বাংলা নিউজ > ঘরে বাইরে > Sharad Pawar: দেশের স্বার্থে, দূরত্ব ভূলে, কংগ্রেসের সঙ্গে বিরোধী জোটে রাজি মমতা, বললেন শরদ
শরদ পওয়ার (ফাইল ছবি)

Sharad Pawar: দেশের স্বার্থে, দূরত্ব ভূলে, কংগ্রেসের সঙ্গে বিরোধী জোটে রাজি মমতা, বললেন শরদ

  • কংগ্রেসকে ছাড়া বিজেপি বিরোধী জোট তৈরি সম্ভব নয় তা প্রথম থেকেই মনে করেন শরদ। তাই তিনি ব্যক্তিগত ভাবে চান দূরত্ব ভুলে বিরোধী রাজনৈতিক দলগুলির কংগ্রেস সঙ্গে হাত মেলাক। এই নিয়ে শরদ লাগাতার আঞ্চলিক দলগুলোর সঙ্গে কথা বলছেন।

দেশের স্বার্থে বিজেপি-বিরোধী জোট তৈরি করতে দূরত্ব সরিয়ে রেখে কংগ্রেসের সঙ্গে হাত মেলাতে প্রস্তুত মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার সংবাদিকদের প্রশ্নের উত্তরে এমনটাই জানালেন এনসিপি নেতা শরদ পওয়ার। ২০২৪-র আগে বিজেপি-বিরোধী জোট তৈরি করতে সক্রিয় শরদ। কিন্তু কংগ্রেসকে কেন্দ্র করে বিরোধী দলগুলি মতানৈক্য সেই উদ্যোগকে অনেকটাই পিছিয়ে দিয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ও স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন এই জোট তৈরিতে তিনি কংগ্রেসের ‘দাদাগিরি’ মানবেন না। তবে শরদ দাবি করেছেন, সেই ভাবনা সরিয়ে দেশের স্বার্থে কংগ্রেস সঙ্গে কাঁধ মিলিয়ে কাজ করতে আপত্তি নেই মমতার।

সংবাদিকদের প্রশ্ন উত্তরে তিনি বলেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায় আমাকে ব্যক্তিগত ভাবে জানিয়েছেন জাতীয় স্বার্থে তাঁর দল  কংগ্রেস সঙ্গে কাজ করতে রাজি।’ রাজ্যে বিধানসভা নির্বাচনে কংগ্রেস হাত মিলিয়ে ছিল সিপিএমের সঙ্গে। তাদের সেই ভূমিকাকেও ভুলে যেতে রাজি মমতা। 

কংগ্রেসকে ছাড়া বিজেপি বিরোধী জোট তৈরি সম্ভব নয় তা প্রথম থেকেই মনে করেন শরদ। তাই তিনি ব্যক্তিগত ভাবে চান দূরত্ব ভুলে বিরোধী রাজনৈতিক দলগুলির কংগ্রেস সঙ্গে হাত মেলাক। এই নিয়ে শরদ লাগাতার আঞ্চলিক দলগুলোর সঙ্গে কথা বলছেন। তিনি বলেন, জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা এবং বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার কংগ্রেস সঙ্গে হাত মিলিয়ে বিজেপি-বিরোধী জোট তৈরি করতে আগ্রহী। এ ব্যাপারে তাঁদের সঙ্গে আরও বিস্তারিত অলোচনা করবেন বলেও জানিয়েছেন এনসিপি প্রেসিডেন্ট।

এই প্রসঙ্গে তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ বলেন, ‘ মমতা বন্দ্যোপাধ্যায় বরাবরই বলে এসেছেন কংগ্রেসকে বাদ দিয়ে বিজেপি বিরোধী ঐক্য তৈরি নয়। তৃণমূল চায় কংগ্রেস তাদের নিজেদের দায়িত্ব পালন করুক।’ কংগ্রেস সাংসদ প্রদীপ ভট্টাচার্য এ প্রসঙ্গে বলেন, ‘মমতা সম্প্রতি বিধানসভায় দাঁড়িয়ে মোদীর প্রশংসা করেছেন। মোদীর প্রশংসা ওনার মনের কথা নাকি শরদ পওয়ারকে যা বলেছেন সেটা। আগে তা পরিষ্কার হওয়া দরকার।’

বন্ধ করুন