বাংলা নিউজ > ঘরে বাইরে > Changes from October 1: ক্রেডিট কার্ড থেকে পেনশন যোজনা-ষষ্ঠীতে বদলে গেল এই ৬ নিয়ম

Changes from October 1: ক্রেডিট কার্ড থেকে পেনশন যোজনা-ষষ্ঠীতে বদলে গেল এই ৬ নিয়ম

ফাইল ছবি: হিন্দুস্তান টাইমস বাংলা (HT Bangla)

Changes from October 1: আয়কর রিটার্ন দাখিল থেকে অটল পেনশন যোজনা, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের নিয়ম থেকে অনলাইনে কেনাকাটার ক্ষেত্রে কার্ডের পরিবর্তে টোকেন ব্যবহার করার মতো একাধিক নীতিতে আসছে বদল।

Changes from October 1: শনিবার ১ অক্টোবর থেকে বদলে যাচ্ছে আটটি নিয়ম। আর তার সরাসরি প্রভাব পড়বে আপনার পকেটে। আয়কর রিটার্ন দাখিল থেকে অটল পেনশন যোজনা, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের নিয়ম থেকে অনলাইনে কেনাকাটার ক্ষেত্রে কার্ডের পরিবর্তে টোকেন ব্যবহার করার মতো একাধিক নীতিতে আসছে বদল।

কার্ড টোকেনাইজেশন- ডেবিট এবং ক্রেডিট কার্ড অনলাইন লেনদেনের নিয়মে পরিবর্তন হচ্ছে। ১ অক্টোবর থেকে কার্ড-অন-ফাইল টোকেন প্রযুক্তি লাগু হচ্ছে। এর ফলে কার্ডে লেনদেনের প্রক্রিয়া আরও সুরক্ষিত হবে মনে করা হচ্ছে। রিজার্ভ ব্যাঙ্কের, নয়া নিয়মে কার্ডের বিবরণ একটি অনন্য টোকেনে পরিবর্তিত হয়। সেই টোকেন সংরক্ষিত হয় মার্চেন্টের কাছে। এই বিষয়ে বিশদে জানতে ক্লিক করুন এই লিঙ্কে।

অটল পেনশন যোজনা- আয়কর রিটার্ন দাখিল করেন? সেক্ষেত্রে ১ অক্টোবর থেকে অটল পেনশন যোজনায় নাম নথিভুক্ত করাতে পারবেন না। অর্থাৎ, বার্ষিক আয় আড়াই লক্ষ টাকার বেশি হলে, অটল পেনশন যোজনায় বিনিয়োগ করতে পারবেন না। নয়া নিয়ম অনুযায়ী, ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে যেকোনও ভারতীয় নাগরিক সরকারের এই পেনশন স্কিমে বিনিয়োগ করতে পারেন। তবে তাঁকে আয়করের আওতার বাইরে হতে হবে। এই স্কিমের অধীনে প্রতি মাসে ৫ হাজার টাকা পেনশন পাবেন।

মিউচুয়াল ফান্ডের মনোনয়ন- বাজার নিয়ন্ত্রক SEBI-এর নয়া নিয়ম অনুযায়ী, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীদের ১ অক্টোবর থেকে আবশ্যিকভাবে মনোনয়নের তথ্য দিতে হবে। এটি না করলে একটি ঘোষণাপত্র পূরণ করতে হবে এবং মনোনয়নের সুবিধা নেওয়া হচ্ছে না বলে স্পষ্টভাবে উল্লেখ করতে হবে। 

সুদের হার বৃদ্ধি- রেপো রেট বৃদ্ধি করেছে রিজার্ভ ব্যাঙ্ক। ফলে ঋণ ও সঞ্চয়ে সুদের হার বাড়ছে। পড়ুন : ফের রেপো রেট বৃদ্ধি RBI-এর, পুজোর মুখে বাড়তে পারে EMI

ডিম্যাটে টু ফ্যাক্টর ভেরিফিকেশন- ডিম্যাট অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য টু ফ্যাক্টর অথেন্টিকেশন বাধ্যতামূলক করা হয়েছে। সুরক্ষার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত।

এলপিজি সিলিন্ডারের দাম- ষষ্ঠীর পুজোর বাজারে LPG সিলিন্ডারের দামে সামান্য বদল আনা হয়েছে। দাম বাড়ল না কমল? জানতে ক্লিক করুন এই লিঙ্কে।

বন্ধ করুন