বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার মধ্যপ্রদেশের কলেজের পাঠ্যক্রমে যুক্ত হলে 'রামের ইঞ্জিনিয়ারিং'

এবার মধ্যপ্রদেশের কলেজের পাঠ্যক্রমে যুক্ত হলে 'রামের ইঞ্জিনিয়ারিং'

ছবিটি প্রতীকী 

স্নাতকের প্রথম-বর্ষে কলাবিভাগে ঐচ্ছিক বিষয়ের মধ্যে থাকবে 'অ্যাপ্লায়েড ফিলোসফি অফ শ্রী রামচরিতমানস।'

নয়া শিক্ষা নীতির অধীনে এবার মধ্যপ্রদেশের কলেজের পাঠ্যক্রমে যুক্ত হতে চলেছে মহাভারত, রামচরিতমানস, যোগা, ধ্যান ইত্যাদি। স্নাতকের প্রথম-বর্ষের পড়ুয়াদের ক্ষেত্রে এই নয়া পাঠ্যক্রম প্রযোজ্য হবে। কলাবিভাগে ঐচ্ছিক বিষয়ের মধ্যে থাকবে 'অ্যাপ্লায়েড ফিলোসফি অফ শ্রী রামচরিতমানস।' এদিকে ইংরেজি স্নাতকে ফাউন্ডেশন কোর্সে থাকবে সি রাজাগোপালচারির লেখা মহাভারতের 'ভূমিকা'। এদিতে তৃতীয় ফাউন্ডেশন কোর্সে ইংরেজি, হিন্দির পাশাপাশি যোগ হয়েছে যোগ এবং ধ্যান।

এদিকে 'অ্যাপ্লায়েড ফিলোসফি অফ শ্রী রামচরিতমানস' বিষয়টিতে 'ভারতীয় সংস্কৃতির মূল উৎসে আধ্যাত্মিকতা এবং ধর্ম', 'বেদ, উপনিষদ এবং পুরাণের চার যুগ', 'রামায়ণ এবং শ্রী রামচরিতমানসের মধ্যে পার্থক্য', 'ঈশ্বরিক অস্তিত্বের অবতারে'র মতো একাধিক টপিক থাকবে। পড়ুয়াদের রামের ইঞ্জিনিয়ারিং গুণের বিষয়েও পড়ানো হবে। তাতে রাম সেতু তৈরির বিষয়ে পড়ানো হবে। পাশাপাশি রামের চরিত্র পড়ানো হবে 'ব্যক্তিত্বের উন্নয়ন' বিষয়ে।

এদিকে রামচরিতমানস ছাড়াও ২৪টি ঐচ্ছিক বিষয় আছে, যার মধ্যে থাকছে মধ্যপ্রদেশের ঊর্দূ গান। মধ্যপ্রদেশের উচ্চশিক্ষা মন্ত্রী মোহন যাদবের বক্তব্য, এই বিষয়গুলি পড়ানো হবে যাতে পড়ুয়ারা জীবনের মূল্যবোধ এবং তাদের ব্যক্তিত্ব বিকাশ করতে পারে। তিনি বলেন, 'আমরা রামচরিতমানস এবং মহাভারত থেকে অনেক কিছু শিখি। শিক্ষার্থীরা মর্যাদা ও মূল্যবোধের সঙ্গে জীবন যাপনের জন্য এটি থেকে অনুপ্রেরণা পাবে। এখন, আমরা শুধু শিক্ষার্থীদের শিক্ষিত করতে চাই না বরং আমরা তাদেরকে মহান মানুষ হিসেবে গড়ে তুলতে চাই।'

 

 

ঘরে বাইরে খবর

Latest News

‘পথটাই ভুল ছিল!’ নকশালবাড়িতে বসে অকপটে স্বীকার কানু সান্যালের সহযোদ্ধা শান্তির ভোটের আবহেই একাধিক প্রকল্পের তোড়জোড় রেলের, বরাত ১৫৮৬ কোটি টাকার চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC বন্ধ আলমারির ভিতর গার্লফ্রেন্ডের মায়ের শরীরকে স্পর্শ করা শুরু করি: সোহল খান মেজর লিগে ওয়াশিংটন ফ্রিডমের হয়ে খেলতে চুক্তিবদ্ধ হলেন প্রাক্তন অজি অধিনায়ক অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের কলকাতা মেট্রোকে দেখে ঈর্ষায় দিল্লিবাসী! কোন নয়া পদক্ষেপ KMRCL-এর? বর্তমান সম্পর্কের বিষয়ে কিছুটা দ্বিধায় আছেন কারা? কী বলছে আজকের প্রেম রাশিফল চার মাসের অন্তঃসত্ত্বা দীপিকার পিঠে পোড়া দাগ! আচমকা হলটা কী হবু মায়ের

Latest IPL News

চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস IPL 2024 Points Table: পন্তের DC জিততে লাস্ট বয় হয়েগেল কোহলির RCB! এগিয়ে গেল CSK চোট লুকিয়ে খেলছেন MI ক্যাপ্টেন হার্দিক পন্ডিয়া! প্রাক্তন কিউয়ি তারকার বড় দাবি হার্দিককে দর্শকদের কটাক্ষ, রুখে দাঁড়ালেন কোহলি- বিরাটের প্রশংসায় ভাজ্জি-বীরু কুলদীপের ভেল্কির পর দুরন্ত ম্যাকগার্ক ও পন্ত! লখনউকে হারিয়ে লাইফলাইন পেল দিল্লি ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.