বাংলা নিউজ > ঘরে বাইরে > অশান্ত মণিপুরে জ্বালিয়ে দেওয়া হয় সিআরপিএফ জওয়ানদের বাস, তারপর কী ঘটল?

অশান্ত মণিপুরে জ্বালিয়ে দেওয়া হয় সিআরপিএফ জওয়ানদের বাস, তারপর কী ঘটল?

অগ্নিগর্ভ মণিপুর

গত সপ্তাহে রাজ্যের বিষ্ণুপুরে দু’টি ট্রাক জ্বালিয়ে দেওয়া হয়েছিল। এই বিষ্ণুপুর জেলা মেইতেই অধ্যুষিত। তারই বদলা কুকিরা নিল বলে মনে করা হচ্ছে। গত এক বছরের বেশি সময় ধরে মণিপুর অশান্ত। জাতিগত সংঘর্ষে শতাধিক নিহত হয়েছেন। মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের নিরাপত্তায় মোতায়েন থাকা টহলদার বাহিনী আক্রান্ত হয়েছে।

বিজেপি শাসিত রাজ্য মণিপুরে বাস ভর্তি জওয়ানদের পুড়িয়ে মারার ছক কষা হল। বাসটি সিআরপিএফ রক্ষীদের নিয়ে যাওয়ার সময় হামলা হয়। বাসটিকে ঘিরে তাতে আগুন ধরানো হয়। এই অগ্নিগর্ভ পরিস্থিতিতে আলোড়ন ছড়িয়ে পড়ে। এই ঘটনায় আবার নতুন করে অশান্ত হয়ে উঠল মণিপুরের কাংপোকপি। সিআরপিএফের এই বাস জ্বালিয়ে দিয়েছে একদল বিক্ষুব্ধ জনতা। যদিও এই ঘটনায় কারও প্রাণহানি ঘটেনি। কেউ আহত হননি বলে খবর। কিন্তু এই ঘটনা কারা ঘটাল তা জানতে তদন্ত শুরু করেছে পুলিশ। অজ্ঞাতপরিচয়দের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

এদিকে এবার মণিপুর ইস্যুতে উচ্চপর্যায়ের বৈঠক করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সোমবার নয়াদিল্লিতে অফিসারদের সঙ্গে এই বৈঠকে হিংসায় যারা মদত দিচ্ছে তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। এই বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানান, মেইতেই এবং কুকি—দুই সম্প্রদায়ের সঙ্গেই খুব শীঘ্রই বৈঠক করবেন তিনি। আর তার মধ্যেই এমন ভয়ঙ্কর ঘটনা ঘটে গেল। জাতিগত সংঘর্ষে রক্তাক্ত মণিপুর। তার মধ্যে মণিপুরের অভ্যন্তরীণ পরিস্থিতি সে রাজ্যের সরকারের নিয়ন্ত্রণে নেই বলে অভিযোগ রয়েছে। কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের বাসে এই হামলার ঘটনা ঘটেছে সংঘর্ষ কবলিত কাংপোকপি এলাকায়।

আরও পড়ুন:‌ ‘‌রেখা সন্দেশখালির বাঘিনী’‌, বিজেপির কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যদের নয়া সম্বোধন

অন্যদিকে পুলিশ সূত্রে খবর, সোমবার রাতে কাংপোকপিতে ঢুকেছিল সিআরপিএফ জওয়ানদের একটি বাস। তখন বাসটিকে আটকে একদল লোক জওয়ানদের বাস থেকে নেমে যেতে বলেন। সিআরপিএফ জওয়ানেরা বাস থেকে নামতেই তাতে আগুন ধরিয়ে দেওয়া হয়। কাংপোকপি কুকি অধ্যুষিত জেলা বলেই পরিচিত। যে বাসে আগুন ধরানো হয়েছে সেটির মালিক মেইতেই সম্প্রদায়ের। বাসটি মেইতেই সম্প্রদায়ের হওয়ায় কুকি অধ্যুষিত এলাকাতে ঢুকতেই হামলা চালানো হয়। বেশ কয়েকজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। জওয়ানদের বাসে আগুন ধরানোর খবর পেয়ে পুলিশ কর্মকর্তারা ঘটনাস্থলে গেলে রাস্তা অবরোধ করা হয়। পরে অবরোধ সরিয়ে পুলিশ উত্তেজিত জনতাকে ছত্রভঙ্গ করে দেয়। পুলিশের ধারণা, বাসে আগুন ধরিয়ে জওয়ানদের পুড়িয়ে মারা ছক ছিল।

এছাড়া গত সপ্তাহে এই রাজ্যের বিষ্ণুপুরে দু’টি ট্রাক জ্বালিয়ে দেওয়া হয়েছিল। এই বিষ্ণুপুর জেলা আবার মেইতেই অধ্যুষিত। তারই বদলা কুকিরা নিল বলে মনে করা হচ্ছে। গত এক বছরের বেশি সময় ধরে মণিপুর অশান্ত রয়েছে। জাতিগত সংঘর্ষে শতাধিক নিহত হয়েছেন। কদিন আগেই মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের নিরাপত্তায় মোতায়েন থাকা টহলদার বাহিনী আক্রান্ত হয়েছে। মণিপুর ইস্যুকে অগ্রাধিকার দিতে হবে বলে লোকসভা নির্বাচন মিটতেই বার্তা দিয়েছিলেন আরএসএস প্রধান মোহন ভাগবত। আর যাতে কোনও হিংসার ঘটনা না ঘটে সেটা নিশ্চিত করতে বলেন শাহ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানান, প্রয়োজনে মণিপুরে আরও কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। তারপরই ঘটল এমন ঘটনা।

ঘরে বাইরে খবর

Latest News

অনন্ত-রাধিকার রিসেপশনে যাবেন না! গৌরীকে নিয়ে হঠাৎই দেশ ছাড়লেন শাহরুখ ট্রাম্পের ওপর হামলার জন্যে বাইডেনকে দুষলেন মার্কিন ধনকুবের, বড় দাবি করলেন মাস্ক মঞ্চে শুভেন্দু, আদালতের অনুমতিতে রাজভবনের সামনে ধরনা শুরু বিজেপির 'ট্রাম্পকে বাঁচালেন জগন্নাথদেব', ফেরালেন ১৯৭৬-র প্রতিদান,দাবি কলকাতা ইসকনের VP-র গোটা বলিউড আম্বানির বিয়েতে! মন দিয়ে কোথায় বসে কার কীর্তন শুনছেন বিরাট-অনুষ্কা? এটি একটি দুরন্ত দল, আশা করি… ভারতকে সিরিজ জিতিয়ে গম্ভীরকে বড় বার্তা দিলেন শুভমন হাতজোড় করে দাঁড়িয়ে নীতা-মুকেশ, মেয়ের বাবা-মাকেও উপেক্ষা করলেন না প্রধানমন্ত্রী কারা পেতে পারে এই সপ্তাহে নতুন চাকরির সুযোগ? দেখে নিন কী বলছে সাপ্তাহিক রাশিফল জগন্নাথের সোনা রক্ষা করছে নাগ দেবতা? দরজা খোলার সময় রত্ন ভাণ্ডারে থাকবে সাপুড়ে নাচে নীতা আম্বানিকে টক্কর রাধিকার মা শায়লা! অনন্তর মা না শাশুড়ি, কে বয়সে কত বড়

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.