বাংলা নিউজ > ঘরে বাইরে > Manipur Violence: মণিপুর হিংসার তদন্তে তিন সদস্য়ের কমিটি, বিশেষ আবেদন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর

Manipur Violence: মণিপুর হিংসার তদন্তে তিন সদস্য়ের কমিটি, বিশেষ আবেদন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর

মণিপুরের হিংসার প্রতিবাদে নিউ দিল্লিতে প্রতিবাদ মৈতেয়ী সম্প্রদায়ের কর্মসূচি। (ANI Photo/Amit Sharma) (Amit Sharma)

গত ৩ মে প্রথম মণিপুরে হিংসা ছড়িয়ে পড়েছিল। সেদিন মৈতেয়ী সম্প্রদায়ের বিরুদ্ধে মিছিল বেরিয়েছিল এলাকায়। তারপরই ক্রমে হিংসা ছড়াতে থাকে। এর জেরে মণিপুরের বিভিন্ন প্রান্তে অশান্তির বাতাবরণ তৈরি হয়েছিল।

অনিরুদ্ধ ধর

এবার মণিপুর হিংসার ঘটনার তদন্তে তিন সদস্য়ের তদন্ত কমিটি তৈরি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। অন্যদিকে ইম্ফল-ডিমাপুর জাতীয় সড়ক থেকে অবরোধ তুলে নেওয়ার জন্য়ও অনুরোধ করেছেন খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

এই তিন সদস্যের তদন্ত কমিটির একেবারে মাথায় থাকবেন গুয়াহাটি হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি অজয় লাম্বা। আরও যে দুজন থাকবেন এই প্যানেলে তাঁরা হলেন অবসরপ্রাপ্ত আইএএস হিমাংশু শেখর দাস ও আইপিএস অলোকা প্রভাকর।কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইট করে জানিয়েছেন, মণিপুরের মানুষের কাছে বিশেষভাবে অনুরোধ ইম্ফল-ডিমাপুর ২ নম্বর জাতীয় সড়ক থেকে অবরোধ তুলে নিন। এতে খাবার, ওষুধ, পেট্রল-ডিজেল ও অন্যান্য উপকরণ সহজেই মানুষের কাছে পৌঁছে দেওয়া যাবে।

বিশেষ আবেদন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের। এদিকে গত ৩ মে প্রথম মণিপুরে হিংসা ছড়িয়ে পড়েছিল। সেদিন মৈতেয়ী সম্প্রদায়ের বিরুদ্ধে মিছিল বেরিয়েছিল এলাকায়। তারপরই ক্রমে হিংসা ছড়াতে থাকে। এর জেরে মণিপুরের বিভিন্ন প্রান্তে অশান্তির বাতাবরণ তৈরি হয়েছিল।

 

সম্প্রতি মণিপুরের চারদিনের সফরে গিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বিভিন্ন সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন। সকলের কাছে তিনি অনুরোধ করেন যাতে মণিপুরে দ্রুত শান্তি ফিরিয়ে আনা যায়। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সেই সময় জানিয়েছিলেন, ঐক্যবদ্ধভাবে আমরা এই সুন্দর রাজ্যে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনতে পারব।

সফরের একেবারে শেষ দিনে তিনি জানিয়েছিলেন, সকলে শান্তি বজায় রাখুন। যত শীঘ্র সম্ভব পরিস্থিতি স্বাভাবিক করুন। সেই সঙ্গে সম্প্রীতি বজায় রাখার জন্য় তিনি আবেদন করেন। এমনকী অস্ত্র জমা দেওয়ার জন্য়ও তিনি অনুরোধ করেছিলেন।

সেই সঙ্গে অমিত শাহ জানিয়েছিলেন, কেউ যদি বেআইনী অস্ত্র রাখেন তবে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কোনও গুজবে কান না দেওয়ার ব্যাপারেও অনুরোধ করেন তিনি। শান্তি ও সম্প্রীতি বজায় রাখার জন্য়ও তিনি অনুরোধ করেন।

শনিবার মণিপুর সরকারের নিরাপত্তা সংক্রান্ত উপদেষ্টা কুলদীপ সিং জানিয়েছেন, রাজ্য়ে শান্তি ও স্বাভাবিক পরিস্থিতি ক্রমেই ফিরে আসছে।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

আর নেই একরত্তি! অযোগ্য-র স্ক্রিনিংয়ে মেয়ে ঋষণাকে আনলেন ঋতুপর্ণা, কতটা বড় হল সে? কোচ-ক্যাপ্টেন-বোর্ড প্রেসিডেন্ট, ভারতের ৩ কিংবদন্তির টেস্ট অভিষেক হয় আজকের দিনে টানা তিনদিন নাইট! তারপরেও কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় যত দোষ মালগাড়ির চালকের? আজ বৃষ্টি হচ্ছে, তবে ফের বর্ষণ কমবে কলকাতায়! তার আগে ৪০ কিমিতে ঝড় হবে, কবে কবে? ঘাতক লুকিয়ে ছিল ঘরেই, বারাসতে কিশোর ফরদিন নবি খুনে জ্যেঠুকে গ্রেফতার করল পুলিশ ৮ জুলাই খোলা হবে না জগন্নাথ মন্দিরের রত্ন ভাণ্ডার, ASI-র দাবি ভুল, বললেন মন্ত্রী বাচ্চাদের ‘কুকুর ছানা’র সঙ্গে তুলনা!দুঃখপ্রকাশ করে ক্ষমা চাইলেন শাহিদ-পত্নী মীরা গরমে অসুস্থ চালক, বাস চালানোর সময় জ্ঞান হারালেন, অল্পের জন্য রক্ষা যাত্রীদের হাইকোর্টে জ্যোতিপ্রিয়র জামিনের তীব্র বিরোধিতা ইডির, ৪ দিন সময় দিল আদালত সুন্দরবনে এবার রোরো সার্ভিস, বিরাট সুবিধা হবে পর্যটকদের, বড় গাড়িও যাবে দ্বীপে

T20 WC 2024

চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.