বাংলা নিউজ > ঘরে বাইরে > LPG Cylinder Hike: ‘মধ্যবিত্তের নাগালের বাইরে’, সিলিন্ডারের মূল্য বৃদ্ধিতে কেন্দ্রকে তোপ কংগ্রেসের
কংগ্রেসের অভিযোগ, ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের দাম আড়াই গুণ বেড়েছে মোদী জমানায় (PTI)

LPG Cylinder Hike: ‘মধ্যবিত্তের নাগালের বাইরে’, সিলিন্ডারের মূল্য বৃদ্ধিতে কেন্দ্রকে তোপ কংগ্রেসের

  • LPG Cylinder Hike: কংগ্রেসের সাধারণ সম্পাদক রণদীপ সুরজেওয়ালা ২০১৪ এবং ২০২২ সালের মধ্যে দামের তুলনা তুলে ধরে একটি টুইট করে লেখেন, ‘ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের দাম আড়াই গুণ বেড়েছে এবং এটা দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারের নাগালের বাইরে চলে গিয়েছে।’

গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারের দাম ৫০ টাকা বাড়ানোর পরে কংগ্রেস শনিবার কেন্দ্রকে তোপ দেগেছে। কটাক্ষের সুরে কংগ্রেস বলেছে যে কেন্দ্র দরিদ্র এবং মধ্যবিত্ত পরিবারের নাগালের বাইরে নিয়ে যাচ্ছে গ্যাস সিলিন্ডার। কংগ্রেসের সাধারণ সম্পাদক রণদীপ সুরজেওয়ালা ২০১৪ এবং ২০২২ সালের মধ্যে দামের তুলনা তুলে ধরে একটি টুইট করে লেখেন, ‘ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের দাম আড়াই গুণ বেড়েছে এবং এটা দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারের নাগালের বাইরে চলে গিয়েছে।’ (আরও পড়ুন: টি-২০ ভঙ্গিতে ‘খেল’ গ্যাসের, মধ্যবিত্তের পকেটে শনির দশায় হাজার পার সিলিন্ডার)

সুরজেওয়ালা ২০১৪ সালে রান্নার গ্যাসের দাম উল্লেখে করে বলেন, সেই সময় সিলিন্ডারের দাম ছিল ৪১৪ টাকা। সেখান থেকে এখনও পর্যন্ত সেই দাম বেড়েছে ৫৮৫.৫০ টাকা। তিনি ২০১৪ সালে হারের সাথে সামঞ্জস্য রেখে সিলিন্ডারের দাম কমিয়ে আনার দাবি করেছেন। তিনি আরও উল্লেখ করেছেন যে তৎকালীন কংগ্রেস সরকার ২০১২-১৩ সালে ৩৯.৫৫৮ কোটি মূল্যের ভর্তুকি দিয়েছিল এলপিজি সিলিন্ডারে এবং ২০১৩-১৪ সালে ৪৬,৪৫৮ কোটি টাকা ভর্তুকির হিসেবে প্রদান করেছিল।

উল্লেখ্য, আজ এক ধাক্কায় অনেকটাই বাড়ে রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম। গার্হস্থ্য ১৪.২ কেজি ওজনের সিলিন্ডারের দাম একলাফে ৫০ টাকা বেড়েছে। এর জেরে কলকাতায় গ্যাস সিলিন্ডারের দাম ১০০০ টাকার গণ্ডি পার করেছে। এর আগে ২২ মার্চ এক শটে হাফসেঞ্চুরি হাঁকিয়েছিল ডোমেস্টিক সিলিন্ডার। এর জেরে কলকাতায় ৯৭৬ টাকা হয়েছিল ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাসের দাম। সেই দাম এবার আরও বেড়ে হল ১০২৬ টাকা।

বন্ধ করুন