দলীয় কোন্দলের জেরে পদত্যাগ করলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহাথির মহম্মদ।
দলীয় কোন্দলের জেরে পদত্যাগ করলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহাথির মহম্মদ।

দলীয় কোন্দলে অতিষ্ঠ, পদত্যাগ করলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহাথির মহম্মদ

  • মহাথিরের ঘোষিত উত্তরসূরি আনওয়ার ইব্রাহিমের ক্ষমতা দখল আটকানোর উদ্দেশে রবিবার বিরোধী নেতাদের সঙ্গে বৈঠকে বসেন শাসকজোট পাকাতান হারাপান-এর (আশার জোট) কয়েক জন নেতা।

রাজনৈতিক গোষ্ঠীকোন্দলের জেরে পদত্যাগ করলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহাথির মহম্মদ। সোমবার স্থানীয় সময় দুপুর একটা নাগাদ তিনি রাজপ্রাসাদে পদত্যাগপত্র জমা দেন।

গত কয়েক সপ্তাহ যাবত্ মহাথিরের উত্তরসূরি প্রসঙ্গে অশান্তি ঘনায় মালয়েশিয়ার শাসক জোটের ভিতরে। মহাথিরের ঘোষিত উত্তরসূরি আনওয়ার ইব্রাহিমের ক্ষমতা দখল আটকানোর উদ্দেশে রবিবার বিরোধী নেতাদের সঙ্গে বৈঠকে বসেন শাসকজোট পাকাতান হারাপান-এর (আশার জোট) কয়েক জন নেতা।

এর পরেই মহাথিরের নেতৃত্বাধীন মালয়াশিয়ান ইউনাইটেড ইন্ডিজিনিয়স পার্টি জোট ছেড়ে যাওয়ার সিদ্ধান্তের কথা বিবৃতি মারফত্ প্রকাশ করে।

আবার মহাথিরের নিজস্ব পছন্দের উত্তরাধিকারি হিসেবে পরিচিত নেতা আজমিন আলি সংবাদমাধ্যমের কাছে পালটা বিবৃতি দেন যে, তিনি ও ১০ জন সাংসদ আনওয়ারের নেতৃত্বাধীন পিপলস জাস্টিস পার্টি (পিকেআর) এবং তার জেরে পাকাতান হারাপান জোট ভেঙে পৃথক জোট তৈরির সিদ্ধান্ত নিয়েছেন। অর্থাত্ কিছু দিনের মধ্যে মালয়েশিয়ায় ক্ষমতার মসনদে দেখা যেতে পারে নতুন এক জোট সরকারকে।

এ দিন মহাথির পদত্যাগপত্র জমা দেওয়ার পরে সাংবাদিকদের আনওয়ার বলেন, ‘এই সিদ্ধান্ত নেওয়ার সময় আমি ওঁর সঙ্গে ছিলাম। এত জন দুর্নীতিগ্রস্তের সঙ্গে তাঁকে কাজ করতে হয়েছে, এই বিষয়টি হজম না হওয়ার ফলেই পদত্যাগ করার সিদ্ধান্ত নেন মহাথির।’

তা হলে কি মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে তাঁকেই দেখা যাবে? প্রশ্নের জবাবে আনওয়ার শুধু জানিয়েছেন, ‘আমরা দেখতেই পাব।’

তবে সূত্রে খবর, তাঁর দল জোট ছেড়ে বেরোনোর সিদ্ধান্ত নিলে তা কিছুতেই সমর্থন জানাননি মহাথির। এই কারণে একই সঙ্গে দলীয় চেয়ারম্যান পদ থেকেও ইস্তফা দিয়েছেন ৯৫ বছর বয়েসি নেতা।

বন্ধ করুন