বাংলা নিউজ > ঘরে বাইরে > Mamata: রাষ্ট্রপতি নির্বাচনের আগে বিরোধীদের একজোট করতে তৎপর মমতা, ২২জনকে চিঠি
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

Mamata: রাষ্ট্রপতি নির্বাচনের আগে বিরোধীদের একজোট করতে তৎপর মমতা, ২২জনকে চিঠি

  • ২০২৪ সালকে পাখির চোখ করে বিজেপি বিরোধী শক্তিগুলিকে একজোট করার উদ্যোগও শুরু হয়েছে। কিন্তু সেই বিরোধী শক্তির মুখ কে হবেন তা নিয়ে প্রশ্নটা থেকেই গিয়েছে। তবে সেই বিরোধী শক্তির অন্যতম প্রধান মুখ যে অবশ্যই মমতা বন্দ্যোপাধ্যায় তা বলাই বাহুল্য।

সামনেই রাষ্ট্রপতি নির্বাচন। এবার বিরোধী শক্তিদের এককাট্টা করতে উদ্যোগী বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সংবাদ সংস্থা সূত্রে খবর, আগামী ১৫ জুন দিল্লিতে এনিয়ে যৌথ বৈঠক হতে পারে। সেখানে মূখ্য ভূমিকা নিতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। মূলত দেশের বিজেপি বিরোধী শক্তিগুলোকেই একজোট করে একটা ছাতার নীচে আনার উদ্যোগ। বিরোধী দলের মুখ্যমন্ত্রীদের অনেকেই এই মিটিংয়ে থাকতে পারেন বলে সূত্রের খবর। এদিকে এই জোটবদ্ধ করার ঘটনায় মমতার ভূমিকা নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ।

ইতিমধ্যেই ২২জন নেতৃত্বকে চিঠি লিখেছেন মমতা। তার মধ্যে দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল, কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন, ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক, তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন, মহারাষ্ট্র, ঝাড়খণ্ড ও পঞ্জাবের মুখ্যমন্ত্রীকেও চিঠি লিখেছেন তিনি। তবে তাৎপর্যপূর্ণভাবে চিঠি গিয়েছে কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর কাছেও। 

এদিকে সামনেই লোকসভা নির্বাচন। ইতিমধ্যেই বিভিন্ন দল ঘর গোছানো শুরু করেছে। ২০২৪ সালকে পাখির চোখ করে বিজেপি বিরোধী শক্তিগুলিকে একজোট করার উদ্যোগও শুরু হয়েছে। কিন্তু সেই বিরোধী শক্তির মুখ কে হবেন তা নিয়ে প্রশ্নটা থেকেই গিয়েছে। এমনকী কংগ্রেসকে নিয়েই এই জোট হবে নাকি কংগ্রেসকে ছাড়াই এই জোট হবে সেই প্রশ্নের মিমাংসা হয়নি এখনও। তবে সেই বিরোধী শক্তির অন্যতম প্রধান মুখ যে অবশ্যই মমতা বন্দ্যোপাধ্যায় তা বলাই বাহুল্য। আর রাষ্ট্রপতি নির্বাচনের প্রস্তুতি মিটিং থেকেই কার্যত সেই বিরোধী জোটের সলতে পাকানো শুরু হয়ে গেল

তবে আগামী ১৫ জুনের মিটিংয়ে শেষ পর্যন্ত কারা থাকবেন সেই প্রশ্নটা থেকেই গিয়েছে। কতজন এই ডাকা সাড়া দেয় সেদিকেও নজর রাজনৈতিক মহলের। 

বন্ধ করুন