বাংলা নিউজ > ঘরে বাইরে > অরুণাচলে মোতায়েন M777 হাউইৎজার, ৩০ কিমি পাল্লায় আঘাত হানতে সক্ষম
আমেরিকা থেকে আমদানি করা হাউইৎজার মোতায়েন অরুণাচল প্রদেশে। (HT File Photo) (HT_PRINT)

অরুণাচলে মোতায়েন M777 হাউইৎজার, ৩০ কিমি পাল্লায় আঘাত হানতে সক্ষম

  • ২০১৬ সালের নভেম্বর মাসে ভারত ১৪৫ হাউয়িৎজার অর্ডার করেছিল। এই ১৫৫মিমি/৩৯ ক্যালিবার হাউইৎজার ৩০ কিমি পাল্লায় আঘাত হানতে সক্ষম। তবে কিছু ক্ষেত্রে ৪০ কিমি পাল্লার মধ্যেও এটি টার্গেটে আঘাত হানতে পারে। টাইটানিয়াম ও অ্যালুমিনিয়াম শঙ্কর ধাতু দিয়ে তৈরি এই হাউইৎজারের ওজন ৪২১৮ কেজি।

রাহুল সিং

আমেরিকা থেকে আমদানি করা হাউইৎজার মোতায়েন অরুণাচল প্রদেশে। প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চিনের বাহিনীকে কাউন্টার করতে এই বিশেষ উদ্যোগ। মেজর জেনারেল এমএস বেইনস জানিয়েছেন, M777 ultra-light howitzers অরুণাচলের প্রত্যন্ত উপত্যকায় আরও শক্তিশালী করবে সেনাকে। এক আধিকারিকের কথায় অসমের ডিনজান বেস সেনার শক্তির অন্য়তম ভরকেন্দ্র। আর সেখানে চিনের সেনার মোকাবিলায় কৌশলী পদক্ষেপ ভারতীয় সেনার।

ডিনজান হচ্ছে সেই জায়গা যেটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল। এই বেস থেকেই মার্কিন যুদ্ধবিমান চিনকে সহায়তা করার জন্য উড়ে যেত। তখন মূলত জাপানের বিরুদ্ধে একাধিক ভয়াবহ মিশনে নামত মার্কিন যুদ্ধ বিমান।

আর সেই ডিনজানই এখন ভারতীয় সেনাদের কাছে অত্যন্ত  গুরুত্বপূর্ণ পয়েন্ট। একাধিক অ্য়ান্টি ট্যাঙ্ক ও অ্য়ান্টি মিসাইল হেলিকপ্টার রাখা রয়েছে এই এলাকায়। সেই এলাকাতেই এবার মোতায়েন M777।

সমর বিশেষজ্ঞ লেফটেনান্ট জেনারেল( অবসরপ্রাপ্ত) ডিবি শেকাতকার জানিয়েছেন, আমরা এই M777 নিজেদের ইচ্ছামতো জায়গায় মোতায়েন করতে পারি।

এদিকে ভারত বোফর্স কামানও মোতায়েন করেছে অরুণাচল প্রদেশে। একাধিক আধুনিক অস্ত্র, আইএসআর সিস্টেম, হাইটেক সেনসর, রাডার, ইউএভি, মডার্ন আধুনিক কমিউনিকেশন ইকুইপমেন্ট সিস্টেমও মজুত করা রয়েছে অরুণাচল প্রদেশে।

এদিকে ২০১৬ সালের নভেম্বর মাসে ভারত ১৪৫ হাউয়িৎজার অর্ডার করেছিল। এই ১৫৫মিমি/৩৯ ক্যালিবার হাউইৎজার ৩০ কিমি পাল্লায় আঘাত হানতে সক্ষম। তবে কিছু ক্ষেত্রে ৪০ কিমি পাল্লার মধ্যেও এটি টার্গেটে আঘাত হানতে পারে। টাইটানিয়াম ও অ্যালুমিনিয়াম শঙ্কর ধাতু দিয়ে তৈরি এই হাউইৎজারের ওজন ৪২১৮ কেজি।

 

বন্ধ করুন