বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভ্যাক্সিনের সৃষ্টিকর্তা পেলেন পদ্ম সম্মান, অলিম্পিকে সোনাজয়ীও পেলেন স্বীকৃতি

কোভ্যাক্সিনের সৃষ্টিকর্তা পেলেন পদ্ম সম্মান, অলিম্পিকে সোনাজয়ীও পেলেন স্বীকৃতি

পদ্ম প্রাপকদের সঙ্গে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, সৌজন্যে এএনআই (ANI)

‌দেশের খ্যাতনামা ব্যক্তিত্বের হাতে পদ্ম সম্মান তুলে দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এই পদ্ম সম্মান প্রাপকদের মধ্যে একদিকে যেমন টোকিও অলিম্পিকে সোনা জয়ী নীরজ চোপড়া রয়েছেন, তেমনি কোভ্যাক্সিন উৎপাদনকারী সংস্থা ভারত বায়োটেকের এমডি কৃষ্ণা ইলা ও জয়েন্ট এমডি সুচিত্রা ইলাকে পদ্ম সম্মান প্রদান করা হয়।

চলতি বছর গত সাধারণতন্ত্র দিবসের আগের দিন পদ্ম প্রাপকদের নাম ঘোষণা করা হয়। পদ্মশ্রী, পদ্মভূষণ ও পদ্মবিভূষণ এই তিন সম্মানই প্রাপকদের হাতে তুলে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ১২৮ জন ব্যক্তিত্বের হাতে দেশের এই সর্বোচ্চ নাগরিক সম্মান তুলে দেওয়া হয়। গত ২১ মার্চ প্রথম দফায় ৫৪ জনকে এই সম্মান দেওয়া হয়। এদিন বাকি ৭৪ জনকে এই পদ্ম সম্মান তুলে দেন রাষ্ট্রপতি। এদিন পদ্মশ্রী সম্মান নিতে হাজির ছিলেন গায়ক সোনু নিগম। পাশাপাশি কৃষিক্ষেত্রে অবদান রাখার জন্য কর্নাটকের আব্দুল কাদের নাদাকাত্তিনকে পদ্ম সম্মান তুলে দেওয়া হয়। ছোট ও প্রান্তিক কৃষকদের নানাভাবে সাহায্য করেছিলেন তিনি।

একইসঙ্গে কাঠের ওপর নানারকম কারুকার্য করে তাক লাগিয়ে দেওয়া লাদাখের বাসিন্দা শেরিং নামগয়ালকে পদ্মশ্রী সম্মানে এই বছর ভূষিত করা হয়। আইরিশ স্কুলে সংস্কৃত ভাষাকে জনপ্রিয় করে তোলার জন্য রুটগার করটেনহর্স্টকে এবারে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়। এবারে পদ্ম সম্মান প্রাপকদের মধ্যে ৪ জন পদ্মবিভূষণ, ১৭ জন পদ্মভূষণ ও ১০৭ জন পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন। পদ্ম সম্মান প্রাপকদের মধ্যে দুই তৃতীয়াংশই মহিলা। এছাড়াও ১৩ জনকে মরনোত্তর সম্মান ও ১০ জন বিদেশি, প্রবাসী ভারতীয়কে এই বিশেষ সম্মানে সম্মানিত করা হয়।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ISL 2023 (Chennaiyin vs Mumbai) Live Updates: 'টাকা দেওয়ার পর নিয়ে যেও...' BYJU'S থেকে টিভি খুলে নিয়ে গেলেন অভিভাবক-ভিডিয়ো ‘মালালা নই, ভারতে আমি স্বাধীন, নিরাপদ’, কাশ্মীরি ভূমিকন্যার গর্জন UKর সংসদ ভবনে 'বাবা-দাদা আশীর্বাদ করছেন', আকাশকে বার্তা দ্রাবিড়ের, মায়ের পা ছুঁলেন বঙ্গ পেসার শুধু ভাত খেলেই পাবেন মাংসের স্বাদ, অন্য রকম 'হাইব্রিড' খাবার আনছে কোরিয়া ছাত্রীকে যৌন হেনস্থার অভিযোগ, সেমিস্টারের পরীক্ষা বন্ধ হল যাদবপুরে কেন নাকে ৬৮টি দেশলাই গুঁজলেন এই ব্যক্তি? অন্ধ্রে কন্ডোম বিলিয়ে ভোটের প্রচারে নাইডু ও জগনের দল, চলছে তরজাও এবারের দোল পূর্ণিমায় রয়েছে চন্দ্রগ্রহণ! তারিখ, তিথি, সময়কাল দেখে নিন একনজরে রাহুল গান্ধীর সঙ্গে দেখা করতে গেলে ১০ কেজি ওজন ঝড়াতে বলেছিল, বিস্ফোরক জিশান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.