বাংলা নিউজ > ঘরে বাইরে > LSD: জ্বর আসছে গরুর, তারপরেই মৃত্যু, বাংলায় প্রথম দেখা গিয়েছিল এই রোগ
গরুর বিশেষ রোগের প্রকোপ হরিয়ানায়। প্রতীকী ছবি (AP Photo) (AP)

LSD: জ্বর আসছে গরুর, তারপরেই মৃত্যু, বাংলায় প্রথম দেখা গিয়েছিল এই রোগ

  • বিশেষজ্ঞদের মতে, রক্তচোষা পতঙ্গ এমনকী মশা, মাছির মাধ্যমেও এই রোগ ছড়ায়। এটা একরকম ভাইরাল রোগ। এতে গবাদি পশুর জ্বর আসে, ত্বক ফুলে যায় ও শেষে মৃত্যু হয়।

নীরজ মোহন

গবাদি পশুর ত্বক আচমকাই ফুলে উঠছে। হরিয়ানার একাধিক জেলায় গবাদি পশুর শরীরে দেখা যাচ্ছে এই বিশেষ রোগ। মনে করা হচ্ছে এটা একধরণের ভাইরালঘটিত রোগ। আর গবাদি পশুর এই রোগকে ঘিরে ইতিমধ্যেই উদ্বেগ ছড়িয়েছে ডেয়ারি চাষিদের মধ্যে। ২০১৯ সালে প্রথম দেখা গিয়েছিল পশ্চিমবাংলায়। এরপর তা ক্রমশ ছড়িয়ে পড়েছে।

যমুনানগর ও কুরুক্ষেত্র জেলায় মূলত একটি বিশেষ প্রজাতির গরুর মধ্যেই এই রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এনিয়ে গোপালকদের মধ্য়েও চরম উদ্বেগ ছড়াচ্ছে। তাদের দাবি, পশু চিকিৎসকদের, প্রশাসনের আধিকারিকদেরও এনিয়ে জানিয়েছি। কিন্তু কেউ সদুত্তর দিতে পারছে না।

প্রাণী চিকিৎসক  পঙ্কজ কুমার জানিয়েছেন, এলএসডিতে আক্রান্তের অন্তত শতাধিক নজির রয়েছে। গত দুদিনে দুটি গরুর মৃত্যুর খবর মিলেছে। রাজেশ কুমার নামে এক কৃষক জানিয়েছেন,  আমাদের গ্রামে অন্তত পাঁচটি গরুর মৃত্যু হয়েছে গত কয়েকদিনে। গরুর সারা শরীরের বিভিন্ন অংশে ফুলে যাচ্ছে। গবাদি পশুর জ্বরও এসে যাচ্ছে। কিন্তু এর কোনও টিকারও ব্যবস্থা নেই।

মেহরা গ্রামের কৃষক অমিত কুমার জানিয়েছেন চারদিন আগে আমার গরুটি সংক্রামিত হয়েছিল। কিন্তু সেটির শারীরিক পরিস্থিতির কোনও উন্নতি হয়নি।

এক প্রাণী চিকিৎসক রবীন্দ্র কুমার জানিয়েছেন, এই অসুখের কোনও নির্দিষ্ট ওষুধ নেই। কিন্তু আমরা সিনিয়র ডাক্তারদের সঙ্গে যোগাযোগ করছি। যাতে এই রোগ আর না ছড়ায় সেটা দেখা হচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, রক্তচোষা পতঙ্গ এমনকী মশা, মাছির মাধ্যমেও এই রোগ ছড়ায়। এটা একরকম ভাইরাল রোগ। এতে গবাদি পশুর জ্বর আসে, ত্বক ফুলে যায় ও শেষে মৃত্যু হয়। এতে গরুর দুধ দেওয়ার ক্ষমতাও হ্রাস পায়।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

বন্ধ করুন