বাংলা নিউজ > ঘরে বাইরে > আমের জন্য গোটা একটা ট্রেন! খুশি বিক্রেতা থেকে আম-আদমি
ফাইল ছবি- সৌজন্যে ফেসবুক

আমের জন্য গোটা একটা ট্রেন! খুশি বিক্রেতা থেকে আম-আদমি

  • এই ট্রেনটি শুরু হলে বাংলাদেশে আমের দাম অনেকটাই সস্তা হবে। সেই কারণেই খুশি আম-প্রেমী আম-আদমি। কেবল সাধারণ মানুষই নয়,আম ব্যবসায়ীরাও এই খবরে খুব আনন্দিত।বেশ কয়েকজন আম ব্যবসায়ী সংবাদমাধ্যমকে জানিয়েছেন, বাংলাদেশে আম উৎপাদন যথেষ্ট হলেও পরিহনের সমস্যার কারণে আমের দাম যথেষ্টই বেশি। যার ফলে ক্ষতি হয় ক্রেতা বিক্রেতা উভয়েরই। এই ট্রেন চালু হলে সেই সমস্যা অনেকটাই মিটবে আশা করা যায়।

আগামী ১৩ জুন বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ জেলার রহনপুর স্টেশন থেকে সূচনা হতে চলেছে ম্যাংগো স্পেশাল ট্রেনের। খুশি আম ব্যবসায়ী ও সাধারণ মানুষ।

বাংলাদেশে আমের চাহিদা বিপুল হলেও দাম আনেক সময়ই নিম্ন আয়ের মানুষের নাগালের বাইরে থাকে। সেই কথা মাথায় রেখেই চালু হচ্ছে এই ট্রেন।ম্যাংগো স্পেশাল ট্রেনের শুরু হওয়ার বিষয়টি বাংলাদেশ সংবাদমাধ্যমকে জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ের এক আধিকারিক। সংবাদমাধ্যমকে সেই আধিকারিক বলেছেন, রেলওয়ের পক্ষ থেকে আম ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করা হয়। তাঁরা জুন মাসের প্রথম সপ্তাহে ম্যাংগো ট্রেনটি চালু করার জন্য বলেছিলেন। রেলওয়ে বিভাগকেও এমনই প্রস্তাব করা হয়েছিল। কিন্তু কিছু কাজ বাকি থাকায় ট্রেনটি চালু করা সম্ভব হয়নি। ১৩ জুন থেকে এ ট্রেনটি যাত্রা শুরু করবে।

আগেও কয়েকবার এই ট্রেনটি চালু হয়। বাংলাদেশ রেল বিভাগের তথ্য মতে, চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রথম ২০২০ সালের ৫ জুন ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধন হয় চলে ২১ জুলাই পর্যন্ত। দ্বিতীয় ধাপে ট্রেনটি আবার চালু হয় ২০২১ সালের ২৭ মে চলে ১৬ জুলাই পর্যন্ত। এইবার ট্রেনটি পাকাপাকিভাবেই যাত্রা শুরু করছে।

এই ট্রেনটি শুরু হলে বাংলাদেশে আমের দাম অনেকটাই সস্তা হবে। সেই কারণেই খুশি আম-প্রেমী আম-আদমি। কেবল সাধারণ মানুষই নয়,আম ব্যবসায়ীরাও এই খবরে খুব আনন্দিত।বেশ কয়েকজন আম ব্যবসায়ী সংবাদমাধ্যমকে জানিয়েছেন, বাংলাদেশে আম উৎপাদন যথেষ্ট হলেও পরিহনের সমস্যার কারণে আমের দাম যথেষ্টই বেশি। যার ফলে ক্ষতি হয় ক্রেতা বিক্রেতা উভয়েরই। এই ট্রেন চালু হলে সেই সমস্যা অনেকটাই মিটবে আশা করা যায়।

বাংলাদেশ রেলওয়ের আরেক আধিকারিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এই ট্রেনটি কেবলমাত্র সস্তায় আমই সরবরাহ করবে না,অতীতে দেখা গিয়েছে এই ট্রেনটির মাধ্যমে হওয়া ব্যবসার ফলে সরকারি রাজস্ব আদায়ও যথেষ্ট বৃদ্ধি পেয়েছে

বন্ধ করুন