বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার মধ্যপ্রদেশের কলেজের পাঠ্যক্রমে যুক্ত হলে 'রামের ইঞ্জিনিয়ারিং'
ছবিটি প্রতীকী 
ছবিটি প্রতীকী 

এবার মধ্যপ্রদেশের কলেজের পাঠ্যক্রমে যুক্ত হলে 'রামের ইঞ্জিনিয়ারিং'

  • স্নাতকের প্রথম-বর্ষে কলাবিভাগে ঐচ্ছিক বিষয়ের মধ্যে থাকবে 'অ্যাপ্লায়েড ফিলোসফি অফ শ্রী রামচরিতমানস।'

নয়া শিক্ষা নীতির অধীনে এবার মধ্যপ্রদেশের কলেজের পাঠ্যক্রমে যুক্ত হতে চলেছে মহাভারত, রামচরিতমানস, যোগা, ধ্যান ইত্যাদি। স্নাতকের প্রথম-বর্ষের পড়ুয়াদের ক্ষেত্রে এই নয়া পাঠ্যক্রম প্রযোজ্য হবে। কলাবিভাগে ঐচ্ছিক বিষয়ের মধ্যে থাকবে 'অ্যাপ্লায়েড ফিলোসফি অফ শ্রী রামচরিতমানস।' এদিকে ইংরেজি স্নাতকে ফাউন্ডেশন কোর্সে থাকবে সি রাজাগোপালচারির লেখা মহাভারতের 'ভূমিকা'। এদিতে তৃতীয় ফাউন্ডেশন কোর্সে ইংরেজি, হিন্দির পাশাপাশি যোগ হয়েছে যোগ এবং ধ্যান।

এদিকে 'অ্যাপ্লায়েড ফিলোসফি অফ শ্রী রামচরিতমানস' বিষয়টিতে 'ভারতীয় সংস্কৃতির মূল উৎসে আধ্যাত্মিকতা এবং ধর্ম', 'বেদ, উপনিষদ এবং পুরাণের চার যুগ', 'রামায়ণ এবং শ্রী রামচরিতমানসের মধ্যে পার্থক্য', 'ঈশ্বরিক অস্তিত্বের অবতারে'র মতো একাধিক টপিক থাকবে। পড়ুয়াদের রামের ইঞ্জিনিয়ারিং গুণের বিষয়েও পড়ানো হবে। তাতে রাম সেতু তৈরির বিষয়ে পড়ানো হবে। পাশাপাশি রামের চরিত্র পড়ানো হবে 'ব্যক্তিত্বের উন্নয়ন' বিষয়ে।

এদিকে রামচরিতমানস ছাড়াও ২৪টি ঐচ্ছিক বিষয় আছে, যার মধ্যে থাকছে মধ্যপ্রদেশের ঊর্দূ গান। মধ্যপ্রদেশের উচ্চশিক্ষা মন্ত্রী মোহন যাদবের বক্তব্য, এই বিষয়গুলি পড়ানো হবে যাতে পড়ুয়ারা জীবনের মূল্যবোধ এবং তাদের ব্যক্তিত্ব বিকাশ করতে পারে। তিনি বলেন, 'আমরা রামচরিতমানস এবং মহাভারত থেকে অনেক কিছু শিখি। শিক্ষার্থীরা মর্যাদা ও মূল্যবোধের সঙ্গে জীবন যাপনের জন্য এটি থেকে অনুপ্রেরণা পাবে। এখন, আমরা শুধু শিক্ষার্থীদের শিক্ষিত করতে চাই না বরং আমরা তাদেরকে মহান মানুষ হিসেবে গড়ে তুলতে চাই।'

 

 

বন্ধ করুন