বাংলা নিউজ > ঘরে বাইরে > সব যাত্রীদের লোকাল ট্রেন চালানোর পরিকল্পনা মুম্বইয়ে, তৈরি হচ্ছে অ্যাপ-রঙের কোড
সব যাত্রীদের লোকাল ট্রেন চালানোর পরিকল্পনা মুম্বইয়ে, তৈরি হচ্ছে অ্যাপ-রঙের কোড (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
সব যাত্রীদের লোকাল ট্রেন চালানোর পরিকল্পনা মুম্বইয়ে, তৈরি হচ্ছে অ্যাপ-রঙের কোড (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

সব যাত্রীদের লোকাল ট্রেন চালানোর পরিকল্পনা মুম্বইয়ে, তৈরি হচ্ছে অ্যাপ-রঙের কোড

  • ভিড় নিয়ন্ত্রণের জন্য একাধিক পদক্ষেপ করছে রাজ্য।

বৃহত্তর মুম্বইয়ের সকল যাত্রীদের জন্য শীঘ্রই লোকাল ট্রেন পরিষেবা চালু করতে মরিয়া মহারাষ্ট্র সরকার। আপাতত সারাদিনে তিনটি নির্দিষ্ট সময় সকল যাত্রীদের যাতায়াতের পরিকল্পনা চলছে। আর সেই সময় ভিড় এড়াতে একটি অ্যাপ তৈরি করতে চলেছে সরকার। একইসঙ্গে রঙের কোড নিয়েও কাজ চলছে।

করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে মুম্বই ও পাশ্বর্বর্তী ঘন জনবসতিপূর্ণ এলাকার সকল যাত্রীকে লোকাল ট্রেনে উঠতে দেওয়ার জন্য পশ্চিম ও মধ্য রেলকে আর্জি জানিয়েছিল উদ্ধব ঠাকরের প্রশাসন। সেই আর্জির প্রেক্ষিতে ভিড় নিয়ন্ত্রণের জন্য রাজ্য সরকারকে প্রযুক্তির সাহায্য নেওয়ার পরামর্শ দিয়েছে রেল। তারপরই ভিড় নিয়ন্ত্রণের একাধিক পন্থা বের করার তোড়জোড় শুরু করেছে রাজ্য।

বিষয়টি নিয়ে মহারাষ্ট্রের ত্রাণ এবং পুনর্বাসন দফতরের সচিব কিশোর রাজে নিম্বলকর বলেন, 'আমরা একটি অ্যাপ তৈরি করব। শহরতলির ট্রেনে যাত্রীর সংখ্যা বেঁধে রাখতে আমরা রঙের নির্দিষ্ট কোড তৈরির কাজও করছি।'

রাজ্যের সচিবালয়ের এক আধিকারিক জানান, সেই অ্যাপের মাধ্যমে টিকিট কাটতে পারবেন যাত্রীরা এবং তাঁরা যে সময় ট্রেনে যাবেন, সেই সময় বেছে নিতে পারবেন। অর্থাৎ অনেকটা কলকাতা মেট্রোর ধাঁচে পরিকল্পনা করছে মহারাষ্ট্র সরকার। আগে থেকে যাতায়াতের 'স্লট' নিশ্চিত করতে হবে। সংশ্লিষ্ট মহলের মতে, অ্যাপের ফলে নির্দিষ্ট সময় যাতায়াতের জন্য নির্দিষ্ট সংখ্যক যাত্রীকে টিকিট কাটার সুযোগ দেবে রেল। তাতে যাত্রার সময় অনুযায়ী বিভিন্ন রঙ থাকবে। কোন সময় থেকে কোন সময়ের মধ্যে যাতায়াত করা যাবে, তা উল্লেখ করা থাকবে। সেই ব্যবস্থার ফলে ট্রেনের ভিড় নিয়ন্ত্রণ করা যাবে বলে আশাবাদী সরকারের একাংশ।

বন্ধ করুন