বাড়ি > ঘরে বাইরে > LPG Cylinder Prices: কলকাতায় উর্ধ্বমুখী রান্নার গ্যাস, জেনে নিন নয়া দাম
কলকাতায় সিলিল্ডার ডেলিভারি করছেন এক কর্মী (ছবি সৌজন্য পিটিআই)
কলকাতায় সিলিল্ডার ডেলিভারি করছেন এক কর্মী (ছবি সৌজন্য পিটিআই)

LPG Cylinder Prices: কলকাতায় উর্ধ্বমুখী রান্নার গ্যাস, জেনে নিন নয়া দাম

  • মে'তে একধাক্কায় অনেকটা দাম কমার পর ফের বাড়ল ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম।

টানা তিনমাস কমার পর আবারও বাড়ল ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম। দেশের চার মহানগরীতে সিলিন্ডার পিছু রান্নার গ্যাসের দাম ১১.৫০ টাকা থেকে ৩৭ টাকার মধ্যে বেড়েছে।

ইন্ডিয়ান ওয়েলের ওয়েবসাইট অনুযায়ী, দিল্লিতে ১৪.২ কেজি ভর্তুকিহীন গ্যাস সিলিন্ডারের দাম ১১.৫০ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৫৯৩ টাকা। কলকাতায় সিলিন্ডারপিছু রান্নার গ্যাসের দাম বেড়েছে ৩১.৫ টাকা। ফলে চলতি মাসে কলকাতায় রান্নার গ্যাস কিনতে খরচ পড়বে ৬১৬ টাকা। অন্যদিকে, মুম্বইয়ে সিলিন্ডার পিছু রান্নার গ্যাস কিনতে খরচ পড়বে ৫৯০.৫ টাকা। অর্থাৎ গত মাসের থেকে ১১.৫০ টাকা দাম বেড়েছে। চলতি মাসে ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম সর্বাধিক ৩৭ টাকা বেড়েছে চেন্নাইয়ে। সেখানে সিলিন্ডারপিছু রান্নার গ্যাসের দাম পড়বে ৬০৬.৫ টাকা।

সংস্থার তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, 'বিশ্ব বাজারে পতনের সঙ্গে সামঞ্জস্য রেখে গত মে'তে দিল্লির খুচরো বাজারে ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম ৭৪৪ টাকা থেকে কমিয়ে ৫৮১.৫ টাকা করা হয়েছিল। তবে জুনে বিশ্ব বাজারে এলপিজি-র দাম বেড়েছে। বিশ্ব বাজারে দাম বাড়ার জন্য দিল্লির খুচরো বাজারে সিলিন্ডারপিছু এলপিজি গ্যাসের দাম ১১.৫০ টাকা বাড়ানো হবে।'

একইভাবে ভর্তুকিহীন বাণিজ্যিক গ্যাসের (১৯ কেজি) দাম বেড়েছে। কলকাতায় ১৯ কেজি বাণিজ্যিক গ্যাসের দাম দাঁড়িয়েছে ১,১৯৩.৫ টাকা। দাম বেড়েছে বাকি তিন মহানগরীতেও। দিল্লি, মুম্বই ও চেন্নাইয়ে ভর্তুকিহীন বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার কিনতে যথাক্রমে ১,১৩৯.৫, ১,০৮৭.৫ ও ১,২৫৪ টাকা খরচ পড়বে।

বন্ধ করুন