বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতের তৈরি যুদ্ধবিমান বহনকারী জাহাজ Vikrant, মহড়ায় কঠিন পরীক্ষার মুখোমুখি
সমুদ্রে মহড়া চলছে বিক্রান্তের। (PTI Photo) (PTI)
সমুদ্রে মহড়া চলছে বিক্রান্তের। (PTI Photo) (PTI)

ভারতের তৈরি যুদ্ধবিমান বহনকারী জাহাজ Vikrant, মহড়ায় কঠিন পরীক্ষার মুখোমুখি

  • কোচিন শিপইয়ার্ড লিমিটেডে তৈরি হয়েছিল এই যুদ্ধজাহাজ। ভারতীয় নৌ বাহিনীর ডাইরেক্টরেট অফ নাভাল ডিজাইন এই জাহাজের নকশা তৈরি করেছিল।

ভারতে তৈরি বৃহত্তম যুদ্ধজাহাজ বিক্রান্ত। যুদ্ধবিমান বয়ে নিয়ে যাওয়ার ক্ষমতা রাখে ওই যুদ্ধজাহাজ। সেই যুদ্ধজাহাজের মহড়া হল রবিবার। নৌবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, গত বছর অগস্ট মাসে প্রথমবার মহড়া হয়েছিল। অপারেশনের নানা দিক পরখ করে দেখা হয়েছিল সেবার। এরপর অক্টোবর-নভেম্বর মাসে দ্বিতীয় মহড়া। তখন ফ্লাইটের মহড়া হয়েছিল। এবার হল তৃতীয় মহড়া। গত ২২শে ডিসেম্বর রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ কোচিতে এই জাহাজ ঘুরে দেখেন। এরপর গত ২রা জানুয়ারি উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুও জাহাজের নানা দিক সম্পর্কে ঘুরে দেখেন।

কোচিন শিপইয়ার্ড লিমিটেডে তৈরি হয়েছিল এই যুদ্ধজাহাজ। ভারতীয় নৌ বাহিনীর ডাইরেক্টরেট অফ নাভাল ডিজাইন এই জাহাজের নকশা তৈরি করেছিল। এই যুদ্ধজাহাজের মাধ্যমে মিগ-২৯কে ফাইটার জেট, ক্যামভ-৩১ হেলিকপ্টার, এমএইচ-৬০আর মাল্টি রোল হেলিকপ্টার অপারেট করা সম্ভব। নেভির পক্ষ থেকে জানানো হয়েছে আগের দুটি ট্রায়ালে এই যুদ্ধ জাহাজের প্রতি আস্থা আরও বেড়েছে। এবারের মহড়ায় বিভিন্ন জটিল পরিস্থিতির মোকাবিলায় এই জাহাজ কতটা কার্যকরী হবে সেটা দেখা হয়েছে। তবে আগে কেবলমাত্র আমেরিকা, ব্রিটেন, রাশিয়া, ফ্রান্স, চিন এই ধরনের যুদ্ধবিমান বহনকারী জাহাজ তৈরি করতে পারত। তবে এবার সেই একই সারিতে দাঁড়িয়ে পড়েছে ভারতও। 

বন্ধ করুন