বাংলা নিউজ > ঘরে বাইরে > Manik Saha takes oath as CM: শপথ নিলেন মানিক সাহা, ফের মুখ্যমন্ত্রী হলেন BJP-র মাথা ব্যথা সারানো 'দাঁতের ডাক্তার'

Manik Saha takes oath as CM: শপথ নিলেন মানিক সাহা, ফের মুখ্যমন্ত্রী হলেন BJP-র মাথা ব্যথা সারানো 'দাঁতের ডাক্তার'

দ্বিতীয়বারের জন্য ত্রিপুরার মুখ্যমন্ত্রী হলেন মানিক সাহা (PTI)

ত্রিপুরার বিধানসভা নির্বাচনের ঠিক ১০ মাস আগে ত্রিপুরার মুখ্যমন্ত্রী হয়েছিলেন মানিক সাহা। এবার ফের একবার তাঁর ওপরই ভরসা রাখল বিজেপি। দ্বিতীয়বারের জন্য টিলার রাজ্যের মুখ্যমন্ত্রী হলেন মানিক সাহা। 

২০১৮ সালের আগে ত্রিপুরায় কোনও বিধানসভা আসন জেতেনি বিজেপি। তবে ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে বাম জমানায় ইতি টেনে গেরুয়া শাসন শুরু হয় সেই রাজ্যে। তবে তাল কাটে মাঝপথে। এই আবহে ২০২২ সালে সেই রাজ্যের পুরভোটের পর প্রতিষ্ঠান বিরোধী হাওয়া থেকে গদি বাঁচাতে মুখ্যমন্ত্রী বদল করে বিজেপি। বিপ্লব দেবের স্থানে মুখ্যমন্ত্রী করা হয় ডঃ মানিক সাহাকে। সেই মানিকের নেতৃত্বেই বাম নেতা মানিক সরকার এবং তিপ্রা মোথার প্রদ্যোৎ মাণিক্য দেববর্মার চ্যালেঞ্জ সামলে জয় পায় বিজেপি। তবে এর মাঝেও মুখ্যমন্ত্রী মুখ নিয়ে শুরু হয়েছিল জল্পনা। কারণ এবারের নির্বাচনে লড়েছিলেন প্রতিমা ভৌমিক। বর্তমানে কেন্দ্রীয় মন্ত্রী তিনি। প্রাক্তন মুখ্যমন্ত্রী সিপিএমের মানিক সরকারের আগের আসন থেকে জয়ী হন তিনি। ১৯৯১ সাল থেকে তিনি বিজেপির সঙ্গে যুক্ত ছিলেন। তবে অবশেষে মানিকেই ভরসা রাখে বিজেপি। (আরও পড়ুন: OPS নিয়ে 'বিজেপির সুর' রঘুরাম রাজনের গলায়, কী বললেন প্রাক্তন RBI প্রধান?)

ত্রিপুরার বিধানসভা নির্বাচনের ঠিক ১০ মাস আগে ত্রিপুরার মুখ্যমন্ত্রী হয়েছিলেন মানিক সাহা। পেশায় তিনি দাঁতের ডাক্তার। পটনার সরকারি ডেন্টাল কলেজ ও লখনউয়ের কিং জর্জ মেডিকেল কলেজ থেকে তিনি ডেন্টাল সার্জারিতে মাস্টার ডিগ্রি পেয়েছিলেন। বিগত দিনে ত্রিপুরা মেডিক্যাল কলেজে ডেন্টাল সার্জারির প্রফেসর হিসাবেও কর্মরত ছিলেন। আগরতলায় ডাঃ বিআরএএম টিচিং হাসপাতালেও শিক্ষকতা করতেন তিনি। ২০১৬ সালে তিনি কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন। দলের রাজ্য সভাপতি পদে বেশ কয়েকদিন ছিলেন তিনি। তিনি ত্রিপুরা ক্রিকেট অ্যাসোসিয়েশনেরও সভাপতি। এহেন উচ্চশিক্ষিত মানিক সাহা আগরতলার বিবেকানন্দ গ্রাউন্ডে আয়োজিত শপথগ্রহণ অনুষ্ঠানে দ্বিতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন।

গত ১৬ ফেব্রুয়ারি ত্রিপুরায় বিধানসভা ভোট আয়োজিত হয়। ৮৭.৬ শতাংশ ভোট পড়ে সেখানে। মাত্র ৩৯ শতাংশ ভোট পেয়েই ত্রিপুরা দখল করে বিজেপি। ত্রিপুরায় বিজেপি ৩২টি আসনে জিতে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করেছে। এদিকে তাদের জোটসঙ্গী আইপিএফটি জিতেছে মাত্র একটি আসনে। তবে ম্যাজিক ফিগার ৩১-এর দুটি আসন ওপরে থেকে এখানে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করেছে গেরুয়া শিবির। পরে কেন্দ্রীয় নেতৃত্বের উপস্থিতিতে সোমবার নবনির্বাচিত বিজেপি বিধায়করা মানিক সাহাকে পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেন। 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

মঙ্গলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে ৫ জেলায়, জারি সতর্কতা, এবার আরও বাড়বে গরম? অনুপমের বিয়ের খবর শুনেই বইছে কটাক্ষের বন্যা, ভুক্তভুগী শ্রীময়ী বললেন কী কী? EPL 2023 (West Ham United vs Brentford) Live Updates: অন্ধ্র ক্রিকেট সংস্থাকে কাঠগড়ায় তুলেছেন, পালটা তদন্ত শুরু হনুমার বিরুদ্ধে ‘আপনাকে তাড়া করেছে?’ নামের গেরোয় পিংলার বিধায়ককে হাসপাতালেই নাগড়ে ফোন অগ্নাশয়ের ক্যানসারে ভুগছিলেন পঙ্কজ! কী বলছেন অনুপ জালোটা-হরিহরণ মা-মামিমার বনিবনা হচ্ছে না! অশান্তির মাঝেই বোন আরাধ্যাকে নিয়ে মুখ খুললেন নভ্যা সাভারকার হয়ে উঠতে জেলে নিজেকে বন্দি করে রাখেন রণদীপ! লেখেন, ‘আমি ২০ মিনিটও…’ লোহার বিম তুলতে গিয়ে উল্টে গেল হাইড্রোলিক ক্রেন! দুর্ঘটনা কোনা এক্সপ্রেসওয়েতে খোদাইয়ের সময় অলৌকিক রাম লালা, ছবি শেয়ার করলেন অরুণ যোগীরাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.