বাংলা নিউজ > ঘরে বাইরে > Puri Rath Yatra ritual: 'জগন্নাথদেবের আশীর্বাদ….', পুরীতে রথের সময় বলভদ্রের মূর্তি পড়ে আহতরা কেমন আছেন?

Puri Rath Yatra ritual: 'জগন্নাথদেবের আশীর্বাদ….', পুরীতে রথের সময় বলভদ্রের মূর্তি পড়ে আহতরা কেমন আছেন?

হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে রথযাত্রার রীতিনীতি পালনের সময় আহত এক সেবায়েতকে। (ছবি সৌজন্যে পিটিআই)

পুরীতে রথযাত্রার রীতিনীতি পালনের সময় দুর্ঘটনা ঘটে। আহত হন কমপক্ষে নয়জন সেবায়েত। দু'জন সেবায়েতের আঙুল ভেঙে গিয়েছে। তবে আপাতত সেবায়েতদের শারীরিক অবস্থা স্থিতিশীল আছে বলে জানিয়েছেন ওড়িশার আইনমন্ত্রী। কীভাবে সেই দুর্ঘটনা ঘটল?

পুরীতে রথ থেকে নামানোর সময় বলভদ্রের মূর্তি পড়ে গিয়ে কমপক্ষে নয়জন সেবায়েত আহত হন। আপাতত তাঁদের শারীরিক অবস্থা স্থিতিশীল আছে বলে জানিয়েছেন ওড়িশার আইনমন্ত্রী পৃথ্বীরাজ হরিচন্দন। উপ-মুখ্যমন্ত্রী পার্বতী পরিদারের সঙ্গে হাসপাতালে আসেন তিনি। আহত সেবায়েতদের সঙ্গে দেখা করার পরে তিনি জানান, ওই দুর্ঘটনার প্রেক্ষিতে কড়া পদক্ষেপ করা হচ্ছে। তিনি বলেন, 'জগন্নাথদেবের আশীর্বাদে সব আহত ব্যক্তিরা ভালো আছেন। যাবতীয় রীতিনীতিও পালন করা হচ্ছে। বিষয়টি নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপের জন্য আমরা মুখ্যমন্ত্রীর কাছে রিপোর্ট জমা দেব।'

কখন সেই দুর্ঘটনা ঘটেছে? 

মঙ্গলবার পুরীতে রথযাত্রার দ্বিতীয় দিনের উৎসবের সময় রাত ন'টা নাগাদ সেই দুর্ঘটনা ঘটেছে। গুন্ডিচা মন্দিরে নিয়ে যাওয়ার সময় রথ থেকে বলভদ্রের মূর্তি নামানো হচ্ছিল (সেই রীতিনীতিকে পাহান্দি বলা হয়)। কাঠের হওয়ায় সেই মূর্তি যথেষ্ট ভারী ছিল। সম্ভবত কোনওভাবে ভারসাম্য হারিয়ে ফেলেন সেবায়েতরা। তার জেরেই দুর্ঘটনা ঘটে। আহত হন কমপক্ষে নয়জন সেবায়েত। তাঁদের দ্রুত পুরী জেলা হাসপাতালের নিয়ে যাওয়া হয়। দু'জন সেবায়েতের আঙুল ভেঙে গিয়েছে।

আরও পড়ুন: Didi No 1: পুরীর রথকে ‘খাটো’ করার অভিযোগ মাহেশের রথের সেবায়েত-কন্যার উপরে, বিতর্কে দিদি নম্বর ১

সেই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন ওড়িশার মুখ্যমন্ত্রী মোহনচরণ মাজি। আহত সেবায়েতদের দ্রুত আরোগ্য কামনা করেন। তবে অতীতে কবে এরকম ঘটনা ঘটেছে, তা মনে করতে পারছেন না প্রবীণরাও। প্রতিবারই কোনওরকম দুর্ঘটনা ছাড়াই রীতিনীতি পালন করা হয়। কিন্তু এবারই বিপত্তি ঘটে গিয়েছে। পুরো বিষয়টি নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে বলে আশ্বাস দিয়েছেন ওড়িশার আইনমন্ত্রী।

কী কারণে দুর্ঘটনা ঘটেছে?

বর্ষীয়ান সেবায়েত দামোদার পাধানি জানিয়েছেন, যে সেবায়েতরা বলভদ্রের মূর্তি নামাচ্ছিলেন, তাঁদের গাফিলতির বিষয়টিও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। 'পাহান্দি' রীতিনীতি অনুযায়ী, 'চারমালা'-য় করে মূর্তি নিয়ে যাওয়া হয়। যা অসমান হয়ে থাকে। তাই সেবায়েতদের পর্যাপ্ত প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণের পরে সেবায়েতদের একটি তালিকা তৈরি করা হয়ে থাকে। কোন মূর্তি বয়ে নিয়ে যাওয়ার দায়িত্বে কে থাকবেন, তা নির্ধারিত হয়। কে মূল দায়িত্বে থাকবেন, সেটাও নির্ধারণ করা হয়ে থাকে। 

আরও পড়ুন: ISKCON Kolkata Rath Yatra: এই প্রথম ইসকনের রথ টানল ক্রেন! সবার আগে মাসির বাড়ি জগন্নাথদেব, কেন এই ছন্দপতন?

তিনি আরও জানিয়েছেন, আগে শারীরিকভাবে সক্ষম, তাঁদের উপরে সেই দায়িত্ব থাকত। কিন্তু মঙ্গলবার যে সেবায়েতরা সামনে ছিলেন, তাঁরা ঠিকমতো মূর্তিটা ঠিক ধরতে পারেননি। যে সেবায়েতরা পিছনে ছিলেন, ঠিকমতো দড়ি টানতে পারেননি তাঁরাও।

আরও পড়ুন: WB Monsoon Rain Forecast: আজ ভারী বৃষ্টি ৬ জেলায়, জারি লাল সতর্কতাও, কাল থেকে বাংলার কোথায় বর্ষণ বাড়বে?

ঘরে বাইরে খবর

Latest News

‘১৫ মিনিট লাগবে…..’, DA মামলার শুনানিতে ঠিক কী হল? সামনে এল তথ্য! কবে ফের উঠবে? চুপিচুপি বিয়ে শোভন-সোহিনীর! ছিলেন সৌরভ-দর্শনা, টলিউড থেকে আর কারা নিমন্ত্রিত এগিয়ে এসে ঝামেলা মিটিয়েছিল গম্ভীর, কোহলি নয়- চাঞ্চল্যকর দাবি ভারতের প্রাক্তনীর আজ কারা প্রেম জীবনে হতাশ বোধ করবেন? দেখে নিন এক নজরে কী বলছে আজকের প্রেম রাশিফল মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল পাকিস্তানে যেতে দিচ্ছে না ভারত সরকার, তার লিখিত প্রমাণ দাও,BCCI-কে বলতে পারে PCB কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল

T20 WC 2024

কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.