বাংলা নিউজ > ঘরে বাইরে > Madhya Pradesh: পুরসভা ও পঞ্চায়েত নির্বাচনে বড় সাফল্য BJPর, কেমন ফল কংগ্রেসের?
মধ্যপ্রদেশে ভালো ফল করেছে বিজেপি। প্রতীকী ছবি (PTI) (HT_PRINT)

Madhya Pradesh: পুরসভা ও পঞ্চায়েত নির্বাচনে বড় সাফল্য BJPর, কেমন ফল কংগ্রেসের?

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা এনিয়ে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানকে শুভেচ্ছা জানিয়েছেন। অন্যদিকে রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধীও দলীয় নেতা কর্মীদের শুভেচ্ছা জানিয়েছেন।

শ্রুতি তোমার

মধ্যপ্রদেশে পুরসভা ও পঞ্চায়েত নির্বাচনে ভালো ফলাফল করল বিজেপি। আগামী বছর মধ্যপ্রদেশে নির্বাচন। তার আগে সেমিফাইনালে ভালো ফল করেছে বিজেপি। এমনটাই দাবি করেছে গেরুয়া শিবির। অন্য়দিকে কংগ্রেসের দাবি তারাও ভালো ফল করেছে। এই ফলাফল কংগ্রেস কর্মীদের আরও চাঙা করতে সহায়তা করবে।

পুরসভা নির্বাচনে বড় সাফল্য বিজেপির। সব মিলিয়ে বিজেপি সাতটি মেয়র আসনে, পাঁচটিতে কংগ্রেস ও একটিতে খাতা খুলেছে আম আদমি পার্টি। ৭৬টি পুরসভার মধ্যে যেখানে পরোক্ষে চেয়ারপার্সনও নির্বাচিত হয়েছে তার মধ্যে বিজেপি জিতেছে ৬৫টিতে, কংগ্রেস ১১টিতে।

অন্যদিকে ২৫৫ মিউনিসিপ্যাল কাউন্সিলের মধ্যে বিজেপির ২৩১টিতে সংখ্য়াগরিষ্ঠতা রয়েছে। কংগ্রেস এক্ষেত্রে ১৬টিতে সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। বাকিগুলি অন্য়দের হাতে গিয়েছে। পরিসংখ্যান বলছে ২০১৫ সালের তুলনায় এবার বিজেপির ফলাফল যথেষ্ট ভালো।

অন্যদিকে পঞ্চায়েতের ক্ষেত্রে বিজেপির দাবি ৫২টির মধ্যে ৪০টিতেই জয়ী হয়েছে বিজেপি। এদিকে এবার বিজেপি ও কংগ্রেস দুপক্ষই একেবারে মাটি কামড়ে লড়াই চালিয়ে গিয়েছে। কিন্তু শেষ পর্যন্ত এগিয়ে রয়েছে বিজেপিই।

ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা এনিয়ে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানকে শুভেচ্ছা জানিয়েছেন। অন্যদিকে রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধীও দলীয় নেতা কর্মীদের শুভেচ্ছা জানিয়েছেন।

তবে রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, সাতটি মেয়রের আসন হাতছাড়া হয়েছে বিজেপির। এটা ভাবার বিষয়। তবে কাউন্সিলর আসনগুলিতে বড় সাফল্য পেয়েছে। 

 

বন্ধ করুন