বাংলা নিউজ > ঘরে বাইরে > চন্দ্রগ্রহণ ২০২১: ৫৮০ বছর পরে হতে চলেছে এই ঘটনা, আবার হতে পারে ৬৫০ বছর পরে
আগামী ১৯ নভেম্বর (শুক্রবার) হতে চলেছে আংশিক চন্দ্রগ্রহণ। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
আগামী ১৯ নভেম্বর (শুক্রবার) হতে চলেছে আংশিক চন্দ্রগ্রহণ। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

চন্দ্রগ্রহণ ২০২১: ৫৮০ বছর পরে হতে চলেছে এই ঘটনা, আবার হতে পারে ৬৫০ বছর পরে

  • কখন হবে সেই চন্দ্রগ্রহণ?

আগামী ১৯ নভেম্বর (শুক্রবার) হতে চলেছে আংশিক চন্দ্রগ্রহণ। যা ৫৮০ বছরে দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণ হতে চলেছে। উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং উত্তর-পূর্ব ভারতের একাংশ থেকে সেই চন্দ্রগ্রহণ দেখা যাবে।

কখন গ্রহণ হবে?

সংবাদসংস্থা পিটিআইকে এমপি বিড়লা প্ল্যানেটোরিয়ামের রিসার্চ অ্যান্ড অ্যাকাডেমিকের অধিকর্তা দেবীপ্রসাদ দুয়ারি জানান, বেলা ১২ টা ৪৮ মিনিট থেকে আংশিক চন্দ্রগ্রহণ শুরু হতে চলেছে। শেষ হবে বিকেল ৪ টে ১৭ মিনিটে। গ্রহণ চলবে তিন ঘণ্টা ২৮ মিনিট ২৪ সেকেন্ড। যা ৫৮০ বছরে দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণ হতে চলেছে।

এমপি বিড়লা প্ল্যানেটোরিয়ামের রিসার্চ অ্যান্ড অ্যাকাডেমিকের অধিকর্তা জানিয়েছেন, ১৪৪০ সালের ১৮ ফেব্রুয়ারি শেষবার এত দীর্ঘ সময় ধরে আংশিক চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিল। আবারও এত দীর্ঘ আংশিক চন্দ্রগ্রহণ দেখা যেতে পারে ২৬৬৯ সালের ৮ ফেব্রুয়ারি।

ভারতের কোথা থেকে দেখা যাবে?

গত ২ নভেম্বর মার্কিন মহাকাশ সংস্থা নাসা জানিয়েছে, ১৮ নভেম্বর এবং ১৯ নভেম্বরের মধ্যবর্তী রাতে (মার্কিন সময় অনুযায়ী) আংশিক গ্রহণ হবে। সেই সময় কয়েক ঘণ্টার জন্য পৃথিবীর ছায়ায় আংশিকভাবে ঢাকা পড়ে যাবে চাঁদ। বিশ্বের যে প্রান্তে চাঁদ উঠে যাবে, সেখান থেকেই এই গ্রহণ দেখা যাবে। 

তবে ভারতের খুব কম এলাকার মানুষই গ্রহণ দেখতে পারবেন। পিটিআইকে এমপি বিড়লা প্ল্যানেটোরিয়ামের রিসার্চ অ্যান্ড অ্যাকাডেমিকের অধিকর্তা জানিয়েছেন, অসম এবং অরুণাচল প্রদেশের কয়েকটি এলাকা থেকে গ্রহণ দেখা যাবে। তবে খুব বেশিক্ষণ দেখা যাবে না গ্রহণ।

বন্ধ করুন