বাংলা নিউজ > ঘরে বাইরে > উন্মোচনের একদিন পরই অস্ট্রেলিয়ার মেলবোর্নে মুণ্ডচ্ছেদের চেষ্টা গান্ধী মূর্তির!
মেলবোর্নে গান্ধী মূর্তির মুণ্ডচ্ছেদের চেষ্টা (ছবি সৌজন্যে টুইটার)
মেলবোর্নে গান্ধী মূর্তির মুণ্ডচ্ছেদের চেষ্টা (ছবি সৌজন্যে টুইটার)

উন্মোচনের একদিন পরই অস্ট্রেলিয়ার মেলবোর্নে মুণ্ডচ্ছেদের চেষ্টা গান্ধী মূর্তির!

  • এই কাজের নিন্দা করেছেন অজি প্রধানমন্ত্রী মরিসন। একদিন আগে রোভিলের অস্ট্রেলিয়ান ইন্ডিয়ান কমিউনিটি সেন্টারে মূর্তিটি উন্মোচন করেছিলেন তিনি নিজেই।  

গত শনিবার অস্ট্রেলিয়ার মেলবোর্নে ভারত সরকারের তরফে উপহার দেওয়া মহাত্মা গান্ধীর একটি মূর্তি ভাংচুর করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এসবিএস নিউজের একটি প্রতিবেদনে এই বিষয়ে বলা হয়, শুক্রবার ভারতের কনসাল জেনারেল রাজ কুমার এবং অস্ট্রেলিয়ার অন্যান্য নেতাদের সঙ্গে মিলে প্রধানমন্ত্রী স্কট মরিসন রোভিলের অস্ট্রেলিয়ান ইন্ডিয়ান কমিউনিটি সেন্টারে মূর্তিটি উন্মোচন করেছিলেন। এর একদিন পরেই মূর্তি ভাঙার এই ঘটনাটি ঘটেছে।

এদিকে এই কাজের নিন্দা করে অজি প্রধানমন্ত্রী মরিসন এসবিএস নিউজকে বলেছেন যে তিনি ভাঙচুরের কথা শুনে বিধ্বস্ত হয়েছেন। পাশাপাশি তিনি যোগ করেন যে সাংস্কৃতিক স্মৃতিস্তম্ভের উপর এই ধরনের আক্রমণ আর সহ্য করা হবে না। মরিসন বলেন, 'এই স্তরের অসম্মান লজ্জাজনক এবং অত্যন্ত হতাশাজনক। যারাই এর জন্য দায়ী তারা অস্ট্রেলিয়ান-ভারতীয় সম্প্রদায়ের প্রতি চরম অসম্মান প্রদর্শন করেছে এবং তাদের লজ্জিত হওয়া উচিত।'

এদিকে, অস্ট্রেলিয়া ইন্ডিয়া কমিউনিটি চ্যারিটেবল ট্রাস্টের চেয়ার ভাসন শ্রীনিবাসন বলেছেন, অপরাধীরা মূর্তিটির মাথা কেটে ফেলার চেষ্টা করে। ভিক্টোরিয়ায় প্রায় ৩ লক্ষ ভারতীয় বসবাস করে। শ্রীনিবাসন বলেন, এমন একটি কাজ এখানে ঘটতে পারে তা কখনই প্রত্যাশিত ছিল না।

ভিক্টোরিয়া পুলিশ বলেছে যে অজানা সংখ্যক অপরাধী গত শুক্রবার এবং শনিবারের মধ্যে মূর্তিটির শিরচ্ছেদ করার জন্য একটি হাতিয়ার ব্যবহার করেছিল। এবিসি রিপোর্টে বলা হয়েছে, নক্স ক্রাইম ইনভেস্টিগেশন ইউনিটের গোয়েন্দারা বিষয়টি তদন্ত করছে। উল্লেখ্য, রোভিলে অস্ট্রেলিয়ান ইন্ডিয়ান কমিউনিটি সেন্টারটি হল ভিক্টোরিয়াতে ভারতীয় সম্প্রদায়ের জন্য নির্মিত এই ধরনের প্রথম কেন্দ্র। গত তিন দশকের প্রচেষ্টার পরে এটি প্রতিষ্ঠিত হয়েছে।

বন্ধ করুন