বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid Vaccine Mishap: কোভিড টিকার বদলে দেওয়া হল রেবিস ইনজেকশন! দায়িত্বহীনতার চরম নিদর্শন যোগী রাজ্যে
কোভিড টিকা নিতে যাওয়া যুবককে দেওয়া হল জলাতঙ্ক প্রতিরোধ (অ্যান্টি-রেবিস) টিকা। (AP)
কোভিড টিকা নিতে যাওয়া যুবককে দেওয়া হল জলাতঙ্ক প্রতিরোধ (অ্যান্টি-রেবিস) টিকা। (AP)

Covid Vaccine Mishap: কোভিড টিকার বদলে দেওয়া হল রেবিস ইনজেকশন! দায়িত্বহীনতার চরম নিদর্শন যোগী রাজ্যে

  • Covid Vaccine Mishap: শিবম আগরওয়াল নামক এক যুবক ফুলবাহারের এক টিকা কেন্দ্রে গিয়েছিলেন কোভিড টিকা নিতে। সেখানে পাশাপাশি দুটি ঘরে কোভিড এবং রেবিসের টিকা দেওয়া হচ্ছিল। সেখানেই এই ভুল হয়।

কোভিড টিকা নিতে যাওয়া যুবককে দেওয়া হল জলাতঙ্ক প্রতিরোধ (অ্যান্টি-রেবিস) টিকা। উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে এই আজব কাণ্ড ঘটেছে। ঘটনায় ইতিমধ্যেই তদন্তের নির্দেশ দিয়েছেন লখিমপুরের মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডঃ শৈলেন্দ্র ভটনাগর। জানা গিয়েছে, গত শনিবার ফুলবাহারের এক টিকা কেন্দ্রে এই ঘটনা ঘটেছে। সেই টিকা কেন্দ্রের নোডাল অফিসার ডঃ ভিপি পন্তকে ঘটনার তদন্ত করে রিপোর্ট জমা দিতে বলেছেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক।

জানা গিয়েছে, শিবম আগরওয়াল নামক এক যুবক ফুলবাহারের এক টিকা কেন্দ্রে গিয়েছিলেন কোভিড টিকা নিতে। সেখানে পাশাপাশি দুটি ঘরে কোভিড এবং রেবিসের টিকা দেওয়া হচ্ছিল। টিকা নেওয়ার পর তিনি টিকা কেন্দ্রে গিয়ে তাঁর টিকাকরণ স্ট্যাটাস আপডেট করতে বললে তিনি জানতে পারেন যে তাঁকে কোভিড টিকা দেওয়াই হয়নি। তাঁরে জলাতঙ্ক প্রতিরোধ টিকা দেওয়া হয়েছে। এরপরই বিষয়টি নিয়ে তিনি প্রশাসনের কাছে অভিযোগ জানান।

আরও পড়ুন: চরক শপথ পাঠ করানোর শাস্তি! সরানো হল মেডিক্যাল কলেজের ডিনকে

ঘটনা প্রসঙ্গে সাফাই দিতে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক বলেন, ‘প্রাথমিক তদন্তে জানা গিয়েছে যে সিএইচসি-তে পাশাপাশি দুটি ঘরে জলাতঙ্ক এবং কোভিডের টিকা দেওয়া হচ্ছিল এবং সেই যুবক খুব সম্ভবত জলাতঙ্কের টিকাদান কক্ষে ঢুকে গিয়েছিলেন। সেখানে তিনি টিকা নিতে চাইলে তাঁকে অ্যান্টি-রেবিস টিকা দিয়ে দেওয়া হয়।’ তিনি আরও দাবি করেন, জলাতঙ্ক প্রতিরোধ টিকা শরীরের উপর কোনও বাজে প্রভাব ফেলবে না বরং ভবিষ্যতে কুকুরের কামড় খেলে সেই যুবক জলাতঙ্ক থেকে সুরক্ষিত থাকবেন। তবে এই ক্ষেত্রে টিকাদান কর্মীদের আরও সতর্ক থাকা উচিত বলে মেনে নেন তিনি। তিনি বলেন, ‘টিকাদান কেন্দ্রের কর্মীদের দায়িত্ব পালনে যথেষ্ট সতর্ক ও সংবেদনশীল হতে হবে।’

বন্ধ করুন