বই প্রকাশ অনুষ্ঠানে মনমোহন সিং (ছবি সৌজন্য পিটিআই)
বই প্রকাশ অনুষ্ঠানে মনমোহন সিং (ছবি সৌজন্য পিটিআই)

আর্থিক ঝিমুনি স্বীকার না করলে দাওয়াই মিলবে কীভাবে?, কেন্দ্রকে আক্রমণ মনমোহনের

  • সম্প্রতি মোদী সরকারের রক্তচাপ বাড়িয়ে মূল্যায়ন সংস্থা মুডি’জ় ভারতের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস ৬.৬ শতাংশ থেকে কমিয়ে ৫.৪ শতাংশ করেছে।

অর্থনীতির গতি শ্লথ হলেও তা স্বীকার করছে না কেন্দ্র। ফলে ঝিমুনি কাটানোর দাওয়াই পাওয়া যাচ্ছে না। নরেন্দ্র মোদী সরকারের সমালোচনা করে এমন কথাই বললেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং।

আরও পড়ুন : New Pension Rule: সুখবর শোনাল কেন্দ্র! খুশির হাওয়া সরকারি কর্মচারী মহলে

যোজনা কমিশনের প্রাক্তন ডেপুটি চেয়ারম্যান মন্টেক সিং আলুওয়ালিয়ার বই প্রকাশ অনুষ্ঠানে গিয়েছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী। সেখানে অর্থনীতি নিয়ে বিজেপি সরকারকে আক্রমণ করেন তিনি। বলেন, 'আমাদের একটি সরকার আছে। যারা শ্লথ (স্লো-ডাউন) বলে কোনও শব্দ আছে সেটাই স্বীকার করে না। আপনি যে সমস্যা সম্মুখীন হচ্ছেন, সেটা যদি চিহ্নিত করতে না পারেন তাহলে ঘুরে দাঁড়ানোর জন্য ভরসাযোগ্য পথ খুঁজে পাবেন না।' অর্থাৎ চিকিৎসক যদি রোগ আছেন বলে স্বীকারই না করেন, তাহলে রোগ সারবে না বলে মত নরসিমা রাওয়ের অর্থমন্ত্রীর।

আরও পড়ুন : Budget 2020: দেশের অর্থনীতিকে ভেন্টিলেশনে পাঠানো হল, দাবি অমিতের

সম্প্রতি মোদী সরকারের রক্তচাপ বাড়িয়ে মূল্যায়ন সংস্থা মুডি’জ় ভারতের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস ৬.৬ শতাংশ থেকে কমিয়ে ৫.৪ শতাংশ করেছে। তার আগে জানুয়ারিতে আইএমএফ পূর্বাভাস দেয়, চলতি অর্থবর্ষে ৪.৮ শতাংশ হারে বাড়বে ভারতের অর্থনীতি। তা নিয়ে আগেই কংগ্রেসের সমালোচনার মুখে পড়েছিল মোদী সরকার। কংগ্রেস জমানার আরও এক অর্থমন্ত্রী পি চিদম্বরম বলেন, 'আমরা অস্বীকার করে যাচ্ছি। আমরা ঘরের দুটি বড় হাতিকে এড়িয়ে যাচ্ছি। একটি হল - বেকারত্ব বৃদ্ধি, অপরটি খরচের প্রবণতা হ্রাস। ভারতীয়রা গরিব হচ্ছেন। ধনী হচ্ছেন না।' চিদম্বরমের সুরেই 'অস্বীকার' প্রবণতা নিয়ে মোদী সরকারের সমালোচনা করলেন মনমোহন সিংও।

বন্ধ করুন