দিল্লির খণ্ডচিত্র
দিল্লির খণ্ডচিত্র

করোনা হটস্পট দিল্লি, মুম্বই, কলকাতা, চেন্নাই, তালিকার শীর্ষে তামিলনাড়ু

দেশের ১৭০টি হটস্পট চিহ্নিত করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক

শুধু মহানগরী নয়, দেশের সবকটি বড় শহর এই মুহূর্তে করোনা আক্রান্ত। যা চিন্তা বাড়াচ্ছে প্রশাসনের। যেখানে করোনা নেই, সেখানে ২০ তারিখের পর শিথিল হবে লকডাউন। কিন্তু বড় শহরগুলিতে যদি এত সংখ্যক করোনা আক্রান্ত থাকে, তাহলে কোথা থেকে ঘুরবে অর্থনীতির চাকা, এখন প্রশ্ন সেটাই।

রাজধানী দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, চেন্নাই, কলকাতা ও হায়দরাবাদ- দেশের এই ছয় বড় শহরই এই মুহূর্তে করোনা আক্রান্ত। তামিলনাড়ুতে ২২টি জেলা করোনা হটস্পট। রাজস্থান ও মহারাষ্ট্রে ১১টি করে জেলা হটস্পট। রাজধানী দিল্লির সবকটি জেলাই এই মুহূর্তে হটস্পট কেন্দ্রের খাতায়। দেশে এখন হটস্পটের সংখ্যা ১৭০, যার মধ্যে ১২৩টি তে করোনা রোগীর সংখ্যা অনেক বেশি। এই সব এলাকায় তেসনা মে অবধি চলবে লকডাউন।

হটস্পট ম্যাপ
হটস্পট ম্যাপ

দেশে এই মুহূর্তে ১৭০টি জেলা করোনা হটস্পট। এর মধ্যে ১২৩টি জেলায় অনেক সংখ্যক করোনা রোগী আছেন ও বাকিগুলিতে কিছু ক্লাস্টারে আছে করোনা রোগী। এই ১৭০টি জেলার তালিকায় রয়েছে কলকাতা সহ রাজ্যের চার জেলা।

অন্ধ্রপ্রদেশে ১১টি হটস্পট আছে। অন্যদিকে প্রাথমিক ভাবে করোনা ছড়ালেও এখন কেরালায় হটস্পট মাত্র ছয়টি। পশ্চিমবঙ্গের হটস্পট হল কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর। এছাড়াও আরও ২০৭টি জেলা হটস্পটে পরিণত হয়ে যেতে পারে, সতর্ক করেছে কেন্দ্র। এর মধ্যএ আছে রাজ্যের সাত জেলা।

তবে যে সব জেলায় কোনও করোনা নেই, সেগুলিকে গ্রিন জোন বলে গণ্য করবে কেন্দ্র। ২০ তারিখের পর ধীরে ধীরে অর্থনৈতিক কার্যকলাপ শুরু হবে সেই সব এলাকায়। দেশে এখন করোনায় আক্রান্ত ১২৩৮০। মৃত ৪১৪। আক্রান্ত ও মৃতের তালিকায় দেশের মধ্যে শীর্ষে মহারাষ্ট্র।

বন্ধ করুন