বাংলা নিউজ > ঘরে বাইরে > বাংলার উপর ইয়াসের চোখ রাঙানি, ঘূর্ণিঝড় মোকাবিলা করতে বাতিল সরকারি কর্মীদের ছুটি
বাতিল সরকারি কর্মীদের ছুটি (ছবি সৌজন্যে রয়টার্স)
বাতিল সরকারি কর্মীদের ছুটি (ছবি সৌজন্যে রয়টার্স)

বাংলার উপর ইয়াসের চোখ রাঙানি, ঘূর্ণিঝড় মোকাবিলা করতে বাতিল সরকারি কর্মীদের ছুটি

  • বাংলা-ওড়িশার উপর চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় ইয়াস। এই আবহে নবান্নে জরুরি বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বাংলা-ওড়িশার উপর চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় ইয়াস। এই আবহে বুধবার নবান্নে জরুরি বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপরই ঘূর্ণিঝড় নিয়ে সতর্কতা জারি করা হয় রাজ্য সরকারের তরফে। এদিকে ঘূর্ণিঝড়ের মোকাবিলায় প্রস্তুত হতে আধিকারিকদের নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ তাছাড়া আপদকালীন দফতরের সমস্ত কর্মীদের ছুটি বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়।

নবান্নে বৈঠকে রাজ্য সরকারের উচ্চপদস্থ আমলা এবং পুলিশ অধিকারিকরা ছাড়াও উপস্থিত ছিলেন ভারতীয় স্থলসেনা, নৌসেনা এবং বায়ুসেনার অধিকারিকরা। ঘূর্ণিঝড়ের মোকাবিলায় প্রস্তুত হতে আধিকারিকদের নির্দেশ দেন মমতা৷ নবান্ন সূত্রে জানা গিয়েছে, বৈঠকের পরই মৎস্যজীবীদের মাছ ধরতে গভীর সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

এছাড়া মুখ্যমন্ত্রীর নির্দেশে আপদকালীন পরিষেবার সঙ্গে যুক্ত সরকারি কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। বৈঠকের পর বিভিন্ন জেলাশাসকদের এই নির্দেশ দেওয়া হয়েছে তাঁরা যেন আগে থেকে খাদ্য সামগ্রী তুলে নেয় এবং বন্যাত্রাণ কেন্দ্রগুলিকেও তৈরি রাখেন। মাইকের মাধ্যমে সতর্কতা ছড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে উপকূলবর্তী এলাকাগুলিতে। এছাড়া যেসব এলাকায় ইয়াসের প্রভাব পড়তে পারে, সেখানে উদ্ধার কাজ চালানোর জন্য আগের থেকেই স্পিডবোট, জেসিবি মেশিন তৈরি রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

উত্তর আন্দামান সাগর ও সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর তৈরি হয়েছে একটি নিম্নচাপ। আগামী ২২ তারিখ এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে। আবহাওয়া দফতর জানিয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন উত্তর আন্দামান সাগরের উপর ২২ তারিখ পর্যন্ত এটি একটি নিম্নচাপ রূপে অবস্থান করবে। পরবর্তী ৭২ ঘণ্টায় এই ঘূর্ণিঝড়টি ক্রমশ শক্তি বৃদ্ধি করবে। পরে তা ঘূর্ণিঝড় পরিণত হয়ে বাংলা-ওড়িশা উপকূলের দিকে ধেয়ে আসবে।

বন্ধ করুন