বাংলা নিউজ > ঘরে বাইরে > ত্বক বুঝে মেকআপে উজ্জ্বল হবে উপস্থিতি
তৈলাক্ত, শুষ্ক ও সাধারণ— এই তিন ধরণের ত্বক হয়ে থাকে।
তৈলাক্ত, শুষ্ক ও সাধারণ— এই তিন ধরণের ত্বক হয়ে থাকে।

ত্বক বুঝে মেকআপে উজ্জ্বল হবে উপস্থিতি

  • সৌন্দর্য ফুটিয়ে তোলার জন্য মেকআপ করার আগে জেনে নিতে হবে, আপনার ত্বকটি কেমন ও সেই অনুযায়ী কী ভাবে মেকআপ করলে, তা নষ্ট হবে না।

সাজগোজ বা মেকআপ করা সব মেয়েদেরই পছন্দ। তবে অনেকেই নিজের ত্বকের প্রকারভেদ না জেনেই মেকআপ করে বসেন। ফল? মেকআপের জন্য পরিশ্রম ও সময় দুইই নষ্ট। সৌন্দর্য ফুটিয়ে তোলার জন্য মেকআপ করার আগে জেনে নিতে হবে, আপনার ত্বকটি কেমন ও সেই অনুযায়ী কী ভাবে মেকআপ করলে, তা নষ্ট হবে না। তৈলাক্ত, শুষ্ক ও সাধারণ— এই তিন ধরণের ত্বক হয়ে থাকে। আবার কয়েক মাসের মধ্যেই শীতকাল। সে ক্ষেত্রে জেনে নিন, আপনার ত্বক অনুযায়ী কী ভাবে মেকআপ করলে নিজেকে আরও সুন্দর করে তুলতে পারেন—

শুষ্ক ত্বকের জন্য- গরম বা বর্ষায় আপনার ত্বক শুষ্ক থাকলে, শীতকালে তাঁর অবস্থা যে আরও শোচনীয় হবে, তাতে কোনও সন্দেহ নেই। তাই মেকআপের আগে প্রাকৃতিক উপায়ে নিজের ত্বককে আরও সুস্থ ও সজীব করে তোলার জন্য বাড়িতেই একটি প্যাক বানিয়ে ফেলুন। এক চামচ মুলতানি মাটিতে দুধের সর ও স্ট্রবেরি মিশিয়ে নিজের মুখে লাগিয়ে ছেড়ে দিন। শুকিয়ে গেলে ভালো করে মুখ ধুয়ে নিন। এর পর আপনার ত্বকের রঙের সঙ্গে মিশে যেতে পারে এমন একটি ক্রিম বেস ফাউন্ডেশন নিজের মুখে লাগান। ফাউন্ডেশন সেট করার জন্য পাওডারের একটি হাল্কা লেয়ার লাগাতে ভুলবেন না। এমন করলে বেসটি দীর্ঘস্থায়ী হয়। গালে গোলাপি বা পিচ রঙের ব্লাশার লাগানো উচিত। ব্লাশার লাগানোর জন্য ব্রাশের পরিবর্তে স্পঞ্জ ব্যবহার করুন। এর পর আসা যাক চোখের মেকআপ প্রসঙ্গে। চোখে ক্রিম বেসের আইশ্যাডো লাগিয়ে, পাওডার বেস আইশ্যাডোর সাহায্যে তা সেট করে নিন। ভিটামিন-ই যুক্ত লিপস্টিক সবচেয়ে উপযুক্ত।

সাধারণ ত্বকের জন্য- শীতকালে সাধারণ ত্বকও শুষ্ক হয়ে যায়। এই শুকনোভাব দূর করার জন্য এক চামচ ক্যালামাইন পাওডারে অর্ধেকটি পাকা কলা, এক চামচ বাদাম রোগান, আধ চামচ মধু ও দু’চামচ দুধ দিয়ে ভালো ভাবে মেখে নিন। এর পরই এই প্যাকটিকে নিজের মুখে লাগিয়ে কিছুক্ষণের জন্য ছেড়ে দিন। কিছু ক্ষণ পর হাল্কা গরম জল দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিন। ঠান্ডা হাওয়ার হাত থেকে ত্বককে বাঁচাতে হলে, ফাউন্ডেশনের পরিবর্তে টিন্টিড ময়শ্চারাইজার লাগান। এটি লাগালে ত্বক মখমলি ও উজ্জ্বল হয়। গালের জন্য ক্রিম বেস ব্লাশ ব্যবহার করতে পারেন। এর ফলে ময়শ্চারাইজার সেট হয়। চোখের মেকআপ শুরুর আগে ক্রিমি লুকের জন্য আই প্রাইমার লাগাতে ভুলবেন না। তবে এই মরশুমে ঠোঁটকে হাইড্রেট রাখা অত্যন্ত জরুরি। এর জন্য লিপস্টিক লাগানোর আগে একটি ভালো লিপ বাম লাগান।

তৈলাক্ত ত্বকের জন্য- তৈলাক্ত ত্বক হলে তো শীতকাল আপনার পছন্দের মরশুম হতেই পারে। এই সময় আপনার ত্বকের চমক অনেকেরই দৃষ্টি আকর্ষণ করে। প্রয়োজন মেকআপের সাহায্যে আরও ভালোভাবে ফুটিয়ে তোলা। ফ্ল-লেস লুকের জন্য মুখে বিবি ক্রিম লাগান। উপযুক্ত পরিমাণে ফাউন্ডেশন ও ময়শ্চারাইজার থাকে বিবি ক্রিমে। এর ফলে ত্বক এক ধারে যেমন টোন থাকে, তেমনই ময়শ্চারাইজও থাকে। এর পর গালে মুজ বেস ব্লো-অন ব্যবহার করুন। কারণ এটি লাগালেই পাওডারে পরিবর্তিত হবে ও চিপচিপে ভাবও থাকবে না। চোখে উজ্জ্বল শেডের পাওডার বেস আইশ্যাডোই আপনার জন্য উপযুক্ত। শীতকালে ম্যাট লিপস্টিক ব্যবহার করা উচিত।

বন্ধ করুন