বাংলা নিউজ > ঘরে বাইরে > সেরামের কারখানায় আগুনের ফলে ব্যাহত হবে BCG, Rota টিকার উৎপাদন
সেরামের কর্ণধারের সঙ্গে উদ্ধব ঠাকরে
সেরামের কর্ণধারের সঙ্গে উদ্ধব ঠাকরে

সেরামের কারখানায় আগুনের ফলে ব্যাহত হবে BCG, Rota টিকার উৎপাদন

প্রায় হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে সেরামের। 

 পুণের সেরাম ইনস্টিটিউটে লাগা আগুনে মারা গিয়েছেন পাঁচজন। তবে করোনা টিকার ওপর কোনও প্রভাব পড়েনি। তবে মঞ্জরী প্ল্যান্টে লাগা আগুনের জেরে  BCG (Bacillus Calmette-Guerin) ও রোটা ভ্যাকসিন উৎপাদনে ব্যাহত হবে বলে শুক্রবার সংস্থার তরফ থেকে বলা হয়। 

বিপুল পরিমাণে আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে বলে সংস্থার তরফ থেকে জানানো হয়েছে। যে প্ল্যান্টে আগুন লাগে, সেখানে করোনার টিকার উৎপাদন হত না। তাই সেটা প্রভাবিত হচ্ছে না। কিন্তু ফের পরিকাঠামো গড়ে শুরু করতে হবে বিসিজি  ও রোটা টিকার কাজ। তাই উৎপাদনে কমতি আসবে। 

এদিন ফরেনসিক টিম গিয়ে নমুনা সংগ্রহ করে। সেরামের কারখানায় এদিন আসেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। তিনি বলেন যে এটি নেহাতই দুর্ঘটনা না এই আগুনের পিছনে কোনও অন্তর্ঘাত আছে, সেটা তদন্ত না করে বলা যাবে না। পুলিশ যে তাদের কাজ করছে, সেটাও বলেন তিনি। বৃহস্পতিবার দুপুর নাগাদ সেরামের মঞ্জরী প্ল্যান্টে আগুন লাগে। অর্ধনির্মিত বাড়িতে আগুন লেগে মারা যান পাঁচজন, উদ্ধার করা হয় ছয় জনকে। রাতের দিকে সেরামের ভিতর ফের আগুন লাগে। তবে প্রথম আগুন যেটায় পাঁচজনের মৃত্যু হয়েছে, সেটা ওয়েলডিং করতে গিয়ে হয়েছে বলে জানিয়েছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী। মৃতদের পরিবারকে ২৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে সেরাম। সব মিলিয়ে মোট হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন সেরামের কর্ণধার আদর পুনাওয়ালা। 

বন্ধ করুন