বাংলা নিউজ > ঘরে বাইরে > Poop Smoothie: মলত্যাগ করে তা থেকে তৈরি হল ‘স্মুদি’, তাই খেয়ে মিলল ৭ হাজার ডলার!

Poop Smoothie: মলত্যাগ করে তা থেকে তৈরি হল ‘স্মুদি’, তাই খেয়ে মিলল ৭ হাজার ডলার!

মলে থেকে পাওয়া ব্যাক্টেরিয়ার ‘স্মুদি’ খেয়ে ৭ হাজার ডলার পেয়েছেন জেক। (ছবি - টুইটার)

Poop Smoothie: মলে থেকে পাওয়া ব্যাক্টেরিয়ার ‘স্মুদি’ খেয়ে ৭ হাজার ডলার পেয়েছেন জেক। শিগেলোসিস প্রতিরোধক টিকা তৈরির পরীক্ষার জন্য মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ে এই ‘স্মুদি’ খাওয়ানো হয় জেক সহ মোট ১৬ জনকে।

মানুষের মলে এক অতি বিপজ্জনক ব্যাক্টেরিয়া থাকে। ব্যাক্টেরিয়াটির নাম ‘শিগেলা’। বিজ্জ্ঞানের এক ‘পরীক্ষার’ জন্য সেই শিগেলা ব্যাক্টেরিয়া খেলেন ২৬ বছর বয়সি এক মার্কিন যুবক। মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের এক পরীক্ষার জন্য ইচ্ছে করে মল থেকে বের করা সেই ব্যাক্টেরিয়া খেয়েছেন জেক এবার্টস নামক সেই যুবক। এর জন্য তিনি ৭ হাজার ডলার পেয়েছেন। জানা গিয়েছে সেই ব্যাক্টেরিয়া খেয়ে পেট খারাপ বাঁধানোই আসল লক্ষ্য ছিল জেকের। তারপর ধাপে ধাপে তাঁর শরীরে সেই ব্যাক্টেরিয়ার প্রভাব নিয়ে গবেষণা চলবে। টুইটারে নিজে সেই প্রক্রিয়ার বিবরণ দিয়েছেন জেক। (আরও পড়ুন: ‘চিরযৌবনের রহস্য’, মোরারজির পথে হেঁটে ৮ বছর ধরে নিজের মূত্রপান ব্রিটিশ যুবকের!)

জেক জানান ঘোলা সেই ‘স্মুদি’ নোনতা ছিল। টুইট বার্তায় জেক লেখেন, ‘আমি ইচ্ছাকৃতভাবে আমাশয় সংক্রামিত হতে চলেছি এবং ফেজ IIc ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়ালের অংশ হিসাবে ১১ দিনের জন্য একটি কোয়ারেন্টাইন সুবিধায় রাখা হবে হবে আমাকে।’ তারপরে ব্যাক্টেরিয়া কীভাবে তাঁর শরীরকে প্রভাবিত করেছে সে সম্পর্কে জানিয়ে তিনি নিজের ভ্যাকসিন ট্রায়ালের অভিজ্ঞতার বর্ণনা করে একটি থ্রেড পোস্ট করেন টুইটারে।

জেক এবার্টস বলেন যে ট্রায়ালের পর আমশার লক্ষণগুলির জেরে তিনি ‘নিজের জীবনের সবচেয়ে খারাপ আট ঘণ্টা’ কাটান। তিনি ছাড়াও মোট ১৬ জন স্বাস্থ্যবান তরুণ এই পরীক্ষায় অংশ নিয়েছিলেন। এদিকে গবেষণা সম্পর্কে কথা বলতে গিয়ে, মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয় বলেছে যে তারা একটি শিগেলা ভ্যাকসিনের কার্যকারিতা মূল্যায়ন করছে।

বিশেষজ্ঞদের মতে, শিগেলা ব্যাকটেরিয়ার সংক্রমণে শিগেলোসিস নামক রোগ হয় যা পাচনতন্ত্রকে প্রভাবিত করে। ক্লিভল্যান্ড ক্লিনিক বলেছে যে এটি খুব সংক্রামক এবং সংক্রামিত ব্যক্তিদের পেটে ব্যথা, ডায়রিয়া এবং জ্বর হয়। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) তার ওয়েবসাইটে বলেছে যে শিগেলা ব্যাকটেরিয়ার জেরে বিশ্বব্যাপী প্রতি বছর ছয় লাখ লোকের মৃত্যু হয় এবং এর বিরুদ্ধে কোনও ভ্যাকসিন উপলব্ধ নেই।

বন্ধ করুন