বাংলা নিউজ > ঘরে বাইরে > ভুলভাবে প্লাস্টার করায় বাদ গেল পা, হাসপাতালকে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

ভুলভাবে প্লাস্টার করায় বাদ গেল পা, হাসপাতালকে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

প্রতীকী ছবি: পেক্সেলস (Pexels)

অভিযোগকারী কমিশনকে বলেন, তিনি কল্যাণের ওই প্রথম হাসপাতালের ভুল, অবহেলা এবং ত্রুটিপূর্ণ চিকিত্সার কারণে তাঁর ডান পা হারিয়েছেন। বাকি জীবন তাঁর পঙ্গুত্বের অভিশাপে কাটাতে হবে।

ভুল চিকিৎসার ক্ষতিপূরণ হিসাবে হাসপাতালের তরফে এক ব্যক্তিকে ১০ লক্ষ টাকার ক্ষতিপূরণের নির্দেশ দিল থানে জেলা ভোক্তা বিরোধ নিষ্পত্তি কমিশন। মহারাষ্ট্রের কল্যানের ওই হতভাগ্য ব্যক্তির ভুল চিকিত্সার কারণে তাঁর পা বাদ দেওয়া হয়েছিল।

অভিযোগকারী যোগেশ রামকুমার পালের অভিযোগের ভিত্তিতে গত ২৩ মার্চ এই রায় দেয় কমিশন। অভিযোগের খরচ হিসাবে হাসপাতালকে ৩০,০০০ টাকা প্রদানেরও নির্দেশ দেওয়া হয়েছে।

কমিশন হাসপাতালের এক চিকিত্সক এবং বিমা সংস্থার বিরুদ্ধে অভিযোগ খারিজ করে দিয়েছে। হাসপাতালের পাশাপাশি এঁরাও মামলায় প্রতিপক্ষ ছিলেন। আরও পড়ুন: প্রিয় শখই কেড়ে নিল প্রাণ! মিস ইউনিভার্স ফাইনালিস্টের জীবন থামল মাত্র ২৩ বছরে

যোগেশ রামকুমার পাল কমিশনকে জানান, হত ২২ অক্টোবর ২০১০-এ তিনি মোটরবাইক থেকে পড়ে গিয়ে ডান পায়ের হাঁটুতে আঘাত পান। হাঁটতে পারছিলেন না। তাঁকে মহারাষ্ট্রের থানে জেলার কল্যাণ শহরের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তাঁকে প্রাথমিক চিকিৎসা প্রদান করা হয়। তাঁর পায়ে প্লাস্টার করে দেওয়া হয়। এর পরের দিনই তাঁকে ছেড়ে দেওয়া হয়। দুই দিন পরে, তিনি দেখেন, তাঁর ডান পায়ে কোন সাড় নেই। সঙ্গে সঙ্গে তিনি ফের হাসপাতালে ভর্তি হন। সেখানে তাঁকে দেখে চিকিত্সকরা জানান, খুব শক্ত করে প্লাস্টার করার কারণে তাঁর পায়ে রক্ত সঞ্চালন বাধাগ্রস্ত হচ্ছিল। তাঁকে মুম্বইয়ের কিং এডওয়ার্ড মেমোরিয়ালে (KEM) রেফার করে দেওয়া হয়।

KEM-এ যাওয়ার পর সেখানকার চিকিত্সকরা জানান, আগের হাসপাতালে ভুল এবং অবহেলার কারণে প্লাস্টারের পর ওই ব্যক্তির ডান পায়ে রক্ত​চলাচল বাধাগ্রস্ত হয়। রক্ত সঞ্চালনই বন্ধ হয়ে যায়। আর উপায় না থাকায় শেষমেশ তাঁর ডান পা বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। ২৯ অক্টোবর ২০১০-এ তাঁর পা 'অ্যাম্পুট' করা হয়।

অভিযোগকারী কমিশনকে বলেন, তিনি কল্যাণের ওই প্রথম হাসপাতালের ভুল, অবহেলা এবং ত্রুটিপূর্ণ চিকিত্সার কারণে তাঁর ডান পা হারিয়েছেন। বাকি জীবন তাঁর পঙ্গুত্বের অভিশাপে কাটাতে হবে।

