বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রবল বিস্ফোরণে কেঁপে উঠল কর্নাটকের শিবমোগা, মৃত কমপক্ষে ৮, শোকপ্রকাশ মোদীর
বিস্ফোরণস্থল (বাঁ-দিকে), বিস্ফোরণের জেরে রাস্তায় ফাটল (ডানদিকে) (ছবি সৌজন্য টুইটার)
বিস্ফোরণস্থল (বাঁ-দিকে), বিস্ফোরণের জেরে রাস্তায় ফাটল (ডানদিকে) (ছবি সৌজন্য টুইটার)

প্রবল বিস্ফোরণে কেঁপে উঠল কর্নাটকের শিবমোগা, মৃত কমপক্ষে ৮, শোকপ্রকাশ মোদীর

  • বিস্ফোরণের তীব্রতায় একাধিক বাড়িতে জানলার কাচ ভেঙে পড়ে। রাস্তা এবং বাড়িতে ফাটল তৈরি হয়।

প্রবল বিস্ফোরণে কেঁপে উঠল কর্নাটকের শিবমোগা। প্রাথমিকভাবে বিস্ফোরণের কারণ নিয়ে ধন্দ থাকলেও শিবমোগার জেলাশাসক কেবি শিবাকুমার জানিয়েছেন, হুনাসোদু গ্রামের কাছে ডিনামাইট বিস্ফোরণ ঘটেছে। সেই বিস্ফোরণে মৃত্যু হয়েছে কমপক্ষে আটজনের। সংখ্যাটা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

বৃহস্পতিবার রাত ১০ টা ২০ মিনিট নাগাদ শিবমোগায় জোরালো বিস্ফোরণ হয়। সেই বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিল যে পার্শ্ববর্তী চিকমাগালুর এবং দাভানগেরে জেলাতেও কম্পন অনুভূত হয়েছে। এক প্রত্যক্ষদর্শী সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, বিস্ফোরণের তীব্রতায় একাধিক বাড়িতে জানলার কাচ ভেঙে পড়ে। রাস্তা এবং বাড়িতে ফাটল তৈরি হয়।

কম্পন অনুভূত হওয়ায় অনেকে ভেবেছিলেন, ভূমিকম্প হয়েছে। তা নিয়ে ভূতত্ত্ববিদদের সঙ্গে যোগাযোগ করা হয়। তাঁরা জানান, রাজ্যের কোথাও ভূমিকম্প নজরে আসেনি। এক পুলিশ আধিকারিক পিটিআইকে জানিয়েছেন, ভূমিকম্প হয়নি। শিবমোগার উপকণ্ঠে হুনসুরে গ্রামীণ পুলিশের আওতাভুক্ত এলাকায় বিস্ফোরণের খবর মিলেছে। অপর এক পুলিশ কর্তা জানিয়েছেন, একটি লরিতে করে জিলাটিন নিয়ে যাওয়া হচ্ছিল। সেই সময় বিস্ফোরণ ঘটে। তাতে কয়েকজনের মৃত্যু হয়েছে।

পিটিআই জানিয়েছে, খননকার্যের জন্য বিস্ফোরক নিয়ে যাওয়া যাচ্ছিল। তাতেই বিস্ফোরণ হয়। দুমড়ে-মুচড়ে যায় লরিটি। ছিন্নভিন্ন হয়ে যায় মৃতদের দেহ। বিস্ফোরণের মাত্রা এতটাই বেশি ছিল যে নিহতদের কাউকে চিহ্নিত করা দুষ্কর হয়ে গিয়েছে। সেই ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছেছেন শিবমোগার পুলিশ সুপার-সহ জেলা প্রশাসন এবং পুলিশের উচ্চপদস্থ কর্তারা। জেলাশাসক জানান, হুনাসোদু গ্রামের কাছে রেলের পাথর কাটার জায়গায় ডিনামাইট বিস্ফোরণ হয়েছে।

ঘটনায় শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, ‘শিবমোগায় প্রাণহানির খবরে ব্যথিত আমি। শোকাহত পরিবারগুলিকে সমবেদনা জানাচ্ছি। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি। রাজ্য সরকার যাবতীয় সহায়তা প্রদান করছে।’

বন্ধ করুন