বাংলা নিউজ > ঘরে বাইরে > EC-কে দেগেছিলেন তোপ, মাদ্রাজ HC-র প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের বদলি
মাদ্রাজ হাইকোর্ট (ছবি সৌজন্যে এএনআই)
মাদ্রাজ হাইকোর্ট (ছবি সৌজন্যে এএনআই)

EC-কে দেগেছিলেন তোপ, মাদ্রাজ HC-র প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের বদলি

  • বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন বেঞ্চই বলেছিল, কোভিড প্রোটোকল লঙ্ঘনের জন্য হত্যার অভিযোগের মুখোমুখি হতে হবে নির্বাচন কমিশনকে।

মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়কে বদলি করা হল। উল্লেখ্য, বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন বেঞ্চই বলেছিল, কোভিড প্রোটোকল লঙ্ঘনের জন্য হত্যার অভিযোগের মুখোমুখি হতে হবে নির্বাচন কমিশনকে। সেই বিচারপতিকে এবার মেঘালয় হাইকোর্টে স্থানান্তরিত করা হল।

বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় মাত্র ১০ মাস আগে মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে শপথ নিয়েছিলেন। তবে সু্প্রিম কোর্টের কলেজিয়াম ১৬ সেপ্টেম্বর তাঁর বদলির সুপারিশ করেছিল। সেই সংক্রান্ত নির্দেশটি আনুষ্ঠানিকভাবে মঙ্গলবার প্রকাশিত হয়। ২ নভেম্বর ৬০ বছর পূর্ণ করা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের চাকরির মেয়াদ আর দুই বছর বাকি আছে। ৭৫-বিচারক চার্টার্ড মাদ্রাজ হাইকোর্ট থেকে, তিনি এমন এক হাইকোর্টে যাচ্ছেন যেখানে মাত্র দুইজন বিচারপতি রয়েছেন।

এর আগে চলতি বছরের এপ্রিল মাসে দেশের পাঁচ রাজ্যে নির্বাচন চলাকালীন বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এক পর্যবেক্ষণে বলেছিলেন, দেশে করোনার দ্বিতীয় ঢেউয়ের বাড়-বাড়ন্তের জন্য দায়ী নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনকে তুলোধোনা করে প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি সেন্থিলকুমার রামামূর্তির বেঞ্চ বলেছে, 'আজ আমরা যে অবস্থায় রয়েছি, তার জন্য দায়ী একমাত্র আপনাদের প্রতিষ্ঠান (নির্বাচন কমিশন)। কোভিড প্রোটোকল মেনে চলার জন্য আদালতের নির্দেশ থাকলেও রাজনৈতিক দলগুলি যখন তা না-মেনেই প্রচার চালিয়েছেন, তখন আপনারা কোনও পদক্ষেপ করেননি।' প্রয়োজনে ভোটগণনা বন্ধ করে দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছিল উচ্চ আদালত।

বন্ধ করুন