বাংলা নিউজ > ঘরে বাইরে > Lunar Eclipse 2021: আজ কখন থেকে দেখতে পাবেন চন্দ্রগ্রহণ?

Lunar Eclipse 2021: আজ কখন থেকে দেখতে পাবেন চন্দ্রগ্রহণ?

ফাইল ছবি : সৌমিক মজুমদার (Soumick Majumdar)

ভারতের উত্তর-পূর্ব ও পূর্বের রাজ্যগুলিতে দুপুর ৩টে ১৫ থেকে সন্ধ্যা ৬টা ২৩ মিনিট পর্যন্ত চন্দ্রগ্রহণ দেখা যাবে। অর্থাত্ সূর্যাস্তের পর থেকে ভাল করে চাক্ষুস করা যাবে চন্দ্রগ্রহণ।

বুধবার, ২৬ মে সন্ধ্যায় বছরের প্রথ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। পশ্চিমবঙ্গের বাসিন্দারাও এই চন্দ্রগ্রহণ দেখতে পাবেন। তবে, বর্তমানে ইয়াস-এর কারণে সেই সুযোগ থেকে বঞ্চিত হওয়ার সম্ভাবনাই বেশি বলে মনে করা হচ্ছে। আকাশে মেঘ থাকলে সেক্ষেত্রে চন্দ্রগ্রহণ দেখার সুযোগ মিস হতে পারে।

এদিন ভারতীয় সময় দুপুর ২টো থেকে চন্দ্রগ্রহণ শুরু হবে। চলবে প্রায় সন্ধ্যা সাতটা পর্যন্ত। ভারতের উত্তর-পূর্ব ও পূর্বের রাজ্যগুলিতে দুপুর ৩টে ১৫ থেকে সন্ধ্যা ৬টা ২৩ মিনিট পর্যন্ত চন্দ্রগ্রহণ দেখা যাবে। অর্থাত্ সূর্যাস্তের পর থেকে ভাল করে চাক্ষুস করা যাবে চন্দ্রগ্রহণ।

ফাইল ছবি : সৌমিক মজুমদার 
ফাইল ছবি : সৌমিক মজুমদার  (Soumick Majumdar)

যদিও দক্ষিণবঙ্গ এবং উড়িষ্যা উপকূলের মানুষ এবারের চন্দ্রগ্রহণ দেখতে পাবেন কিনা তাই নিয়ে সন্দেহ রয়েছে। অবশ্য আকাশ মেঘাচ্ছন্ন থাকার প্রবল সম্ভাবনা রয়েছে। তবে তারই মাঝে সাময়িক মেঘ সরলে চন্দ্রগ্রহণ দেখা যায় কিনা, সেই আশাতেই উদগ্রীব উত্সাহীরা।

তাছাড়া এটি সুপার ব্লাড মুন হওয়ার কথা। ফলে লাল রঙের অপরূপ সৌন্দর্যে দেখা যাবে চন্দ্রের গ্রহণ।  যদি বিকেল ৫টা নাগাদ থেকে চন্দ্রগ্রহণ দেখাও যায়, সেক্ষেত্রে পূর্ণগ্রাস অবস্থায় দেখা যাবে না। আংশিক অবস্থাতেই দেখা যাবে।

গত ২০১৯ সালের ২১ জানুয়ারির পর এটিই প্রথম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। বুধবারের পর আবার ১৯ নভেম্বর ২০২১-এ আংশিক চন্দ্রগ্রহণ। কিন্তু সেটি কেবলমাত্র অরুণাচল প্রদেশ ও অসমের বাসিন্দারা দেখতে পাবেন।

বন্ধ করুন