বাংলা নিউজ > ঘরে বাইরে > ৬৯ বছর বয়সে প্রয়াত সুডোকুর 'গডফাদার' মাকি কাজি
সুডোকুর 'গডফাদার' মাকি কাজি (ছবি সৌজন্যে রয়টার্স)
সুডোকুর 'গডফাদার' মাকি কাজি (ছবি সৌজন্যে রয়টার্স)

৬৯ বছর বয়সে প্রয়াত সুডোকুর 'গডফাদার' মাকি কাজি

  • সুডোকুর গডফাদার নামক পরিচিত মাকি কাজি প্রয়াত হলেন ৬৯ বছর বয়সে।

সুডোকুর গডফাদার নামক পরিচিত মাকি কাজি প্রয়াত হলেন ৬৯ বছর বয়সে। গত ১০ অগস্ট মারা যান তিনি। আজ তাঁর মৃত্যুর খবর প্রকাশ করা হয় তাঁর সংস্থার তরফে। বিশ্ববিদ্যালয় থেকে ড্রপআউট করে একটি প্রিন্টিং সংস্থায় কাজ করতে শুরু করেছিলেন মাকি কাজি। এরপর জাপানের প্রথম পাজল ম্যাগাজিন চালু করেন কাজি। ১৯৮৩ সালে তিনি নিকোলি কোম্পানি প্রতিষ্ঠা করেন। পরে সেই ম্যাগাজিনের পাজলের নাম সুডোকু রাখেন তিনি। জাপানি ভাষায় সুডোকুর অর্থ - প্রতিটি সংখ্যা সিঙ্গল ডিজিটের হতে হবে।

গত জুলাই পর্যন্ত কাজি নিজের সংস্থা নিকোলির প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ক্যানসারে ভুগছিলেন বলে জানা গিয়েছে। ৩০টিরও বেশি দেশে ভ্রমণ করে সুডোকুকে বিশ্বব্যাপী জনপ্রিয় করে তুলেছিলেন কাজি। বছরের পর বছর তাঁর সংস্থা সুডোকু চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত করে। সেখানে ১০০টি দেশের প্রায় ২০ কোটি প্রতিযোগী এ পর্যন্ত অংশ নিয়েছেন।

কাজির সংস্থা এক বিবৃতিতে এদিন বলে, 'বিশ্বের সব প্রান্তে সুডোকুর নাম এলেই কাজির নাম আসবে। বিশ্বজুড়ে পাজলপ্রেমীরা তাঁকে ভালোবাসেন। সারা জীবন আপনারা তাঁর প্রতি সমর্থন দিয়ে গিয়েছেন বলে আমরা অন্তরের গভীর থেকে আপনাদের ধন্যবাদ জানাচ্ছি।'

 

বন্ধ করুন