বাংলা নিউজ > ঘরে বাইরে > 'আরও হয়তো খারাপ সময় অপেক্ষা করছে ইউক্রেনের জন্য,' আশঙ্কা ফ্রান্সের
ইউক্রেনে ছোট্ট শিশুকে আগলে রেখেছেন কোলে. (REUTERS) (REUTERS)

'আরও হয়তো খারাপ সময় অপেক্ষা করছে ইউক্রেনের জন্য,' আশঙ্কা ফ্রান্সের

  • প্রেসিডেন্ট ম্যাক্রন ফরাসিদের জানিয়ে দিয়েছেন, রাশিয়া মিথ্যা কথা রটিয়ে দিয়ে একা, একগুঁয়েভাবে যুদ্ধ করে চলেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের প্রায় ৯০ মিনিট ফোনে কথা। আর তারপর নানা আশঙ্কার কথা শোনালেন প্রেসিডেন্ট ম্যাক্রন। সূত্রের খবর, তিনি সাফ জানিয়ে দিয়েছেন রাশিয়ান লিডাররা পুতিনকে অনেক মিথ্যা কথা বলছেন। আর একটি বড় ভুল করে ফেলছে রাশিয়া যে জন্য় দীর্ঘকালীন ক্ষেত্রে রাশিয়াকে বড় মাসুল দিতে হবে। তবে রাশিয়া এখনও তার অবস্থানে অনড়।

এদিকে এনিয়ে দ্বিতীয় সপ্তাহে পড়ল রাশিয়ান হানা। সংবাদ সংস্থা সূত্রে খবর, প্রেসিডেন্ট ম্যাক্রন বলছেন, প্রেসিডেন্ট পুতিন যা বললেন তাতে এমন কিছু নেই যাতে আমরা নিশ্চিত হতে পারি। ম্যাক্রন মনে করছেন, ইউক্রেনে সবথেকে খারাপ সময়টা এবার হয়তো আসতে চলেছে। এদিকে প্রেসিডেন্ট পুতিনের মতে, আলোচনার নাম করে খালি সময় নেওয়া হচ্ছে। আর পুতিন তাঁর লক্ষ্য পূরণে এখনও অবিচল।

কিন্তু কেন এই ইউক্রেনের উপর এই বিধ্বংসী অভিযান? রাশিয়ার মতে, এটি জঙ্গিদের বিরুদ্ধে অভিযান। এদিকে সামগ্রিক পরিস্থিতিতে ইউক্রেন থেকে বিভিন্ন দেশে আশ্রয় নেওয়ার জন্য শরনার্থীর সংখ্যা ক্রমে বাড়ছে। তবে ইউক্রেনে সেনা ও সাধারণ মানুষ এখনও কার্যত চোখে চোখ রেখে লড়াই চালিয়ে যাচ্ছেন। এদিকে প্রেসিডেন্ট ম্যাক্রন ফরাসিদের জানিয়ে দিয়েছেন, রাশিয়া মিথ্যা কথা রটিয়ে দিয়ে একা, একগুঁয়েভাবে যুদ্ধ করে চলেছে। তবে পুতিন ফ্রান্সের এই বক্তব্যের সঙ্গে একমত নয়। তবে রাশিয়া যাই বলুক, ইউক্রেনের প্রেসিডেন্টকে স্বাধীনতা, আর সাহসের প্রতীক হিসাবেই দেখছে ফ্রান্স।

বন্ধ করুন