বাংলা নিউজ > ঘরে বাইরে > UN Peacekeeper Major Radhika Sen: 'সত্যিকারের নেতা এবং রোল মডেল', ভারতীয় সেনার মেজর রাধিকা সেনকে সম্মানিত করবে UN

UN Peacekeeper Major Radhika Sen: 'সত্যিকারের নেতা এবং রোল মডেল', ভারতীয় সেনার মেজর রাধিকা সেনকে সম্মানিত করবে UN

ভারতীয় সেনার মেজর রাধিকা সেনকে সম্মানিত করবে UN

আন্তর্জাতিক রাষ্ট্রসংঘ শান্তিরক্ষী দিবস উপলক্ষে ভারতীয় সেনার মেজর রাধিকা সেনকে জেন্ডার অ্যাডভোকেট পুরস্কারে ভূষিত করতে চলেছেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। মেজর রাধিকা সেন এপ্রিল পর্যন্ত কঙ্গোতে রাষ্ট্রসংঘ মিশনের দায়িত্বে ছিলেন।

আন্তর্জাতিক রাষ্ট্রসংঘ শান্তিরক্ষী দিবস উপলক্ষে ভারতীয় সেনার মেজর রাধিকা সেনকে জেন্ডার অ্যাডভোকেট পুরস্কারে ভূষিত করতে চলেছেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। মেজর রাধিকা সেন এপ্রিল পর্যন্ত কঙ্গোতে রাষ্ট্রসংঘ মিশনের দায়িত্বে ছিলেন। রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক মঙ্গলবার রাধিকা সেনকে সম্মানিত করার বিষয়টি ঘোষণা করেন। বৃহস্পতিবার রাষ্ট্রসংঘ শান্তিরক্ষী দিবসে গুতেরেস এবং স্টিফেন ডুজারিক রাধিকা সেনকে সম্মানিত করবেন জেন্ডার অ্যাডভোকেট পুরস্কার তাঁর হাতে তুলে দিয়ে। (আরও পড়ুন: ৬২'র দখলদারি নিয়ে বিতর্কিত মন্তব্য কংগ্রেস নেতার, পালটা 'চিনা প্রেম' খোঁচা BJP'র)

আরও পড়ুন: বুথভিত্তিক ভোটের হিসেব কষলেন TMC প্রার্থী, EC-কে সওয়াল- 'আপনাদের কত সময় লাগবে?'

কে এই মেজর রাধিকা সেন?

রাধিকা সেন ২০২৩ সালের মার্চ থেকে ২০২৪ সালের এপ্রিল পর্যন্ত ইন্ডিয়ান ব়্যাপিড ডিপ্লয়মেন্ট ব্যাটালিয়নের (আইএনডিআরডিবি) জন্য এমওএনইউএসসিওর (রাষ্ট্রসংঘের স্থিতিশীলকরণ মিশনে) এনগেজমেন্ট প্লাটুনের কমান্ডার হিসাবে গণতান্ত্রিক প্রজাতন্ত্রের কঙ্গোতে দায়িত্ব পালন করেছিলেন। তিনি হিমাচলপ্রদেশের বাসিন্দা। মেজর রাধিকা সেন আট বছর আগে ভারতীয় সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন। তিনি বায়োটেকনোলজি ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা করে স্নাতক ডিগ্রি লাভ করেন এবং আইআইটি বম্বে থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করছিলেন। এরপর তিনি সশস্ত্র বাহিনীতে যোগদানের সিদ্ধান্ত নিয়েছিলেন।

আরও পড়ুন: মোদী ফের জিতলে কোন কোন শেয়ারের দাম বাড়বে? সামনে এল বড় ভবিষ্যদ্বাণী

রাধিকা সেনকে ২০২৩ সালের মার্চ মাসে ইন্ডিয়ান ব়্যাপিড ডিপ্লয়মেন্ট ব্যাটালিয়নের এনগেজমেন্ট প্লাটুন কমান্ডার হিসাবে মোতায়েন করা হয়েছিল। ২০২৪ সালের এপ্রিলে তাঁর মেয়াদ শেষ হয়। তিনি রুইন্ডি শহরের কাছে কাশলিরা গ্রামের মহিলাদেরকে তাঁদের অধিকারের পক্ষে, বিশেষ করে স্থানীয় নিরাপত্তা এবং শান্তি আলোচনায় নিজেদেরকে সংগঠিত করতে উৎসাহিত করেছিলেন। 

আরও পড়ুন: বিমানের শৌচাগারে মিলল 'বোমা@৫.৩০' চিরকুট, মহিলা যাত্রীকে নিয়ে ডানায় বিমানসেবিকা

উল্লেখ্য, মেজর সুমন গাওয়ানির পর দ্বিতীয় ভারতীয় শান্তিরক্ষী হিসেবে এই সম্মানজনক পুরস্কার পেলেন রাধিকা সেন। এর আগে দক্ষিণ সুদানে রাষ্ট্রসংঘ মিশনে (ইউএনএমআইএস) দায়িত্ব পালন করেছিলেন মেজর সুমন গাওয়ানি এবং ২০১৯ সালে রাষ্ট্রসংঘের মিলিটারি জেন্ডার অ্যাডভোকেট অফ দ্য ইয়ার পুরস্কারে ভূষিত হয়েছিলেন তিনি।

আরও পড়ুন: 'এবার বাংলায় বিজেপি…', রাজ্যে লোকসভা ভোটে দলের স্ট্রাইক রেট নিয়ে বড় দাবি মোদীর

রাষ্ট্রংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস মেজর রাধিকা সেনের প্রশংসা করে বলেন, তিনি একজন সত্যিকারের নেতা এবং রোল মডেল। মেজর রাধিকা সেন এই সম্মান পাওয়া নিয়ে বলেন, 'এই পুরষ্কারটি আমার কাছে বিশেষ কারণ এটি ডিআরসির চ্যালেঞ্জিং পরিবেশে কাজ করা সমস্ত শান্তিরক্ষীদের কঠোর পরিশ্রমের স্বীকৃতি দেয় এবং সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে তাদের সেরাটি দিতে অনুপ্রাণিত করে। লিঙ্গ সংবেদনশীলতা বজায় রেখে শান্তিরক্ষা সবার দায়িত্ব। এই দায়িত্ব শুধু আমাদের নারীদের নয়।'

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.