অভিযোগকারীর পায়ে গ্যাংগ্রিন হওয়ায় তাঁর ফের অস্ত্রোপচার করা হয়। অপারেশন করে ডান উরু থেকে তার পুরো নিচের অংশ বাদ দেওয়া হয়। অভিযোগকারী এই চিকিত্সাগত সমস্যার কারণে দ্বাদশ শ্রেনীর পরীক্ষায় অংশ নিতে পারেননি। তিনি জানিয়েছেন, এই ঘটনার ফলে তিনি মানসিকভাবে প্রচণ্ড ভেঙে পড়েন। এই ধাক্কার প্রভাব এত বছর পরেও তিনি কাটিয়ে উঠতে পারেননি। তাঁর জীবিকা নির্বাহের ক্ষেত্রেও এটি প্রভাব ফেলেছে।

পরে তিনি একটি কৃত্রিম পা লাগান। এর জন্য তিনি ৩.৫ লক্ষ টাকারও বেশি ব্যয় করেছিলেন। হাসপাতালের কাছ থেকে তিনি সেই ক্ষতিপূরণ দাবি করেছিলেন। ভোক্তা কমিশনের সভাপতি বিজয় সি প্রেমচন্দানি এবং সদস্য পুনম ভি মহর্ষি উল্লেখ করেন, ২৩ অক্টোবর তাঁকে হাসপাতাল থেকে ছাড়ার পরেই, অভিযোগকারী অনুভব করেছিলেন যে তাঁর ডান পায়ে একেবারেই কোনও সাড় নেই। তাই তাঁর বাবা তাঁকে দ্রুত হাসপাতালে নিয়ে যান এবং সকাল ১০টার দিকে তাঁকে ভর্তি করেন। এরপর বিকেল ৫টা নাগাদ তাঁকে আরও চিকিৎসার জন্য কেইএম হাসপাতালে রেফার করা হয়।

কল্যাণের হাসপাতাল কর্তৃপক্ষ তাঁদের লিখিত বক্তব্যে জানিয়েছেন, তাঁদের হাসপাতালে সর্বক্ষণের আবাসিক চিকিত্সকরা থাকেন। কিন্তু এমনটাই যদি হয়, তাহলে এত গুরুতর পরিস্থিতিতেও কেন তাঁকে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত আটকে রাখা হয়েছিল? এর প্রেক্ষিতেই কমিশন জানায়, রেকর্ডে উত্থাপিত তথ্য ও প্রমাণ থেকে এটি প্রমাণিত যে হাসপাতালে পরিষেবার যথেষ্ট ঘাটতি ছিল। আর সেই কারণে অভিযোগকারীর এত বড় সর্বনাশ হয়েছে। আরও পড়ুন: সময়ে বিরিয়ানি দিতে পারলেই ভালো রেটিং,মাঝরাতে ডেলিভারি বয়কে পিষে দিল ট্রাক

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

বিয়ের ৬ বছর, ১ ছেলের মা! বউ ঋদ্ধিমার হাতের স্পেশাল এই খাবারের প্রশংসায় গৌরব জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ শুক্রের বৃষে গমন ৪ রাশির জন্য নিয়ে আসবে বড় সমস্যা, থাকতে হবে সতর্ক সাগরে নিম্নচাপ তৈরি হতেই ভারী বৃষ্টি শুরু হবে দক্ষিণবঙ্গে,পূর্বাভাস হাওয়া অফিসের বৃষ্টি হোক না-হোক, আজ বাঁধ ভাঙবেই হাসি! পড়ুন দিনের সেরা ৫ জোকস, মন থাকুক মজায় আজও বৃষ্টি আমদাবাদে? প্রথম কোয়ালিফায়ার না হলে IPL ফাইনালে কে? ধাক্কা খাবে KKR? ডিএ-র পর গ্র্যাচুইটি নিয়ে নয়া নির্দেশ, চাকরিজীবীদের মুখের হাসি কেড়ে নিল EPFO কলকাতা পুরসভার ওপর বিরক্তি, মেট্রোর কাজ নিয়ে 'মঙ্গলবার্তা' শোনাবে আদালত? ‘লোকে বলে ভাল জিনিস…’! মিঠাই রানির প্রেম নিয়ে চর্চা, ইনস্টায় কী ইঙ্গিত সৌমিতৃষার

Latest IPL News

জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.