংসদ। অন্যদিকে লোকসভায় কিন্তু দিব্যি চলছে কাজ। পরপর দুই দিন রাত বারোটা পেরিয়ে গেলেও চলল অধিবেশন। স্পিকার ওম বিড়লার কাজের প্রশংসা বিরোধী সাংসদদের মুখেও। 

রবিবারের পর সোমবারও মধ্যরাত পেরিয়ে চলল সংসদ। রাত ১২.২৪-এ গিয়ে শেষ হল অধিবেশন। বিল পাশ করানোর জন্যই এতক্ষণ ধরে চলল কাজ। অন্যদিকে গান্ধীমূর্তির পাদদেশে তখন রাত কাটানোর ব্যবস্থা করছেন রাজ্যসভা থেকে সাসপেন্ড হওয়া আট সাংসদ। 

সূচী অনুযায়ী লোকসভার কাজ করার কথা দুপুর তিনটে থেকে সন্ধ্যা সাতটা অবধি। কিন্তু বাস্তবে সেটা গড়ায় গভীর রাত অবধি। প্রথমে পাশ হয় আইবিসি বিল ২০২০, তারপর এপিডেমিক ডিজিজ (অ্যামেন্ডমেন্ট) বিল। তারপর একযোগে পাশ হয় হোমিওপাথি সেন্ট্রাস কাউন্সিল (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০২০ ও দ্য ইন্ডিয়ান মেডিসিন সেন্ট্রাস কাউন্সিল (অ্যামেন্ডমেন্ট) বিল ২০২০। 

অতীতেও ঘণ্টার পর ঘণ্টা আলোচনা হয়েছে সংসদে। তবে বিল পাশ করার জন্য লাগাতার দুই দিন মধ্যরাত পেরিয়ে সংসদ চলার উদাহরণ পাওয়া শক্ত। ৫৭ বছর বয়সী স্পিকার ওম বিড়লা অধিকাংশ সময়ই চেয়ারে ছিলেন। তাঁর অনুপ্রেরণাতেই এতটা কাজ হল। কংগ্রেস সাংসদ শশী থারুর পরে টুইট করে ওম বিড়লার প্রশংসা করেন তাঁর স্ট্যামিনার জন্য। 

 

বন্ধ করুন