বাড়ি > ঘরে বাইরে > করোনা আক্রান্ত হল লন্ডনের বেড়াল, মালিকের পরিবারের থেকেই সংক্রমণের আশঙ্কা
লন্ডনে এই প্রথম করোনা আক্রান্ত হল একটি পোষা বেড়াল। 
লন্ডনে এই প্রথম করোনা আক্রান্ত হল একটি পোষা বেড়াল। 

করোনা আক্রান্ত হল লন্ডনের বেড়াল, মালিকের পরিবারের থেকেই সংক্রমণের আশঙ্কা

  • জানা গিয়েছে, মালিকের বাড়ির সদস্যদের থেকেই বেড়ালটির শরীরে সংক্রমণ ঘটেছে।

লন্ডনে এই প্রথম করোনা আক্রান্ত হল একটি পোষা বেড়াল। তবে তার থেকে কোনও মানুষ বা পশুর দেহে জীবাণু সংক্রমণ হয়নি বলে জানা গিয়েছে।

গত ২২ জুলাই ওয়েব্রিজের অ্যানিম্যাল অ্যান্ড প্লান্ট হেল্থ এজেন্সি পরীক্ষাগারে বেড়ালটির করোনা সংক্রমণ ধরা পড়ে। স্বাস্থ্য আধিকারিকরা তার মালিকের পরিবারের সব সদস্যকে পোষ্যর সংস্পর্শে এলে নিয়মিত হাত ধোওয়া ও মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছেন। 

তবে জানা গিয়েছে, মালিকের বাড়ির সদস্যদের থেকেই বেড়ালটির শরীরে সংক্রমণ ঘটেছে। তাঁরা এর আগে কোভিড পজিটিভ পরীক্ষিত হয়েছিলেন।

মুখ্য ভেটেরিনারি অফিসার ক্রিস্টিন মিডলমিস জানিয়েছেন, ‘খুবই বিরল ঘটনা য়েখানে কোনও পশুর দেহে মৃদু কোভিড উপসর্গ দেখা দেয় এবং কয়েক দিনের চিকিৎসায় সে সেরে ওঠে। তবে পোষ্যের থেকে মানুষের দেহে করোনা সংক্রমণের কোনও প্রমাণ পাওয়া যায়নি।’

পশু চিকিথসা কেন্দ্রের আধিকারিকরা জানিয়েছেন, বেড়ালটির শরীরে প্রথমে একটি ফেলিন হার্পিস ভাইরাসের সন্ধান পান স্থানীয় পশু চিকিৎসক। শ্বাসকষ্ট সৃষ্টিকারী এই ভাইরাস বেড়ালের শরীরে প্রায়ই দেখা যায়। কিন্তু সেই নমুনা করোনা ভাইরাস পরীক্ষার জন্যও পাঠানো হয়। গবেষণাগারে সেই নমুনা পরীক্ষার করে তা কোভিড পজিটিভ ধরা পড়ে। ইউরোপ, উত্তর আমেরিকা ও এশিয়ায় পোষা জন্তুর দেহে করোনা সংক্রমণের এমন উদাহরণ এর আগে গুটিকয় পাওয়া গিয়েছে।

বন্ধ করুন