বাংলা নিউজ > ঘরে বাইরে > নয়া বছরের আগেই স্বস্তি! ভোজ্য তেলের দাম এক ধাক্কায় অনেকটাই কমাচ্ছে আদানি-ইমামিরা
ভোজ্য তেলের দাম এক ধাক্কায় অনেকটাই কমাচ্ছে আদানি-ইমামিরা (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
ভোজ্য তেলের দাম এক ধাক্কায় অনেকটাই কমাচ্ছে আদানি-ইমামিরা (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

নয়া বছরের আগেই স্বস্তি! ভোজ্য তেলের দাম এক ধাক্কায় অনেকটাই কমাচ্ছে আদানি-ইমামিরা

  • সলভেন্ট এক্সট্র্যাক্টরস অ্যাসোসিয়েশন বলে, ভোজ্যতেলের দাম নিয়ন্ত্রণের জন্য সরকার চলতি বছর বেশ কয়েকবার পরিশোধিত ও অপরিশোধিত ভোজ্য তেলের আমদানি শুল্ক কমিয়েছে।

নতুন বছরের আগেই সাধারণ মানুষের জন্য স্বস্তির খবর। এখন সস্তায় পাবেন ভোজ্যতেল। ভোজ্য তেলের সর্বোচ্চ খুচরা মূল্য বা এমআরপি কমিয়েছে ভোজ্যতেল উত্পাদনকারী একাধিক বড় বড় সংস্থা। ভোজ্যতেল উত্পাদনকারী সংস্থাগুলির সংগঠন সলভেন্ট এক্সট্র্যাক্টরস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া সোমবার বলে যে আদানি উইলমার এবং রুচি সোয়া সহ প্রধান ভোজ্য তেল কোম্পানিগুলি গ্রাহকদের স্বস্তি দিতে তাদের পণ্যের এমআরপি ১০ থএকে ১৫ শতাংশ পর্যন্ত কমিয়েছে।

সলভেন্ট এক্সট্র্যাক্টরস অ্যাসোসিয়েশন নিজেদের বিবৃতিতে বলেছে, ‘আমরা জানাতে পেরে আনন্দিত যে বড় ভোজ্য তেল কোম্পানিগুলি তাদের বাজারজাত করা ভোজ্যতেলের এমআরপি ১০ থেকে ১৫ শতাংশ কমিয়েছে৷’ আদানি উইলমার (ফরচুন ব্র্যান্ড), রুচি সোয়া (মহাকোষ, সানরিচ, রুচি গোল্ড এবং নিউট্রেলা ব্র্যান্ড), ইমামি (স্বাস্থ্যকর এবং সুস্বাদু ব্র্যান্ড), বুঞ্জ (ডালডা, গগন, চম্বল ব্র্যান্ড) এবং জেমিনি (ফ্রিডম সানফ্লাওয়ার অয়েল ব্র্যান্ড) ইত্যাদি সংস্থাগুলি ভোজ্যতেলের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এছাড়াও COFCO (নিউট্রিলাইভ ব্র্যান্ড), ফ্রিগোরিফিকো আল্লানা (সানি ব্র্যান্ড) এবং গোকুল অ্যাগ্রোও (ভিটালাইফ, মাহেক এবং জাইকা ব্র্যান্ড) দাম কমিয়েছে ভোজ্য তেলের।

সলভেন্ট এক্সট্র্যাক্টরস অ্যাসোসিয়েশন আরও বলেছে, ভোজ্যতেলের দাম নিয়ন্ত্রণের জন্য সরকার চলতি বছর বেশ কয়েকবার পরিশোধিত ও অপরিশোধিত ভোজ্য তেলের আমদানি শুল্ক কমিয়েছে। সর্বশেষ ২০ ডিসেম্বর আমদানি শুল্ক কমানোর ঘোষণা করেছিল সরকার। পরিশোধিত পাম তেলের উপর মূল শুল্ক ২০২২ সালের মার্চের শেষ পর্যন্ত ১৭.৫ শতাংশ থেকে কমিয়ে ১২.৫ শতাংশ ধার্য করা হয়েছে।

বন্ধ করুন