বাংলা নিউজ > ঘরে বাইরে > নেপালে রাজনৈতিক সংকট, প্রধানমন্ত্রী ওলিকে চেয়ারম্যানের পদ থেকে সরাল শাসক দল
কেপি শর্মা ওলি
কেপি শর্মা ওলি

নেপালে রাজনৈতিক সংকট, প্রধানমন্ত্রী ওলিকে চেয়ারম্যানের পদ থেকে সরাল শাসক দল

  • শ্রেষ্ঠ জানান যে সেন্ট্রাল কমিটির ৩১৫ জন সদস্য মাধবের পক্ষে ভোট দিয়েছেন

কয়েকদিন আগেই নেপালের সংসদ ভেঙে ফের নতুন করে ভোটের পথে যাওয়ার কথা বলেছিলেন প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। কিন্তু এবার নিজের দলেই নেতৃত্ব খোয়ালেন তিনি। শাসক দল নেপাল কম্যুনিস্ট পার্টির থেকে জানানো হয়েছে যে কেপি শর্মা ওলির জায়গায় প্রধানমন্ত্রীর দায়িত্ব নিচ্ছেন মাধব কুমার নেপাল। এই কথা জানিয়েছেন নারায়ণ কাজি শ্রেষ্ঠ। একই সঙ্গে ওলির বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের দায় ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি জানিয়েছেন। 

শ্রেষ্ঠ জানান যে সেন্ট্রাল কমিটির ৩১৫ জন সদস্য মাধবের পক্ষে ভোট দিয়েছেন। তাই সরে যেতে হবে ওলিকে দলের প্রধানের পদ থেকে। দুই দিন আগেই সংসদ ভেঙে দেওয়ার সুপারিশ করেন ওলি। যাতে সিলমোহর দেন রাষ্ট্রপতি বিদ্যা দেবী। ওলি জানিয়ে দেন যে আগামী বছর ৩০ এপ্রিল ও ১০ মে ভোট গ্রহণ হবে। 

তবে এই সিদ্ধান্তের পরেই তোলপাড় শুরু হয় নেপালের রাজনীতিতে। রুষ্ট হন দলের একাংশ, যার জেরে এদিন তাঁকে দলের প্রধানের পদ থেকে সরিয়ে দিল কম্যুনিস্ট পার্টি। ইতিমধ্যে আদালতে ১২টি পিটিশন জমা পড়েছে এই সিদ্ধান্ত অসাংবিধানিক এই দাবি করে। রবিবার ইস্তফাও দিয়েছেন ওলি মন্ত্রিসভার বেশ কিছু সদস্য। 

বেশ কিছু দিন ধরেই দলের বাইরে ও ভিতরে চাপে আছেন ওলি। তাঁর বিরুদ্ধে অভিযোগ যে তিনি একাই সব সিদ্ধান্ত নেন, অন্য নেতাদের সঙ্গে আলোচনা করেন না। তাই ক্রমশই কোণঠাসা হয়ে গিয়েছেন ওলি। ৪৪৬ সদস্যের সেন্ট্রাল কমিটিতে ওলির থেকে তাঁর বিরোধী গোষ্ঠী পুষ্প কুমার দহলের পাল্লা ভারি। সেই কারণে ১১৯৯ জনের কমিটি গঠন করতে চেয়েছিলেন ওলি। তার কয়েক ঘণ্টার মধ্যেই সেন্ট্রাল কমিটি তাঁকে সরিয়ে দিল। 

বন্ধ করুন