বাংলা নিউজ > ঘরে বাইরে > পুজোর আগে ধাক্কা, এলপিজি সিলিন্ডারের দাম ২২ শতাংশ বাড়ল বাংলাদেশে
দুর্গাপুজোর মুখেই বাংলাদেশে দাম বাড়ল এলপিজি সিলিন্ডারের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
দুর্গাপুজোর মুখেই বাংলাদেশে দাম বাড়ল এলপিজি সিলিন্ডারের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

পুজোর আগে ধাক্কা, এলপিজি সিলিন্ডারের দাম ২২ শতাংশ বাড়ল বাংলাদেশে

  • একলাফে দাম বাড়ল। 

দুর্গাপুজোর মুখেই বাংলাদেশে দাম বাড়ল এলপিজি সিলিন্ডারের। প্রতি কেজিতে দাম বেড়েছে ২২ শতাংশ (ভ্যাট ধরে)। তার ফলে চলতি মাসে ১২ কেজি এলপিজি সিলিন্ডার কিনতে খরচ হবে ১,২৫৯ টাকা (বাংলাদেশি মুদ্রায়)। এমনটাই জানানো হয়েছে বাংলাদেশি সংবাদমাধ্যম বিডিনিউজ টোয়েন্টি ফোরের প্রতিবেদনে।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখতে প্রতি মাসে এলপিজি সিলিন্ডারের দামে হেরফের করে থাকে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। ঘরোয়া বাজারে এলপিজি সিলিন্ডারের দাম নির্ভর করে সৌদি আরমকো কোম্পানির বিউটেন এবং প্রোপেনের দরের উপরও। তারইমধ্যে এবার বেসরকারি বিপণন সংস্থাগুলির তরফে এলপিজি সিলিন্ডারের দাম বৃদ্ধির আবেদন জানানো হয়েছিল। 

বিডিনিউজ টোয়েন্টি ফোরের প্রতিবেদন অনুযায়ী, সেই পরিস্থিতিতে রবিবার বিইআরসির তরফে জানানো হয়, চলতি মাসে ভ্যাট-সহ কেজিপ্রতি তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস সিলিন্ডারের দাম বাড়িয়ে ১০৪ টাকা ৯২ পয়সা করা হচ্ছে। যা আগে (সেপ্টেম্বর) ছিল ৮৬ টাকা ৭ পয়সা। তার ফলে টানা চার মাসে বাংলাদেশে বাড়ানো হয়েছে এলপিজি সিলিন্ডারের দাম। আপাতত দেশে সবথেকে প্রচলিত ১২ কেজি এলপিজি সিলিন্ডার কিনতে আমজনতার পকেট থেকে খসবে ১,২৫৯ টাকা। সেপ্টেম্বরে সেই অঙ্কটা ছিল ১,০৩৩ টাকা।

তবে শুধু বাংলাদেশ নয়, পুজোর মুখে ভারতেও বেড়েছে এলপিজি সিলিন্ডারের দাম। মহালয়া থেকে সিলিন্ডারপিছু ভর্তুকহীন রান্নার গ্যাসের দাম ১৫ টাকা বাড়ানো হয়েছে। কলকাতায় ১৪.২ কেজি ওজনের ভর্তুকিহীন সিলিন্ডারের দাম গিয়ে পৌঁছেছে ৯২৬ টাকায়। দিল্লিতে সেই দাম দাঁড়িয়েছে ৮৯৯ টাকা ৫০ পয়সা। গত প্রায় ১০ মাসে রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম দফায় দফায় প্রায় ৩০০ টাকা বেড়েছে। গত দু'মাসেই চারবার দাম বাড়ানো হয়েছে।

বন্ধ করুন