বাংলা নিউজ > ঘরে বাইরে > LSD: জ্বরে পুড়ছে গরুর শরীর, রাজস্থানে মৃত ৪ হাজার, দুধ খেলে কিছু হবে?

LSD: জ্বরে পুড়ছে গরুর শরীর, রাজস্থানে মৃত ৪ হাজার, দুধ খেলে কিছু হবে?

lumpy skin disease প্রতিরোধে আমেদাবাদে বিশেষ পদক্ষেপ (AFP File Photo) (HT_PRINT)

আগামী ১৫দিনের মধ্যে রোগ নিয়ন্ত্রণের নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব। সূত্রের খবর, বর্তমান পরিস্থিতিতে নাগপুরে পশু মেলার আয়োজন সম্ভবত স্থগিত করা হচ্ছে। অন্যান্য রাজ্য থেকে যাতে পশু আনা না হয় সেব্যাপারেও নির্দেশ দিয়েছে রাজ্য সরকার।

শচিন সাইনি

রাজস্থান জুড়ে ক্রমেই ছড়িয়ে পড়ছে Lumpy Skin disease। অন্তত হাজার চারেক গরু সহ অন্যান্য প্রাণী মারা গিয়েছে এই রোগে। রাজস্থানে ১৬টি জেলায় ছড়িয়ে পড়েছে এই রোগ। অন্তত লাখখানের প্রাণী আক্রান্ত এই রোগে।

যোধপুর ও নাগপুর থেকে জাতীয়স্তরের টিম এনিয়ে নমুনা সংগ্রহও শুরু করেছে। রাজস্থানের গঙ্গানগরে সবথেকে বেশি ৮৪০টি গরুর মৃত্যু হয়েছে এই রোগে। কীভাবে ছড়ায় এই রোগ?

মূলত রক্তচোষা পতঙ্গের মাধ্যমে এই রোগ ছড়ায়। দুষিত খাবার ও জলের মধ্যেও এই রোগ ছড়ায়। গরুর শরীরের বিভিন্ন জায়গায় ফুলে যায়। দুধেরও ঘাটতি শুরু হয়ে যায়। খেতে পারে না। প্রচন্ড জ্বর আসতে থাকে। ধীরে মৃত্যুর দিকে ঢলে পড়ে ওই গরুটি। এই রোগের মৃত্যুর হার ১.৫ শতাংশ।

রাজস্থানে সব মিলিয়ে প্রায় ১.৪ কোটি গরু রয়েছে। মুখ্যসচিব উষা শর্মা জানিয়েছেন, আজমের, বিকানির, যোধপুরে চিকিৎসার জন্য ৮-১২ লাখ টাকার বাজেট ঠিক হয়েছে। বাকি জেলাগুলির জন্য ২ থেকে ৮ লাখ টাকা বাজেট ধরা হয়েছে।

আগামী ১৫দিনের মধ্যে রোগ নিয়ন্ত্রণের নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব। সূত্রের খবর, বর্তমান পরিস্থিতিতে নাগপুরে পশু মেলার আয়োজন সম্ভবত স্থগিত করা হচ্ছে। অন্যান্য রাজ্য থেকে যাতে পশু আনা না হয় সেব্যাপারেও নির্দেশ দিয়েছে রাজস্থান সরকার। অ্যাডিশনাল ডিরেক্টর অফ হেল্থ, ডিপার্টমেন্ট অফ অ্যানিমাল হাসবান্ড্রি ডঃ এনএম সিং জানিয়েছেন, সংক্রামিত পশুকে আলাদা রাখার ব্যাপারে বলা হয়েছে। তবে বর্তমান পরিস্থিতিতে দুধ খাওয়া কতটা উচিত হবে? তিনি জানিয়েছেন, দুধ ফুটিয়ে খেলে কোনও সমস্যা হবে না। 

ঘরে বাইরে খবর

Latest News

CSK Vs RCB রুদ্ধশ্বাস ম্যাচে সেনোরিটায় তুমুল নাচ যুবতীর, নিমেষে ভাইরাল ভিডিয়ো 'জগন্নাথদেব নাকি মোদীবাবুর ভক্ত,আমি কাঁদব না হাসব',সম্বিতের মন্তব্যে খোঁচা মমতার স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র প্রিয়জনের সঙ্গে একান্তযাপন, কার জন্য মিমি লিখলেন, 'কিছু আবদারের জানি নেই মানে?' ৪ জুলাই ব্রিটেনে ভোট! PM হিসাবে প্রথমবার নির্বাচনী অগ্নিপরীক্ষায় ঋষি সুনাক IPL-এ দ্রুততম ৮০০০ রান কোহলির, দ্রুততম ১০০০-৭০০০ কার? হিট স্ট্রোক হওয়ায় হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, খবর পেতেই ছুটে এলেন স্ত্রী গৌরী T20 বিশ্বকাপের আগে বিপদে নেপাল! তারকা স্পিনারকে ভিসা দিল না আমেরিকা যুক্তরাষ্ট্র আগামিকাল বুদ্ধ পূর্ণিমা, এই রাতেই করুন বিশেষ কাজটি, দূর হবে অর্থের অভাব এবারের আইপিএলে কোন দলের বিরুদ্ধে কতটা খারাপ পারফরমেন্স ম্যাক্সওয়েলের?

Latest IPL News

স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির তর্ক টিপ্পনী এখন অতীত, বিরাটে মজে সুনীল গাভাসকর, বলছেন RCB ফেভারিট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.