বাংলা নিউজ > ঘরে বাইরে > Make in India: দেশে তৈরি অস্ত্র কেনার ক্ষেত্রে টার্গেটকেও ছাপিয়ে গেল ভারত
দেশীয় অস্ত্রেই ভরসা রাখছে ভারত। প্রতীকী ছবি (AP Photo) (AP)

Make in India: দেশে তৈরি অস্ত্র কেনার ক্ষেত্রে টার্গেটকেও ছাপিয়ে গেল ভারত

  • আত্মনির্ভরতার পথে অনেকটাই এগিয়েছে ভারত। বিদেশি অস্ত্র আর বিশেষ নয়, দেশীয় পদ্ধতিতে তৈরি অস্ত্র কেনার উপরেই জোর দিচ্ছে ভারত।প্রতিরক্ষামন্ত্রক সূত্রে খবর, ২০২২-২৩ সালে ভারত ৮৪, ৫৯৮ কোটি টাকার বাজেট স্থানীয়ভাবে তৈরি অস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতে ব্যয় করবে বলে ঠিক করেছে। এটি মোট বাজেটের ৬৮ শতাংশ।

রাহুল সিং

প্রতিরক্ষাক্ষেত্রে বিদেশের উপর নির্ভরশীলতা কমিয়ে আজ অনেকটাই আত্মনির্ভর ভারত। আর পরিসংখ্যান বলছে প্রত্যাশার তুলনাতেও ভারত এনিয়ে ভালো ফল করেছে। গত বছরের তুলনায় এবার অস্ত্র কেনার ক্ষেত্রে আরও বেশি করে স্থানীয় সোর্সের উপর নির্ভর করেছে ভারত। প্রতিরক্ষামন্ত্রক জানিয়েছে, বাজেটের ৬৪ শতাংশ দেশীয় অস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম কেনার কথা বলা হয়েছিল। কিন্তু বাস্তবে ২০২১-২২ সালে দেখা যাচ্ছে ৬৫.৫ শতাংশ দেশীয়ভাবে তৈরি অস্ত্র কেনা হয়েছে। গত বছরে ১১৪.৯১০ কোটি খরচের মধ্যে ৭৫.১৪০ কোটি টাকা স্থানীয়ভাবে তৈরি অস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম কেনার ক্ষেত্রে ব্যয় করা হয়েছে। বাকি টাকাটা বিদেশি অস্ত্র কেনার ক্ষেত্রে ব্যয় করা হয়েছে।

সোসাইটি অফ ইন্ডিয়ান ডিফেন্স ম্যানুফ্যাকচার্স (SIDM)এর সভাপতি এসপি শুক্লা জানিয়েছেন, প্রতিরক্ষা মন্ত্রকের এই উদ্যোগকে আমরা তারিফ করছি। আত্মনির্ভরতার পথে এটা একটা উল্লেখযোগ্য পদক্ষেপ। প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতেও মেক ইন ইন্ডিয়াকে বাস্তবায়িত করতে বদ্ধপরিকর প্রতিরক্ষামন্ত্রক

প্রতিরক্ষামন্ত্রক সূত্রে খবর, ২০২২-২৩ সালে ভারত ৮৪, ৫৯৮ কোটি টাকার বাজেট স্থানীয়ভাবে তৈরি অস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতে ব্যয় করবে বলে ঠিক করেছে। এটি মোট বাজেটের ৬৮ শতাংশ। এদিকে ইতিমধ্যেই ১০১টি অস্ত্রের তালিকা প্রকাশ করা হয়েছে। আগামী ৫ বছরের জন্য এই অস্ত্রগুলি আর বিদেশ থেকে আমদানি করা হবে না। মূলত আত্মনির্ভরতার তত্ত্বকে আরও বাস্তবায়িত করার জন্যই এই উদ্যোগ।

বন্ধ করুন