বাংলা নিউজ > ঘরে বাইরে > সীমান্ত থেকে ৫০ কিমি দূরে কাজ করতে পারবে BSF, তীব্র আপত্তি তৃণমূলের, চিঠি মমতার
জম্মুর আরএস পুরা সেক্টরে দেওয়ালির প্রদীপ এভাবেই জ্বালিয়েছিলেন বিএসএফ জওয়ানরা ফাইল ছবি। (ANI Photo) (Shanky Rathore)
জম্মুর আরএস পুরা সেক্টরে দেওয়ালির প্রদীপ এভাবেই জ্বালিয়েছিলেন বিএসএফ জওয়ানরা ফাইল ছবি। (ANI Photo) (Shanky Rathore)

সীমান্ত থেকে ৫০ কিমি দূরে কাজ করতে পারবে BSF, তীব্র আপত্তি তৃণমূলের, চিঠি মমতার

  • পঞ্জাব ফ্রন্টিয়ারের আইজি এদিনই জানিয়ে দিয়েছেন বিএসএফের কাজের পরিধি বৃদ্ধি হয়েছে, কিন্তু আইন বদলায়নি।

সীমান্ত রক্ষী বাহিনীর জন্মলগ্ন থেকেই আন্তর্জাতিক সীমান্ত থেকে ১৫ কিলোমিটার পর্যন্ত কাজের পরিধি নির্ধারিত ছিল। তবে কেন্দ্রীয় নির্দেশ অনুসারে সম্প্রতি সেই কাজের এলাকা বাড়িয়ে দেওয়া হয়েছে। নয়া নির্দেশ অনুসারে সীমান্ত থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত বিএসএফ কাজ করতে পারবে। এদিকে এই নির্দেশকে ঘিরে নতুন করে সংঘাতের আবহ তৈরি হয়েছে। বিশেষত পশ্চিমবঙ্গের সীমান্ত এলাকায় এনিয়ে পুলিশের সঙ্গে বিএসএফের সংঘাত হতে পারে বলে মনে করছেন অনেকেই। এমনকী এই নির্দেশকে ঘিরে আপত্তি তুলেছে তৃণমূল। তৃণমূলের একাংশের মতে রাজ্যপুলিশের এলাকার মধ্যে গিয়ে কাজ করার ছাড়পত্র দেওয়া হচ্ছে বিএসএফকে? এর জেরে রাজ্য পুলিশের এলাকার মধ্যে গিয়ে নাক গলাতে পারে বিএসএফ। এই আশঙ্কা তৈরি হচ্ছে।

তবে তাৎপর্যপূর্ণভাবে এবার কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতার করে প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। তৃণমূল সাংসদ সৌগত রায় জানিয়েছেন, আমরা কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতা করে বিধানসভাতেও প্রস্তাব আনব। তিনি বলেন, রাজ্যের আওতাধীন এলাকার মধ্যে হস্তক্ষেপ করার জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে। আমরা সংসদেও এই ইস্যুটিকে তুলব। সীমান্তের কাঁটাতার কেন্দ্রের করা দরকার। রাজ্যও তাতে সহযোগিতা করে। 

এদিকে নেট নাগরিকদেরদের অনেকেই তৃণমূলের এই বিরোধিতাকে ঘিরে প্রশ্ন তুলছেন। তাঁদের দাবি,জাতীয় স্বার্থেই কেন্দ্র এটা করেছে। এর মাধ্যমে মাদক, অস্ত্র, গরু পাচারে রাশ টানা যাবে। এনিয়ে তৃণমূলের আপত্তি কেন? এদিকে পঞ্জাব ফ্রন্টিয়ারের আইজি এদিনই যাবতীয় সংঘাতের সম্ভাবনা উড়িয়ে দিয়ে জানিয়ে দিয়েছেন, বিএসএফের কাজের পরিধি বৃদ্ধি হয়েছে, কিন্তু আইন বদলায়নি। পুলিশ সহ অন্যান্য সুরক্ষা বাহিনীকে তারা কাজে সহায়তা করবেন। 

 

বন্ধ করুন