বাংলা নিউজ > ঘরে বাইরে > মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত সম্ভবত ২১ জুন : ত্রিপুরা সরকার
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত সম্ভবত ২১ জুন : ত্রিপুরা। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত সম্ভবত ২১ জুন : ত্রিপুরা। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত সম্ভবত ২১ জুন : ত্রিপুরা সরকার

  • সিবিএসই মূল্যায়ন প্রক্রিয়ার জন্য অপেক্ষা করার সিদ্ধান্ত নিল সরকার।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শ্রেণির বোর্ড পরীক্ষা কি আদৌও হবে? সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য সেন্ট্রাল বোর্ড সেকেন্ডারি এডুকেশনের (সিবিএসই) মূল্যায়ন প্রক্রিয়ার জন্য অপেক্ষা করার সিদ্ধান্ত নিল ত্রিপুরা সরকার।

শিক্ষামন্ত্রী রতনলাল নাথ বলেন, ‘স্বাস্থ্য দফতরের ছাড়পত্র না পাওয়া পর্যন্ত আমরা দশম এবং দ্বাদশ শ্রেণি পরীক্ষা নিয়ে এখনই চূড়ান্ত কিছু বলতে পারব না। সিবিএসই মূল্যায়ন প্রক্রিয়া কী হত, তার জন্য আরও এক সপ্তাহ অপেক্ষা করব আমরা।’ তিনি জানান, আগামী ২১ জুন চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। 

দিনদুয়েক আগে ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি ভবতোষ সাহা জানিয়েছিলেন, ২০২২ সালে মাধ্যমিক পরীক্ষায় ৩০ শতাংশ পাঠ্যক্রম কমিয়ে দেওয়া হচ্ছে। অর্থাৎ ৭০ শতাংশ পাঠ্যক্রমে পরীক্ষা দিতে হবে।

এমনিতে দীর্ঘ টালবাহানার পর চলতি মাসের শুরুতেই দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিল করে দেয় কেন্দ্রীয় বোর্ড। পড়ুয়াদের স্বার্থে করোনাভাইরাস পরিস্থিতিতে সিবিএসই এবং সিআইএসসিই দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিল করে দেওয়ায় বৃহস্পতিবার সন্তোষ প্রকাশ করে সুপ্রিম কোর্ট। বিচারপতি এ এম খানউইলকর এবং বিচারপতি দীনেশ মাহেশ্বরীর ডিভিশন বেঞ্চের তরফে জানানো হয়, কেন্দ্র উপযুক্ত মূল্যায়ন পদ্ধতি তৈরি না করা পর্যন্ত সেই মামলার শুনানি শেষ হবে না। বেঞ্চের তরফে বলা হয়, ‘পরীক্ষা বাতিলের জন্য একটি নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন জেনে আমরা খুশি। কিন্তু আমরা চাই যে মূল্যায়নের প্রক্রিয়া আমাদের জানানো হোক।

তারপরই তড়িঘড়ি দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার মূল্যায়ন নিয়ে ১২ সদস্যের কমিটি গঠন করেছে সিবিএসই। সিবিএসই বোর্ড পরীক্ষার কন্ট্রোলার শ্যাম ভরদ্বাজ জানান, কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক, কেন্দ্রীয় বিদ্যালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, স্কুলশিক্ষা দফতর, নবোদয় বিদ্যালয়, ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ (এনসিইআর) এবং সিবিএসইয়ের প্রতিনিধি-সহ সেই কমিটিতে মোট ১২ জন আছেন। কীভাবে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার মূল্যায়ন হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন তাঁরা।

বন্ধ করুন