বাংলা নিউজ > ঘরে বাইরে > পড়ুয়াদের প্রস্রাব বইতে বলা হত সাফাইকর্মীকে, কলেজ স্টাফকে বিরাট জরিমানা

পড়ুয়াদের প্রস্রাব বইতে বলা হত সাফাইকর্মীকে, কলেজ স্টাফকে বিরাট জরিমানা

সাফাইকর্মীকে অবমাননাকর কাজ করানোর অভিযোগ প্রতীকী ছবি (Photo by CHAIDEER MAHYUDDIN / AFP) (AFP)

ওই ব্যক্তি ছাম্বা জেলায় বানীখেতে সরকারি পলিটেকনিকে চাকরি করেন। তিনি আদালতকে জানিয়েছিলেন ২০১৭ সালের ৫ ডিসেম্বর থেকে ২০১৮ সালের ৫ জানুয়ারি পর্যন্ত ওই পলিটেকনিকে নতুন করে ভবন নির্মাণ করা হচ্ছিল। কিন্তু চারতলায় কোনও শৌচাগার ছিল না। এদিকে সেই ভবনেই পরীক্ষার ব্যবস্থা করা হয়েছিল।

সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের এক আংশিক সময়ের সাফাইকর্মীকে দিয়ে পড়ুয়াদের প্রস্রাব বয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। এবার হিমাচল প্রদেশ হাইকোর্ট এনিয়ে কড়া অবস্থান নিল। এই ঘটনায় ২ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে।

ওই ব্য়ক্তি তফসিলি জাতিভুক্ত। তিনি এনিয়ে আদালতে গিয়েছিলেন। তিনি আদালতকে জানান আমি এই কাজ করতে চাইনি। কিন্তু আমাকে জোর করে এই কাজ করতে বলা হয়েছে। এই ধরনের অমানবিক কাজ করতে বাধ্য করা হয়েছিল।

এদিকে এনিয়ে কার্যত কড়া অবস্থান নিয়েছেন বিচারপতি। বিচারপতি সত্যেন বৈদ্যর বেঞ্চ জানিয়েছে, ওই ব্যক্তিকে যারা এই ধরনের কাজ করতে বাধ্য করেছিলেন তাদের বিরুদ্ধে আইন মেনে কড়া ব্যবস্থা নিতে হবে।

আদালতের পর্যবেক্ষণ, আবেদনকারীকে নানা দিক থেকে ভুগতে হয়েছে। তাঁকে অপমানিত হতে হয়েছে। তাঁকে চরম অস্বস্তির মধ্যে পড়তে হয়েছে। বিচারপতি জানিয়েছেন, এই ঘটনায় অভিযুক্তদের শাস্তি পাবেন না এমনটা নয়। কারণ তারা শুধু আবেদনকারীর সঙ্গে অবিচার করেছেন সেটাই নয়, তারা আমাদের এগিয়ে চলার ক্ষেত্রে বাধা তৈরি করেছে।

ওই ব্যক্তি ছাম্বা জেলায় বানীখেতে সরকারি পলিটেকনিকে চাকরি করেন। তিনি আদালতকে জানিয়েছিলেন ২০১৭ সালের ৫ ডিসেম্বর থেকে ২০১৮ সালের ৫ জানুয়ারি পর্যন্ত ওই পলিটেকনিকে নতুন করে ভবন নির্মাণ করা হচ্ছিল। কিন্তু চারতলায় কোনও শৌচাগার ছিল না। এদিকে সেই ভবনেই পরীক্ষার ব্যবস্থা করা হয়েছিল। এদিকে সেই পরীক্ষার হলের বাইরে একটি ড্রাম রাখা হয়েছিল। সেখানেই প্রস্রাব করেছিলেন ছাত্ররা।

তিনি বলেন, আমাকে বলা হত চারতলা থেকে সেই ড্রামটি বয়ে নিয়ে এসে একতলায় খালি করতে হবে। অনিচ্ছা সত্ত্বেও এটা আমাকে করতে বাধ্য করা হয়েছিল। একদিন সেটা করার সময় আমি সিঁড়িতে পড়ে যাই। সিঁড়িতে পড়ে গিয়ে আমি মারাত্মক চোট পাই।

তিনি জানিয়েছেন এই অপমানজনক আচরণের প্রতিবাদে আমি মুখ্যমন্ত্রীর কাছেও চিঠি দিয়েছিলাম। প্রধান বিচারপতির কাছেও আবেদন জানিয়েছিলাম। কিন্তু কোনও উত্তর পাইনি। শেষ পর্যন্ত আদালতের দ্বারস্থ হয়েছি।

এদিকে অপরপক্ষ অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছে। বলা হয় তহশিলদার এনিয়ে তদন্ত করেছিল। কিন্তু দেখা গিয়েছে গোটা বিষয়টি ভিত্তিহীন।

পরে ওই ইনস্টিটিউটের পক্ষ থেকে জানানো হয়, ওই ব্যক্তি স্বেচ্ছায় ওই কাজ করেছিলেন। এজন্য তাকে প্রতি সিফ্টে অতিরিক্ত ৫৫ টাকা করে দেওয়া হয়েছিল।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

রাজভবনের বদলে মমতা বা অভিষেকের বাড়ির সামনে ধরনার প্রস্তাব দিতে পারেন শুভেন্দু মাত্র ৫২ বছরে প্রয়াত ভারতের প্রাক্তন পেসার জনসন, শোকপ্রকাশ কুম্বলের খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র অম্বুবাচী কী, জেনে নিন এই উৎসব সম্পর্কিত বিশেষ তথ্য যা আজও জাগায় শিহরণ লোকসভায় BJP-কে নাকানিচোবানি খাওয়ানোর পর এবার সরাসরি মোদীকে চ্যালেঞ্জ উদ্ধবের T20 WC 2024: জানেন কী কারণে IND vs AFG ম্যাচের আগে রেগে গেলেন রাহুল দ্রাবিড়? UGC নেট বাতিল নিয়ে মোদীকে কটাক্ষ খাড়গের, ‘প্রশ্ন ফাঁসের সরকার’ তোপ কংগ্রেসের ২৬ ডিগ্রি ছুঁতেই তাপপ্রবাহের সতর্কতা জারি ব্রিটেনে, হাসছেন ভারতীয়রা হামাসকে খতম করা সম্ভব না, অকপট স্বীকারোক্তি ইজরায়েলি সেনাকর্তার ভদকা দিয়ে ফুচকা খাইয়েও ফ্লপ! ৩ বছরেই বন্ধ প্রিয়াঙ্কার মার্কিন রেস্তোরাঁ সোনা

T20 WC 2024

খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.