বাংলা নিউজ > ঘরে বাইরে > ২৮ মিলিয়ন ডলার দিয়ে পিছু হটলেন ব্যক্তি, বেজোসের সঙ্গে মহাকাশে যাবেন ১৮-র তরুণ
জেফ বেজোসের সঙ্গে মহাকাশে যাবেন অলিভার ডেইমেন (ছবি সৌজন্যে রয়টার্স) (VIA REUTERS)
জেফ বেজোসের সঙ্গে মহাকাশে যাবেন অলিভার ডেইমেন (ছবি সৌজন্যে রয়টার্স) (VIA REUTERS)

২৮ মিলিয়ন ডলার দিয়ে পিছু হটলেন ব্যক্তি, বেজোসের সঙ্গে মহাকাশে যাবেন ১৮-র তরুণ

  • অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজসের সঙ্গে ১০ মিনিটের জন্যে মহাকাশে যাচ্ছে ডাচ তরুণ অলিভআর ডেইমেন।

অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজসের সঙ্গে ১০ মিনিটের জন্যে মহাকাশে যেতে এক ব্যক্তি ২৮ মিলিয়ন ডলার খরচ করার কথা দিয়েও শেষ পর্যন্ত সময়ের অভাবের অজুহাত দিয়ে পিছু হটলেন। সেই রহস্যজন ব্যক্তির বদলে অ্যামাজনের প্রতিষ্ঠাতার সঙ্গে মহাকাশে যাবেন ১৮ বছর বয়সী এক ডাচ তরুণ। নাম, অলিভার ডেইমেন। পদার্থবিজ্ঞান নিয়ে পড়াশোনা করা এই পড়ুয়া বেজোসের সঙ্গে মহাকাশে গেলে কণিষ্টতম মহাকাশযাত্রী হিসেবে রেকর্ড গড়বেন।

এর আগে নিলামে সর্বোচ্চ দাম হেঁকে বেজোসের সঙ্গে মহাকাশে যাওয়ার টিকিট পেয়েছিলেন এখ রহস্যমজনক ব্যক্তি। তিনি অবশ্য নিজের নাম খোলসা করেননি। উল্লেখ্য, ১৪০টির বেশি দেশ থেকে আগ্রহীরা এই নিলাম প্রক্রিয়ায় অংশ নেন। ব্লু অরিজিনের তরফে জানানো হয়, শিডিউল না মেলার কারণে টিকিট ক্রেতা এবারের সফরে যোগ দিতে পারছেন না। সংস্থার তরফে আরও জানানো হয়, নিলামে অংশ নেওয়া ব্যক্তিদের মধ্যে একজন ছিলেন ডেইমেন। তিনি দ্বিতীয় ফ্লাইটের জন্য মনোনীত হয়েছিলেন। কিন্তু প্রথম ফ্লাইটের সিট খালি হওয়ায় ডেইমেন সুযোগ পেলেন। তবে এ সফরে সঙ্গী হওয়ার জন্য অলিভার ডেইমেন কত টাকা খরচ করেছেন তা জানাবে না ব্লু অরিজিন।

আগামী ২০ জুলাই মহাকাশের উদ্দেশে যাত্রা করতে চলেছেন জেফ। তাঁর সঙ্গে থাকবেন তাঁর ভাই, ৮২ বছর বয়সী পাইলট ওয়্যালি ফাঙ্ক এবং অলিভার ডেইমেন। অলিভারের বাবা একজন ইনভেস্টমেন্ট ফার্মের কর্ণধার। অলিভার ডেইমেন ব্লু অরিজিনের প্রথম টাকা দিয়ে মহাকাশ যাত্রা করা 'গ্রাহক' হতে চলেছেন। এদিকে ৮২ বছর বয়সী ওয়্যালি ফাঙ্ক ১৯৬০-এর দশকেই যেতে পারতেন মহাকাশে। তবে সব পরীক্ষার পর এবং প্রশিক্ষণে অংশ নিয়েও তাঁর মহাকাশ যাত্রা হয়নি। কারণ সেই সময় শুধু পুরুষদের যাওয়ার অনুমতি ছিল।

ব্লু অরিজিন সংস্থার কর্ণধার জেফ নিজে। নিজের সংস্থার যানে চড়েই মহাকাশে যেতে চলেছেন জেফ বেজোস। প্রায় ছয় বছরের গবেষণার ও পরীক্ষার পর গত মে মাসে ব্লু অরিজিনের আত্মপ্রকাশ ঘটে। এর আগে ৫ জুলাই অ্যামাজনের সিইও পদে তাঁর শেষ কর্মদিবস ছিল। অ্যামাজনের দায়িত্ব ছাড়ার ১৫ দিন পরই মহাকাশের উদ্দেশে যাত্রা করছেন জেফ বেজোস।

বন্ধ করুন